চার সিনিয়র আইনজীবীর সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে বিচারপতি এ.এস.এম আব্দুল মোবিন ॥ আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবী ও বিচারপতিগণের মধ্যে সুসম্পর্ক প্রয়োজন

15
জেলা আইনজীবী সমিতি আয়োজিত সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এএসএম আব্দুল মোবিন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এ.এস.এম আব্দুল মোবিন বলেছেন সিলেট জেলা আইনজীবী সমিতি একটি ঐতিহ্যবাহী বার। খুবই শক্তিশালী বার। এই বার থেকে অনেকেই বিচারক হয়েছেন। হাইকোর্ট ও আপিল বিভাগেও বিচারক হয়েছেন। এই বার থেকে দুজন সদস্য বাংলাদেশের প্রধান বিচারপতিও হয়েছেন। তাঁরা হলেন বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী, বিচারপতি এস. কে. সিনহা। তাঁরা আইনপেশা এই বার থেকেই শুরু করেছিলেন, এটি আমাদের গৌরবের বিষয়। ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইনপেশায় শক্তিশালী বার ও বিচার বিভাগের প্রয়োজন। আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবী ও বিচারবিভাগের মধ্যে সুসম্পর্ক প্রয়োজন। বার যদি শক্তিশালী না হয় তাহলে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হবে না, সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে। আমাদের এই সমাজে পদে পদে অন্যায়, পদে পদে অবিচার। এসব অন্যায় অবিচারকে রুখতে গেলে শক্তিশালী বারের প্রয়োজন। শক্তিশালী বার না হলে তা সম্ভব নয়। শুধু আইনজীবী হয়েও জীবনে প্রতিষ্ঠা পাওয়া যায়। স্বরণীয় হওয়া যায়। স্মরণীয় হতে হলে আপনাকে সামাজিক প্রয়োজনে যুগোপযোগী ও দক্ষ হয়ে উঠতে হবে, জ্ঞানী হতে হবে। যদি একজন সফল আইনজীবী হতে পারেন, নিজেকে সেইভাবে তৈরি করতে পারেন, নিজের ব্যুৎপত্তি সেইভাবে বাড়াতে পারেন, নিজের জ্ঞানকে সেই অবস্থায় নিতে পারেন, আপনিও মহাত্মা গান্ধির মতো স্মরণীয় হতে পারবেন। স্মরণীয় হওয়ার জন্য পদ বা প্রতিষ্ঠানের প্রয়োজন নেই। আমাদের সিলেট বারের যে ঐতিহ্য আছে তার পেছনে যারা শ্রম দিয়েছেন, নিজেকে আইন পেশায়, আইনের জ্ঞানে, আইনের ব্যুৎপত্তিতে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন। এই ধারাবাহিকতা আমাদের বজায় রাখতে হবে। আমি মনে করি, বারের সিনিয়র আইনজীবীরা সিলেট বারের ঐতিহ্য ও সম্মান রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করবেন। আমাদের হয়তো অনেক হতাশা আছে। আমাদের হতাশ না হয়ে আগামীর উজ্জ্বল সম্ভাবনাময় সময়ের অপেক্ষা করতে হবে। আসুন, আমরা সবাই আশাকে জীবিত রাখি। আমাদের জন্য হয়তো সুন্দর একটি আগামী অপেক্ষা করছে। প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথাগুলো বলেন।
বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুর ২টায় সিলেট জেলা আইনজীবী সমিতির ২ নম্বর হলে সমিতির সভাপতি এ.টি.এম. ফয়েজ উদ্দিন এডভোকেটের সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক-১ মোঃ হুমায়ূন রশীদ (সোয়েব) এডভোকেট ও যুগ্ম সম্পাদক-২ মাসুদুর রহমান খান (মুন্না) এডভোকেটের সঞ্চালনায় আইনজীবী সমিতির বিজ্ঞ সদস্য এডভোকেট মোঃ ছাদ উদ্দিন খান, এডভোকেট শাহ্ মুদাব্বির আলী, এডভোকেট মোঃ আব্দুস সবুর ও এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর আইনপেশায় ৫০ বৎসর পূর্তি উপলক্ষে আয়োজিত সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র মহাগ্রন্থ আল-কোরআন থেকে তেলাওয়াত করেন আইনজীবী সমিতির সিনিয়র সদস্য মুফতী মাওলানা মোঃ আব্দুর রহমান চৌধুরী এডভোকেট এবং পবিত্র গীতা পাঠ করেন সমিতির সিনিয়র সদস্য মি. অনুজ কুমার রায় এডভোকেট।
সংবর্ধনা প্রাপ্ত চার আইনজীবীকে উদ্দেশ্য করে প্রধান অতিথি আরোও বলেন, এডভোকেট মোঃ ছাদ উদ্দিন খান, এডভোকেট শাহ্ মুদাব্বির আলী, এডভোকেট মোঃ আব্দুস সবুর ও এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী ৫০ বছর আগের আলোয় এখনও আলোকিত রয়েছেন। কিভাবে ৫০ বছর তারা কাটিয়ে দিলেন তা ভাবতেই আমি বিস্মিত হই। সংবর্ধনা প্রাপ্ত এই চারজন আইনজীবী নবীন-প্রবীন আইনজীবীদের মধ্যে আদর্শ হয়ে থাকবেন। সুবর্ণজয়ন্তী পালনকারী সিনিয়র সদস্য এডভোকেট মোঃ ছাদ উদ্দিন খান, এডভোকেট শাহ্ মুদাব্বির আলী, এডভোকেট মোঃ আব্দুস সবুর ও এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান আয়োজনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ বজলুর রহমান, মহানগর দায়রা জজ মোঃ আব্দর রহিম, সিলেটের পাবলিক প্রসিকিউটর মোঃ নিজাম উদ্দিন এডভোকেট, সিলেটের সরকারি কৌঁসুলি মোঃ রাজ উদ্দিন এডভোকেট, মহানগর দায়রা জজ আদালতের পি.পি. এডভোকেট নওশাদ আহমদ চৌধুরী, সাবেক পি.পি. এডভোকেট মোঃ আব্দুল গফ্ফার, সিলেট বারের সাবেক সভাপতি এডভোকেট দেওয়ান গোলাম রব্বানী চৌধুরী, এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহীন, এডভোকেট এ.কে.এম. শমিউল আলম। সংবর্ধিত অতিথিদের উদ্দেশ্যে শ্রদ্ধাস্মারক পাঠ করেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোঃ ফজলুল হক সেলিম এডভোকেট।
সংবর্ধিত অতিথি এডভোকেট মোঃ ছাদ উদ্দিন খানের জুনিয়র সহকর্মীদের মধ্যে বক্তব্য রাখেন সাইফুল ইসলাম এডভোকেট। সংবর্ধিত অতিথি এডভোকেট শাহ্ মুদাব্বির আলীর পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন তাঁর পুত্র শাহ আলী আশফাক অপু। এডভোকেট মোঃ আব্দুস সবুর এর পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন পুত্র কবিরুল হাসান। এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন তাঁর নাতি ফারদিন ইকবাল চৌধুরী।
প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সংবর্ধিত অতিথিদেরকে কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সিলেট জেলা আইনজীবী সমিতির সহ-সম্পাদক মোহাম্মদ মিজানুর রহমান এডভোকেট, সহ-সম্পাদক রেদওয়ানুল ইসলাম এডভোকেট, সমাজ বিষয়ক সম্পাদক মোহাম্মদ মোমিনুল ইসলাম মোমিন এডভোকেট, সহ-সমাজ বিষয়ক সম্পাদক মোঃ আজমল হোসেন এডভোকেট, লাইব্রেরী সম্মাদক মোঃ তানভীর আখতার খান এডভোকেট, সহকারি নির্বাচন কমিশনার মোঃ লিয়াকত আলী এডভোকেট ও শ্রী জয়জিত আচার্য্য এডভোকেট।
সুবর্ণজয়ন্তী পালকারী চারজন বিজ্ঞ সদস্য এডভোকেট মোঃ ছাদ উদ্দিন খান, এডভোকেট শাহ্ মুদাব্বির আলী, এডভোকেট মোঃ আব্দুস সবুর ও এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীকে সিলেট জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয় এবং গোল্ড মেডেল, শ্রদ্ধা স্মারক ও বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হয়। সমিতির মেম্বার্স বেনিভলেন্ট ফান্ডের মঞ্জুরীর ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা করে প্রত্যেকের হাতে চেক তুলে দেন সমিতির সভাপতি এডভোকেট এ.টি.এম. ফয়েজ উদ্দিন ও সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ ফজলুল হক সেলিম। বিজ্ঞপ্তি