দীর্ঘ ৪ মাস পর আজ থেকে খুলছে নিম্ন আদালত, নেয়া হয়েছে পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা

27

স্টাফ রিপোর্টার :
মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে দীর্ঘ ৪ মাসের বেশি সময় ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কার্যক্রম চলার পর আজ বুধবার থেকে সিলেটসহ দেশের সব নিম্ন আদালতে শারীরিক উপস্থিতির মাধ্যমে বিচার কাজ পরিচালনা করা হবে।
গত ৩০ জুলাই সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা প্রদান করা হয়। এর আগে গত ২৫ মার্চের পর থেকে করোনা বিবেচনায় দেশের নিম্ন আদালতে শারীরিক উপস্থিতিতে মামলা, আবেদন দায়ের ও শুনানির সুযোগ বন্ধ রেখেছিল সুপ্রিম কোর্ট প্রশাসন।
৩০ জুলাইয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের প্রধান বিচারপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেন যে- অধস্তন সব দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলোতে ৫ আগষ্ট থেকে শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলোর স্বাভাবিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সবাইকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৩০ জুলাইয়ের জারিকৃত বিজ্ঞপ্তিতে বর্ণিত আদালত প্রাঙ্গণ এবং এজলাস কক্ষে সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত নির্দেশনা প্রতিপালনের জন্য নির্দেশ প্রদান করা হলো। এদিকে, জারিকৃত নির্দেশনা অনুযায়ী সিলেটেও আজ বুধবার থেকে পুরোদমে শুরু হবে নিম্ন আদালতের কার্যক্রম। করোনাকালে এ কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কর্তৃপক্ষ নিয়েছেন স্বাস্থ্য সুরক্ষামূলক ব্যবস্থা।
গতকাল মঙ্গলবার রাতে এ ব্যাপারে সিলেট জেলা ও মহানগর দায়রা জজ কোর্টের পিপি এডভোকেট নিজাম উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী আজ বুধবার থেকে স্বাস্থ্যবিধি মেনে সিলেটের নিম্ন আদালতে শারীরিকভাবে কার্যক্রম শুরু হবে। এ ক্ষেত্রে নেয়া হয়েছে পর্যাপ্ত প্রস্তুতি। তিনি জানান, সিলেটের আদালতপাড়ার সকল ভবনের সকল প্রশ্রবখানা ও টয়লেটে সাবান-পানি রাখা হয়েছে। সকল কক্ষের সামনে ও বারান্দায় হ্যান্ড স্যানিটাইজার সামগ্রী রাখা হয়েছে। সবাইকে মাস্ক পরে আদালতে প্রবেশ করতে বাধ্য করা হবে। এছাড়াও স্বাস্থ্যবিভাগ নির্ধারিত সকল নির্দেশনা বাস্তবায়নে লক্ষ্য রাখা হবে। এ ক্ষেত্রে পুলিশ প্রশাসন এবং জেলা ও মহানগর দায়রা জজ কোর্ট কর্তৃপক্ষ বিশেষ নজর রাখবেন।