পুলিশ ও জনগণের সম্পর্ক তৈরীতে কর্মশালা

14
দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নাধীন পিস প্রকল্পের আওতায় আস্ক ইত্তর লোকাল পুলিশ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নাধীন ‘পিস’ প্রকল্পের আওতায় ‘আস্ক ইওর লোকাল পুলিশ’ শীর্ষক একটি কর্মশালা বৃহস্পতিবার (২০ আগষ্ট) টুকেরবাজারে একটি কনভেনশন হলে অনুষ্ঠিত হয়েছে।
পুলিশ ও জনগণের মধ্যকার দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে বিশ্বাস ও আস্থা তৈরির মাধ্যমে এলাকায় শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত পুলিশের একটি প্রশংসনীয় উদ্যোগ হলো কমিউনিটি পুলিশিং। মূলত এলাকায় অপরাধ প্রতিরোধ ও আইন প্রয়োগে কমিউনিটি পুলিশিং এর কাজ কী এবং কিভাবে তারা পুলিশকে সহায়তা করবেন এ সকল বিষয় নিয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালায় উপস্থিত ছিলেন সিলেটে মেট্রোপলিটন পুলিশ জালালাবাদ থানার অফিসার ইনচার্জ তদন্ত মো. শাহীন মিয়া, কমিউনিটি পুলিশিং অফিসার (এসআই) প্রদীপ সরকার এবং সাব ইন্সপেক্টর মো. আছাদুজ্জামান। এছাড়াও জালালাবাদ থানার অন্তর্গত বিভিন্ন বিভিন্ন ইউনিয়নের মোট ১১টি ওয়ার্ড কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্য ও সদস্যাবৃন্দ। একই এলাকার সাংবাদিক, এ্যাডভোকেট, কলামিস্ট, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, উন্নয়ন কর্মী, ছাত্র-শিক্ষক, নারী নেত্রী, ইউপি সদস্য, জেলা পরিষদ সদস্য, ইমাম-পুরহিত ও আয়োজকসহ মোট ৫৫ জন এই কর্মশালায় অংশগ্রহণ করেন।
তিনি আরও বলেন, কর্মশালাটি বাস্তবায়নের মধ্যদিয়ে পুলিশ ও জনগণের মধ্যে দূরত্ব কমে আসবে। এই প্রশ্নোত্তরের মধ্য দিয়ে নাগরিকদের মধ্যে পুলিশি ভীতি দূর হবে; পরস্পরের মধ্যে বিশ্বাস ও আস্থা বাড়বে এবং একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরী হবে। যার মধ্যদিয়ে কমিউনিটি পুলিশিং এর মূল লক্ষ্য অর্জন হবে।
কর্মশালাটি সঞ্চালোচনা করেন পিস প্রকল্পের প্রশিক্ষণ এবং প্রোগ্রাম কর্মকর্তা রোজীনা চৌধুরী। বিজ্ঞপ্তি