জাফলংয়ে বিট পুলিশিং সভায় বক্তারা ॥ পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বিট পুলিশিং কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

11
জাফলংয়ে বিট পুলিশিং সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিনিয়র এ এস পি নজরুল ইসলাম পিপিএম।

কে.এম লিমন গোয়াইনঘাট থেকে :
‘মুজিব বর্ষের অঙ্গীকার পুলিশ হবে জনতার’ এ প্রতিপাদ্যে গোয়াইনঘাট থানা পুলিশের ৩ নং পূর্ব জাফলং ইউনিয়ন বিট পুলিশিংয়ের আয়োজনে জাফলংয়ে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে স্থানীয় জাফলং আমির মিয়া স্কুল এন্ড কলেজ মাঠে মাদক, ইভটিজিং, বাল্যবিবাহ, জঙ্গি ও সাইবার ক্রাইমসহ সামাজিক অবক্ষয় প্রতিরোধ ছিল এ সভার উদ্দেশ্য।
গোয়াইনঘাট থানার ওসি আব্দুল আহাদ এর সভাপতিত্বে ও এস আই আব্দুল মান্নানের পরিচালনায় বিট পুলিশিং সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোয়াইনঘাট সার্কেলের সিনিয়র এএসপি নজরুল ইসলাম পিপিএম।
এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুর রহমান লেবু, সিলেট জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের (ভারপ্রাপ্ত) সভাপতি সামসুল আলম, গোয়াইনথাট প্রেসক্লাবের সভাপতি এম. এ মতিন, আমির মিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. মনিরুজ্জামান, পূর্ব জাফলং ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি শাহজাহান সিরাজ, জাফলং ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, গোয়াইনঘাট প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মো. করিম মাহমুল লিমন, উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল আহমদ, পূর্ব জাফলং ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ইউসুফ আহমদ, সাধারণ সম্পাদোক সাব্বির রহমান সাজন। সভার স্বাগত বক্তব্য রাখেন জাফলং বিট পুলিশিং অফিসার এস আই আবুল হোসেন।
গোয়াইনঘাট সার্কেলের সিনিয়র এএসপি নজরুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন সরকার পুলিশিং কার্যক্রমকে আধুনিক করতে কাজ করে যাচ্ছে। পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ‘বিট পুলিশিং’ কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
এলাকার জনসংখ্যা, থানার জনবল, অপরাধের মাত্রা ও টহল সুবিধার কথা বিবেচনা করে বিট ভাগ করা হয়েছে। ব্রিটিশ আমলেও পুলিশের টহল কার্যক্রম পরিচালনার জন্য শহর এলাকাকে কয়েকটি অংশে ভাগ করা হতো। বিটের দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা এলাকার একজন হিসেবে জনগণের কাতারে অবস্থান করে সেবা প্রদান করবেন। যেকোনো প্রয়োজনে জনগণ প্রথমেই তাঁদের সঙ্গে যোগাযোগ করে সহায়তা নেবেন। তিনি আরও বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে কিছু জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রমের পাশাপাশি গুজবের মাধ্যমে বিশৃংখলা ঘটানোর চেষ্টা চলছে। অধিকাংশ ক্ষেত্রেই সন্ত্রাসীরা ভাড়াটে হিসেবে কোথাও অবস্থান করে এ অপকর্ম করেছে। বাড়ির মালিক ও ভাড়াটেদের তথ্য সংগ্রহ করা গেলে প্রকৃত অপরাধীকে সহজে শনাক্ত করা যাবে। তিনি বলেন, বিট পুলিশ নিজ এলাকার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা, মসজিদ, মন্দির, বস্তি সম্পর্কে তথ্য সংগ্রহ করবে। সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন স্থাপনা ও প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য থাকার ফলে দ্রুত সেবা দেওয়া এবং অপরাধ নিবারণে পুলিশের সক্ষমতা বৃদ্ধি পাবে। পুলিশ ও জনগণের মধ্যে দূরত্ব হ্রাস পাবে। দূর হবে পুলিশভীতি। পাশাপাশি তিনি জনগণকে নিজ এলাকার মাদক, সন্ত্রাস, চাঁদাবাজ, জঙ্গি, বাল্যবিয়ে, যৌতুকসহ অন্যান্য সমস্যায় বিট পুলিশকে তথ্য দিয়ে সহায়তা করার জন্য আহবান জানান।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জাফলং আওয়ামীলীগের আহ্বায়ক মিনহাজুর রহমান, বীরমুক্তিযোদ্ধা মোকাদ্দস আলী, ইসমাইল হোসেন সুরুজ, জাফলং ইউনিয়নের মহিলা সদস্য রেজিয়া জলিল, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বিল্লাল আহমদ, সহ সভাপতি রিয়াজুল ইসলাম খুকন, আওয়ামী লীগ নেতা সোলেমান শিকদার, ইব্রাহিম আলী, যুবলীগ নেতা রাজিবুল হাসান, আবুল কাশেম, শেখ ফরিদ, জাফলং ছাত্রলীগের যুগ্ম সাজিদুর রহমান সাদিক প্রমুখ।