সমন্বিত বৈশ্বিক রোডম্যাপ

8

মহামারী করোনা মোকাবেলায় আন্তর্জাতিকভাবে সমন্বিত রোডম্যাপ তৈরি করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নয়নের সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রায় গৃহীত দেশী-বিদেশী প্রকল্পগুলো এক ও অভিন্ন পন্থায় সংযুক্ত করে এই সঙ্কটকাল উত্তরণের আহ্বান এসেছে প্রধানমন্ত্রীর কাছ থেকে। জাতিসংঘ সদর দফতরে ‘ফাইন্যান্সিং ফর ডেভেলপমেন্ট ইন দ্য ইরা অব কোভিড-১৯ এ্যান্ড বিয়োন্ড’ শীর্ষক এক ভার্চুয়াল সম্মেলনে হাই-লেভেল ইভেন্টে নিজের বক্তব্য উপস্থাপন করতে গিয়ে বাংলাদেশের নেত্রী এমন অভিমত প্রকাশ করেন। বাংলাদেশসহ সারাবিশ্ব করোনা সংক্রমণে বিপর্যস্ত, উৎকণ্ঠিত। বহুল সংক্রমণ ঘটানো এই রোগটি সামলাতে বিশ্ব যে বিপন্ন পরিস্থিতিকে মোকাবেলা করতে মরিয়া সেখানে পারস্পরিক সহযোগিতা এবং সবাইকে একত্র হয়ে এমন অদম্য সঙ্কটকাল অতিক্রমণে মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। সেটা অবরুদ্ধ অর্থনীতির চাকাকে গতিশীলতায় ফিরিয়ে দেয়া থেকে শুরু করে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করার সমন্বিত উদ্যোগও অত্যন্ত জরুরী।
কোভিড-১৯ বিপন্নতায় সারা পৃথিবীর অভিবাসী শ্রমিকের ওপর যে দুঃসময় নেমে আসে তাকে যথেষ্ট প্রণোদনায় সহায়তা দেয়া অপেক্ষাকৃত শিল্পোন্নত দেশগুলোর সচেতন দায়বদ্ধতা। যাতে সকলের রেমিটেন্স প্রবাহ কমে যাওয়ার পরিবর্তে বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়। পিছিয়ে পড়াকে প্রতিরোধ করতে ২০৩০ সালের ইউএনডিপির লক্ষ্যমাত্রাকে বাস্তবায়নে আন্তর্জাতিক সহায়তাও একান্ত জরুরী বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন। পরিবেশ ও বিরূপ আবহাওয়াকে জনবান্ধব করতেও বিশ্বব্যাপী সমন্বিত উদ্যোগ সময়োপযোগী ভূমিকা রাখতে পারে।
প্রসঙ্গক্রমে প্রধানমন্ত্রী বাংলাদেশ করোনাভাইরাস মোকাবেলায় অর্থনীতির নেতিবাচক প্রভাব ঠেকানো থেকে প্রণোদনা সহায়তা প্রদান উল্লেখ করে বলেন, পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ তাৎক্ষণিকভাবে ১৩.২৫ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে, যা দেশের জিডিপির ৪.০৩ শতাংশের সমান। সামাজিক নিরাপত্তার বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনায় আনেন সরকারপ্রধান। কৃষক, শ্রমিক, শিক্ষার্থী, শিক্ষক, শিল্পী ও গণমাধ্যম কর্মীসহ ৩০ মিলিয়ন মানুষকে আর্থিক সহযোগিতা প্রদান করা হয়। করোনাভাইরাসের ছোবলে বিশ্ব অর্থনীতি তার অনাকাক্সিক্ষত মন্দাভাবকে জানান দিচ্ছে। আন্তর্জাতিক বলয়ে সমন্বিত উদ্যোগ আর প্রয়োজনীয় প্রণোদনা এই সঙ্কটকাল উত্তরণে নিয়ামক শক্তির ভূমিকা পালন করবে। আর সেভাবেই বিশ্ববাসী করোনার ঝড় ঝাপটা সামলিয়ে এক নতুন পৃথিবীকে স্বাগত জানাবে।