পণ্যের দাম বাড়বে কত ?

37

মানুষের জীবনের প্রাণ রক্ষায় যে সব পণ্যের খুবই প্রয়োজন, সে সব পণ্যের দাম বাড়িয়ে অসাধু ব্যবসায়ী চক্র ফায়দা লুটছে, এতে সাধারণ ক্রেতাদের ভোগান্তি বাড়ছে। বাজার নিয়ন্ত্রণে কোনো প্রকার উদ্যোগ না থাকায় সাধারণ মানুষ হতাশ হয়ে পড়েছেন।
বর্তমান ভরা মৌসুমে পণ্যের দাম বৃদ্ধি হওয়া রহস্যজনক বলে মনে হয়। যদি ও দেশে রবি-শষ্যের উৎপাদন বাড়ছে, কিন্তু একটি কুচক্রি মহলের অপতৎপরতায় নিত্য-প্রয়োজনীয় প্রত্যেকটি পণ্যের দাম বৃদ্ধি করা হয়েছে। অতি দরকারি তেল, চিনির দাম ধাপে-ধাপে সাধারন মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে চলে যাচ্ছে।
অনেকের মতে বর্তমানে যেসব পণ্যের দাম বৃদ্ধি হচ্ছে এর কোন যৌক্তিক কোনো কারণ কি ? তা কেউ বলতে পারছেন না। প্রতিদিন কোনো প্রকার কারণ ছাড়াই বাড়ছে দ্রব্যমূল্যের দাম, আজ এক দামে কোনো পণ্যে ক্রয় করে নিয়ে গেলে, পরের দিন ক্রয় করতে আসলে দেখা যায়, আরেক ধাপ প্রতি কেজিতে দাম বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় সাধারণ মানুষের চলমান জীবনের উপর প্রভাব পড়ছে।
আমাদের দেশে উৎপাদনকৃত পণ্যের সরবরাহে সকল প্রকার বাধা-বিপত্তি গুলো যথা সম্ভব দূরীকরণের ব্যবস্থা খুবই দুর্বল। এ ছাড়া ও আমদানিকৃত পণ্যে গুলোও সিন্ডিকেটদের নিয়ন্ত্রণে থাকায় প্রতিনিয়ত দাম উঠা-নামা করছে। সুবিধবাদি কতিপয় রাজনীতির নামে একধরনের প্রভাবশালীরা ব্যবসা নিয়ন্ত্রণ করার কারণে দ্রব্যমূল্যের বাজার এদের হাত থেকে রেহাই পাচ্ছে না।
অনেকের মতে; বাজার নিয়ন্ত্রণে আনতে হলে সবার আগে ব্যবসার নামে নতুন ব্যবসায়ী চক্রের অপতৎপরতা রোধসহ সকল প্রকার ব্যবসায়ী সিন্ডিকেটদেরকে আইনের আওতায় আনার বিকল্প নেই।