করোনা শনাক্ত বৃদ্ধি

9

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে, প্রতিরোধ ব্যবস্থা খুবই দুর্বল। দ্বিতীয় পর্যায় দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা রোধে সরকার বিভিন্ন নির্দেশনা দিলে ও সাধারণ মানুষ এ নির্দেশনার কোনো তোয়াক্কা না করে ইচ্ছেমত চলাচল করছে। ফলে সর্বত্র করোনা ভাইরাসের বিস্তার ঘটছে। প্রতিনিয়ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ পেরিয়ে গিয়েছে।
করোনা ভাইরাস রোধে সরকারি নির্দেশনা বলবৎ করতে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ঝটিকা অভিযান চালানো হলেও তেমন কোন সচেতনতা লক্ষ্য যাচ্ছে না। জনসাধারণ অবাদে চলাফেরা করায় করোনা ভাইরাস ছড়াচ্ছে। ‘‘নো মাস্ক-নো সার্ভিস’’ প্রথা চালু হলেও কোথায় ও যেন একটি গড়মিল রয়েছে, যা বাস্তবতাই বলে দিচ্ছে। নতুবা শহর-নগর, গ্রাম-গঞ্জ, হাট-বাজার, যানবাহনসহ সর্বত্র মানুষজন ঘেষাঘেষি করে চলছে। কোথায় ও কোনো বাধা নেই, যে যার মত চলাচল করছে।
দেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সবাইকে ঘরের বাহিরে গেলেই মাস্ক ব্যবহারের নির্দেশ দিলেও তা বাস্তবায়নে যা করণীয় তা করা হচ্ছে না। বরং উল্টো মাস্কহীন অবস্থায় অহরহ চলাচল করে চলছে। যা জাতির জন্য বিপদ জনক হলেও কেহ এসব নির্দেশনা পাত্তা দিচ্ছে না।
বিশ্ব জোড়ে করোনা মহামারির হাত থেকে রক্ষায় আমাদেরকে সচেতন হতে হবে। সরকার ও স্বাস্থ্য বিভাগের সকল প্রকার নির্দেশনা মেনে চলাফেরা করতে হবে। নতুবা আমাদের কেই খেসারত দিতে হবে। তাই মহামারি করোনা ভাইরাস থেকে রক্ষায় সচেতনতার বিকল্প নেই।