অঙ্কুর বিহীন বোরো বীজ

20

বর্তমান মৌসুমে বোরো ধানের বীজ বপনের সময়। বোরো ধানের বীজ বপনের তলা তৈরির কাজে কৃষকরা ব্যস্ত হওয়ার মুহূর্তে ধানের বীজ ক্রয় করতে গিয়ে প্রতারিত হচ্ছেন। ফলে বোরো চাষীরা এবারের বোরো বীজ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন।
বোরো মৌসুম শুরুর সাথে-সাথে কৃষকরা বীজ তলা ঠিক করে বিভিন্ন হাট-বাজার থেকে বোরো ধানের বীজ ক্রয় করে নিয়ে গেছেন। ক্রয়কৃত বীজ থেকে অঙ্কুরোদগম হচ্ছে না। এতে চলতি বোরো মৌসুমে বোরো ধানের উৎপাদন নিয়ে হতাশায় ভোগছেন কৃষকরা। বোরো ধানের ভাল বীজ খুঁজতে কৃষকদের বাজার-বাজার ঘুরতে হচ্ছে।
গত বছরের পুরো বছরই দেশের অধিকাংশ এলাকা ছিল প্রাকৃতিক দুর্যোগ বার-বার বন্যার আঘাতে সমস্ত ভাটি অঞ্চলসহ দেশের নিম্নাঞ্চল ছিল পানিতে ভরপুর। এ সময় অনেক কৃষককে ঘরে রক্ষিত ধানসহ বীজ পর্যন্ত বিক্রি করে জীবিকা নির্বাহ করতে হয়েছে। ভাটি অঞ্চলের অধিকাংশ কৃষক বোরো চাষের ওপর নির্ভরশীল। তাই এ মৌসুমে হাওরাঞ্চলের মানুষজনসহ ভাটি অঞ্চলের কৃষক বোরো ধান চাষ করে সারা বছরের ধান মজুদ করতে হয়। এবারে প্রকৃত উন্নত মানের বীজ ছাড়া গত বছরের বন্যার ক্ষয়-ক্ষতি পুষিয়ে নিতে পারবে কি-না তা ভাবতে হচ্ছে।
এবারের প্রাকৃতিক দুর্যোগ বন্যার আঘাতে নিম্নাঞ্চলে কৃষকদের আউশ ও আমন ধানের ফসল তুলনামূলক ভাবে অনেক কম উৎপাদন হয়েছে। অনেক নিম্নাঞ্চল থেকে বন্যার পানি খুব ধীরে-ধীরে নেমে যাওয়ায় দেরিতে আমন চাষ করতে হয়েছে। তাই এবারের বোরো ধানের চাষ করতে কৃষকরা আগে-ভাগে প্রস্তুত হলেও বীজ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন।
কৃষি বিশেষজ্ঞদের মতে; উন্নতমানের বোরো বীজ বিতরনে সরকারের কৃষি বিভাগের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া খুবই জরুরী।