এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূ গণধর্ষণের ঘটনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অব্যাহত

32
বাংলাদেশ নারী মুক্তি সংসদ সিলেট জেলা কমিটির উদ্যোগে এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণের প্রতিবাদে নারী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির সভাপতি কমরেড সিকান্দর আলী।

পল্লীসমাজ : সিলেট এমসি কলেজে গৃহবধূ তরুণীকে গণধর্ষণের ঘটনায় অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় পল্লীসমাজের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে মানববন্ধনে বক্তারা এরকম ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানান। ধর্ষণ মামলার সকল আসামীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
বক্তারা আরো বলেন, সমাজকে সঠিক এবং সুন্দর করতে হলে বিচারহীনতার বেড়াজাল থেকে বেড়িয়ে এসে অপরাধীদের বিচারের আওতায় এনে সঠিক বিচার করতে হবে। তাহলেই দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে এবং মানুষ সামাজিকভাবে মর্যাদা নিয়ে বাচতে পারবে। অপরাধীরা যাতে কোনভাবেই পার না পায় সে ব্যাপারে প্রশাসন ও আইনের সতর্ক দৃষ্টি কামনা করছি।
মানববন্ধনে উপস্থিত ছিলেন, পল্লীসমাজ নেত্রী আয়শা বেগম, কল্পনা রানী, গীতা রানী, রোকেয়া বেগম। আরো উপস্থিত ছিলেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, ব্র্যাক কর্মকর্তা মঞ্জুর হোসেন, কামরুল ইসলাম, মহসীন হোসেন, মো: কায়েমউদ্দীন, শ্যামল শর্মা ও মোকলেস উদ্দীন প্রমুখ।
শাহপরাণ থানা ছাত্রদল : গৃহবধূকে গণধর্ষণকারী ছাত্রলীগ নেতাদের ফাঁসির দাবিতে সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে শাহপরান থানা ছাত্রদলের উদ্যোগে এম.সি কলেজ প্রাঙ্গণে টিলাগড়ে এক বিশাল মানববন্ধন ও প্রতিবাদ জানিয়েছেন অনুষ্ঠিত হয়।
সিলেট মহানগর ছাত্রদল সাবেক সিনিয়র সদস্য জামিল শাহ্ সভাপতিত্বে ও মহানগর ছাত্রদল নেতা রায়হান চৌধুরী রাহির পরিচালনায় মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে সিলেট জেলা ছাত্রদলের সংগ্রামী যুগ্ম সম্পাদক আব্দুস সামাদ লস্কর মুনিম বলেন, এশিয়া মহাদেশের অন্যতম বিদ্যাপীঠ এমসি কলেজ। সেই বিদ্যাপীঠে গণধর্ষণ করে ছাত্রলীগের কিছু সন্ত্রাসীরা সিলেটের শত বছরের ইতিহাসকে কলঙ্কিত করেছে। তিনি ধর্ষণের ঘটনায় অভিযুক্ত সকল ধর্ষকদের জনসম্মুখে ফাঁসি দাবি করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা ছাত্রদলের সাবেক সিনিয়র সদস্য সুলেমান খা, জুয়েল আহমদ বাহাদুর, সাহেদ আহমদ, নিজাম আহমদ খা, এম ওয়ারিছ উদ্দিন, সিলেট সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ম আহবায়ক জুয়েল আহমদ লস্কর, জৈন্তাপুর উপজেলা ছাত্রদলের সদস্য সচিব সোহেল রিমন, সোহেল আহমদ, এম.সি কলেজ ছাত্রদলের যুগ্ম আহবায়ক সৈয়দ দিহান আহমদ, ফয়সাল আহমদ, সুজন আহমদ, ২০নং ওয়ার্ড ছাত্রদলের আহবায়ক সাইদুর রহমান রনি, যুগ্ম আহবায়ক রাসেল আহমদ, যুগ্ম আহবায়ক কুতুব উদ্দিন শিপু, খালেদ আহমদ, শাহ কিব্বরিয়া, রেজুয়ান আহমদ, সাব্বির আহমদ পাটুয়ারি, আলামীন, প্রিয়াস, রিয়াদ, কামরুল, রাকিব, সাকিব প্রমুখ।
সামাজিক পরিবেশ ও মানবাধিকার বাস্তাবায়ন সংস্থা : এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ, চট্টগ্রামের আদিবাসী নারী ধর্ষণের ঘটনায় ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং আশ্রয় প্রশ্রয় দাতাদের দ্রুত বিচারের আওতায় এনে শাস্তি কার্যকরের দাবিতে সোমবার (২৮ সেপ্টেম্বর) সামাজিক পরিবেশ ও মানবাধিকার বাস্তাবায়ন সংস্থা, সিলেট জেলা শাখার উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গণে মানববন্ধন করা হয়।
মানববন্ধনে সংগঠনের সহসাধারণ সম্পাদক ইমতিয়াজ আহমদ জগলুর পরিচালান ও সংগঠনের সিনিয়র সহসভাপতি হাসান আহমদের সভাপতিত্বে অতিথির বক্তব্য রাখেন গোলাপগঞ্জ বাদেপাশা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রেহান উদ্দিন রায়হান, লোকমান আহমদ, রুহেল আহমদ, সাবেক ছাত্রনেতা এমদাদুল হক স্বপন, ডা. রানা, মাসুম হোসাইন, রায়হান আহমদ, এম. এহসান রুবেল।
বক্তারা বলেন, পুণ্যভূমি সিলেটের পবিত্র মাটিকে যারা অপবিত্র করেছে তাদেরকে দ্রুত আইনে বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অপরাধী যতই শক্তিশালী হোক না কেন তারা যেন আইনের কোনো ফাঁক দিয়ে বের হতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। পাশাপাশি তারা প্রশাসনের প্রতি বাকী ধর্ষণকারীদের দ্রুত গ্রেফতারেরের জোর দাবী জানান।
অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, আজমান আহমদ, মোস্তাফিজ সামি, তানভীর আহমদ, মুরাদ আহমদ, মইদুল চৌধুরী, হাফিজ আহমদ মাসুম, নুর মোহাম্মদ, জাবেদ আহমদ, জুনেদ খান, শাহান আহমদ, ময়নুল আহমদ, জাহাঙ্গীর, নাজিম উদ্দিন প্রমুখ।
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখা : সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার উদ্যোগে এমসি কলেজে ধর্ষণকান্ডে জড়িতদের গ্রেফতার ও দ্রুত বিচার ট্রাইবুন্যালে বিচারের দাবিতে গতকাল মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি সিলেট শহীদ মিনার থেকে শুরু হয়ে কোর্ট পয়েন্টে গিয়ে সমাবেশে মিলিত হয়।
নগর শাখার সভাপতি সঞ্জয় কান্ত দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাদিয়া নোশিন তাসনিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, নগর শাখার দপ্তর সম্পাদক পলাশ কান্ত দাশ, প্রচার সম্পাদক নিশাত কর সানি, মদনমোহন কলেজ শাখার সংগঠক সাকিব রানা প্রমুখ।
বক্তারা বলেন, গত শুক্রবার (২৫) সেপ্টেম্বর রাতে সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে তরুণী গণধর্ষণের ঘটনার নিন্দা জানাচ্ছি। ঐতিহ্যবাহী ক্যাম্পাসের মতো স্থানে এই ধরণের ঘটনা গোটা জাতিকে স্তম্ভিত করেছে। এই গণধর্ষণের ঘটনায় সারাদেশের মতো আমরাও মর্মাহত। কলেজ প্রশাসনের দায়হীন মন্তব্যেও আমরা ক্ষুব্ধ।
দীর্ঘদিন থেকেই এম সি কলেজে ক্যাস্পাসে ও ছাত্রাবাসে ক্ষমতাসীদের ছত্র ছায়ায় দখলদারিত্ব চলছে।এসব বিষয়ে কলেজ প্রশাসনও দায় এড়াতে পারে না।বিগত সময়ের দিকে তাকলেও আমরা দেখতে পাই যে এম সি কলেজে দলীয় কোন্দলে বহুসংখ্যক হত্যাকান্ডের ঘটনা ঘটেছে,ছাত্রাবাস পুড়নোর ,খদিজাকে কুপিয়ে আহত করা ইত্যাদি ঘটনায় যুক্ত থাকার ব্যপারে যাদের নাম এসেছে,তাঁরা প্রায় প্রত্যেকেই বাংলাদেশ ছাত্র লীগের রাজনীতির সাথে ছিলেন।কিন্তু কোন ঘটনারই সুষ্ঠু বিচার হয় নি।এসব কোনো ঘটনার বিচার না হওয়াই এসব সন্ত্রাসীদের গণধর্ষণের মত পৈশাচিক ঘটনা ঘটানোর সাহস যুগিয়েছে বলে আমরা মনে করি। আবার তুমুল প্রতিবাদ হলে খুন-ধর্ষণ-নিপীড়নের মত অনেক ঘটনায় জড়িতের গ্রেফতার করা হয় বড়জোর কিন্তু বিচার হওয়া বা শাস্তি পাওয়ার মত কোনো উদাহরণ আমরা দেখি না। তাই এম সি কলেজ ছাত্রাবাসে ঘটে যাওয়া এই ঘৃণ্য ঘটনায়ও চিহ্নিত আসামীদের গ্রেফতার করা হলেও বিচার হওয়া নিয়ে আমরা উদ্বিগ্ন। বিজ্ঞপ্তি