ফার্মেসীতে ঔষধ প্রশাসনের অভিযান ॥ ৯০ হাজার টাকা জরিমানা, ২ লক্ষ ২০ হাজার টাকার বিদেশি ঔষধ জব্দ

18
ঔষধ প্রশাসন অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক শিকদার কামরুল ইসলামের নেতৃত্বে নগরীর চৌহাট্টায় একটি ফার্মেসীতে অভিযান পরিচালনার সময় কাগজপত্র ও ঔষধ পরীক্ষা করছেন।

চৌহাট্টা ও পূর্ব দরগাহ গেইট এলাকায় ঔষধ প্রশাসন অধিদপ্তর সিলেট ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।
এতে দুটি ফার্মেসীতে ৯০ হাজার টাকা জরিমানা ও ২ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের বিদেশি আনরেজিস্ট্রার্ড ঔষধ জব্দ করা হয়েছে।
গত ১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুরে ঔষধ প্রশাসন অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক শিকদার কামরুল ইসলাম এর নেতৃত্বে অভিযানে সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার জাহাঙ্গীর আলম অংশ নেন।
এ সময় বিদেশি আনরেজিস্ট্রার্ড ঔষধ সংরক্ষণের দায়ে মেসার্স মতিন ট্রেডার্স ও ফয়সল ফার্মেসীতে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানের সময় দু’ফার্মেসী থেকে আনরেজিস্ট্রার্ড বিদেশি ২ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের ঔষধ জব্দ করা হয়েছে।
সূত্রে জানা যায়, সরকারি অনুমোদন ছাড়া আনরেজিস্ট্রার্ড ঔষধ বিদেশ ফেরত লোকজন দেশে নিয়ে আসেন। বিভিন্ন ফার্মেসীতে ঔষধ ও ইন্সুলিন ইত্যাদি কমদামে বিক্রি করেন। ফার্মেসীর ব্যসায়ীরা বেশি লাভ করার লক্ষ্যে এই ঔষধ কিনেন। কিন্তু বিদেশ থেকে ঔষধ ও ইন্সুলিন লাকিজের মধ্যে দিয়ে আসার সময় কোন তাপমাত্রা নিয়ন্ত্রণ হয়না।
এগুলো ব্যবহার করে রোগী সুস্থ হওয়ার পরিবর্তে অনেক ক্ষতির সম্মুখীন ও প্রতারিত হচ্ছেন প্রতিনিয়ত। রোগীরা যাতে ক্ষতিগ্রস্ত ও প্রতারণার শিকার না হন সেদিকে ঔষধ প্রশাসন অধিদপ্তর সিলেটের সুদৃষ্টি কামনা করছেন ভুক্তভোগী রোগীগণ।
আলাপকালে ঔষধ প্রশাসন অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক শিকদার কামরুল ইসলাম জানান, বিদেশি আনরেজিস্ট্রার্ড ঔষধ সংরক্ষণের দায়ে মেসার্স মতিন ট্রেডার্স ও ফয়সল ফার্মেসীতে ৯০ হাজার টাকা জরিমানা এবং দু’ফার্মেসী থেকে আনরেজিস্ট্রার্ড বিদেশি ২ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের ঔষধ জব্দ করা হয়েছে।
তিনি বলেন জনসার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। বিজ্ঞপ্তি