ধর্মপাশায় জলমহালে জেলেকে গলা কেটে হত্যা, আহত ১৫

31

কাজিরবাজার ডেস্ক :
হামলা অগ্নিসংযোগ লোপাটের পর সুনামগঞ্জের ধর্মপাশার সুনই জলমহালে শ্যামা চরণ বর্মণ (৬০) নামে এক জেলেকে গলা কেটে হত্যা করা হয়েছে।
বৃহস্পতিবার রাত ৮টার দিকে দুর্বৃত্তরা জলমহালে ঢুকে জেলেদের ঘরে অগ্নিসংযোগ, মাছ ধরার কয়েক লাখ টাকার জাল, নগদ টাকা, আসবাবপত্র লোপাট করে।
জেলে শ্যামা চরণ বাধা দিতে এলে তাকে রামদা দিয়ে গলা কেটে জবাই করে হত্যা করা হয়।
শ্যমা চরণ বর্মণ ধর্মপাশার পাইকুরাটি ইউনিয়নের সুনই গ্রামের প্রয়াত গঙ্গাধর বর্মণের ছেলে ও সুনই মৎসজীবী সমবায় সমিতির সদস্য।
নিহতের ভাগ্না উপজেলার সুনই গ্রামের বিশ^জিৎ বর্মণ জানান, সুনামগঞ্জ-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য ও ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোয়াজ্জেম হোসেন রতন এমপি এবং ভাই উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি মোয়াজ্জেম হোসেন রোকনের লোকজন বৃহস্পতিবার সাড়ে ৭টা হতে ৮টার দিকে আগ্নেয়াস্ত্র, নানা ধরণের দেশীয় অস্ত্র নিয়ে জলমহাল দখলে নামে।
বাধা দিতে এলে তারা জলমহালে থাকা জেলেদের একটি ঘরে আগুন জ¦ালিয়ে ধরিয়ে দেয়। এরপর অপর একটি ঘরে থাকা মাছ ধরার কয়েক লাখ টাকার জাল, নদগ টাকা, আসবাবপত্র লোপাট করে।
বাধা দিতে এগিয়ে তারা জেলে শ্যামা চরণ বর্মণকে রামদা দিয়ে গলা কেটে জবাই করে হত্যা করে। লাশ ফেলে রাখা হয়। মারধর করে অনেক জেলে ও তাদের পরিবারের লোকজনকে। জলমহালে থাকা নারী পুরুষ জেলে সহ কমপক্ষে ১৫ জন গুরুতর আহত হন।
এদিকে এমন তান্ডবের পর আহত জেলে ও জেলে পরিবারের লোকজনের আর্তচিৎকার শুনে জরমহালের আশেপাশের থাকা গ্রামের লোকজন প্রতিরোধে এগিয়ে আসার পরপরই পালিয়ে যায়।
অপরদিকে জলমহালে হত্যাকান্ড, লুটপাট, অগ্নিসংযোগ মিশনে থাকা কয়েকজন পেশাদার দুর্বৃত্ত একটি এ্যাম্বুলেন্স যোগে ঘটনার পরপরই পালিয়ে যাবার পথে বৃহস্পতিবার রাতে ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র সামনে থেকে ও একাধিক স্থানে অভিযানে নেমে ২৩ জনকে থানা পুলিশ আটক করেছে।
রাত সোয়া ১১টায় ওই ঘটনাটি নিশ্চিত করেন ধর্মপাশা সার্কেলের সহকারি পুলিশ সুপার সুজন চন্দ্র সরকার।
সুনামগঞ্জ পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম গণমাধ্যমকে জানান, জলমহালটির ইজারা নিয়ে স্থানীয় দু’টি মৎস্যজীবী সমিতির দীর্ঘদিন ধরে দ্ব্ন্ধ চলছে। দুই মৎস্যজীবী সমিতিই খাজনা জমা দিয়ে রশিদ দেখিয়ে ওই জলমহালের দখল নিতে চাইলে জেলা প্রশাসন কাউকেই দখল বুঝিয়ে দেয়নি। এই অবস্থায় প্রতিপক্ষ মৎসজীবী সমিতির লোকজন অপর মৎসজীবী সমিতির স্থাপনায় হামলা করলে শ্যামা চরণ বর্মণ নামে এক জেলে খুন হয়েছেন।
বৃহস্পতিবার রাতে অভিযোগ প্রসঙ্গে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন এমপির বক্তব্য জানতে তার ব্যাক্তিগত মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি ও আমার ভাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকন এ মুহূর্তে সুনামগঞ্জ অবস্থান করছি। আমরা এসব বিষয়ে কিছুই জানি না।