নেতায় নেতায় দ্বন্দ্ব এরপরও দীর্ঘ দশ বছর পর আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিয়ানীবাজার উপজেলা বিএনপির সম্মেলন

47

বিয়ানীবাজার থেকে সংবাদদাতা :
দীর্ঘ দশ বছর পর হলেও বিয়ানীবাজার উপজেলা বিএনপির সম্মেলন ও নেতৃত্ব নির্বাচন নিয়ে নেতাকর্মীরা যতটা উজ্জীবিত, তার চেয়ে বেশি কোন্দলের বলয়ে আবদ্ধ রয়েছেন। গত দশ বছর ধরে জেলা ও কেন্দ্র থেকে ঘোষিত কমিটি দিয়েই উপজেলা বিএনপির সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। জেলা ও কেন্দ্র ঘোষিত কমিটি ঘোষনা হওয়ার পর কখনও পাল্টা কমিটি হওয়ার নজির রয়েছে।
বহুল প্রত্যাশিত উপজেলা বিএনপির সম্মেলন দীর্ঘ প্রায় ১০ বছর পর আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। প্রথম দফায় গত মাসে জেলার কয়েকটি উপজেলায় কাউন্সিল শেষ হওয়ার পরই দ্বিতীয় দফায় বিয়ানীবাজার উপজেলায় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বিএনপির অনেক নেতা সন্দেহ ও আশংকা করছেন সম্মেলন সামনে রেখে অতীতের মতো জেলা কিংবা কেন্দ্র থেকে কমিটি ঘোষণা হতে পারে।
সম্মেলনকে ঘিরে তিন প্যানেলে বিভক্ত হয়ে পড়েছেন নেতাকর্মীরা। ওই তিন প্যানেলের মধ্যে নজমুল হোসেন পুতুলের নেতৃত্বাধীন প্যানেলে তিনি সভাপতি, সিদ্দিক আহমদ সাধারণ সম্পাদক ও নজরুল ইসলাম খান সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। অপর প্যানেলে নজরুল হোসেন সভাপতি, এমএ অদুদ রুকন সাধারণ সম্পাদক ও সৈয়দ মোয়াজ্জেম সাংগঠনিক সম্পাদক পদে লড়বেন। স্বতন্ত্রভাবে সভাপতি পদে ১০ বছরের সাবেক সভাপতি হাজী আবদুল মতলিব প্যানেল ছাড়া প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা যায়। সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে নানা সন্দেহ ও অবিশ্বাসের জন্ম দিয়েছে। দুটি প্যানেলের কেউ কাউকে ছাড় দিতে নারাজ। উপজেলার দশটি ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠন নিয়ে বিএনপির তৃণমূলের নেতাকর্মীদের বিরোধ এখন তুঙ্গে। কোনো কোনো ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠন নিয়ে পরস্পরের মুখোমুখি হয়েছেন নেতাকর্মীরা। তৃণমূলের নেতাকর্মীদের দাবি নেতায় নেতায় দ্বন্দ্ব আর কোন্দলের কারণে বিএনপির রাজনীতি এখন সংঘাতময় হয়ে উঠেছে।
২০০৪ সালের ২৫ ডিসেম্বর বিয়ানীবাজার উপজেলা বিএনপির সর্বশেষ সম্মেলনে সাবেক সংসদ সদস্য ড. সৈয়দ মকবুল হোসেন লেচু মিয়াকে সভাপতি ও মুক্তিযোদ্ধা আলহাজ আবদুল মান্নানকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। ওই কমিটি দায়িত্ব নেয়ার পর ৬ মাসও অতিক্রম করতে পারেনি। ২০০৫ সালের ২৩ জুলাই বিয়ানীবাজার উপজেলা বিএনপির দ্বিতীয় বর্ধিত সভায় সিলেট জেলা বিএনপির সাবেক সভাপতি নিখোঁজ এম ইলিয়াস আলীর উপস্থিতিতে বিয়ানীবাজার বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য ড. সৈয়দ মকবুল হোসেন সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমানকে নিয়ে কটাক্ষ করে বক্তব্য দেন। ড. সৈয়দ মকবুল হোসেনের বক্তব্যকে কেন্দ্র করে বিয়ানীবাজার বিএনপি দ্বিধা-বিভক্ত হয়ে পড়ে। একই সঙ্গে ড. সৈয়দ মকবুল হোসেনকে সভাপতির পদ থেকে অব্যাহতি দিয়ে যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মরহুম কমর উদ্দিনের ভাই আবদুল মতলিবকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়।
উপজেলা বিএনপির আহ্বায়ক জিয়াউল বারী চৌধুরী জানান, সম্মেলনের জন্য সকল প্রস্তুুতি সম্পন্ন হয়েছে। সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে সরাসরি কাউন্সিলরদের ভোটে নেতৃত্ব নির্বাচিত হবে। সম্মেলনের স্থানও নির্ধারিত হয়েছে শহরের বাইরের সুপাতলার শাহপরাণ কমিউনিটি সেন্টারে। তিনি স্বীকার করেছেন দলীয় বিশৃংখলার জন্য যথাসময়ে ইউনিয়ন সম্মেলনগুলো করতে না পারাতে সম্মেলনের তারিখ পেছান হয়েছে।