এসএসসি ২০১৯’র ফলাফল প্রকাশ ॥ সিলেট বোর্ডে পাসের হার বেড়েছে, কমেছে জিপিএ-৫

94
ফলাফল পেয়ে সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাঁধ ভাঙ্গা উল্লাস। ছবি- রেজা রুবেল

সিন্টু রঞ্জন চন্দ :
সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এসএসসি পরীক্ষায় পাস করেছে ৭০ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী। যা গত বছরের থেকে দশমিক ৪১ শতাংশ বেশি। গতবছর পাসের হার ছিল ৭০ দশমিক ৪২ শতাংশ। তবে এ বছর কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭শ’ ৫৭ জন শিক্ষার্থী। যা গতবছরের থেকে ৪শ’ ৩৪টি কম। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ১ শত ৯১ জন শিক্ষার্থী।
গতকাল সোমবার দুপুর ১২ টায় বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো: কবির আহমেদ।
সিলেট শিক্ষা বোর্ডের ফলাফল পরিসংখ্যান থেকে জানা গেছে, এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় মোট ১ লাখ ১৩ হাজার ১৭১ জন পরউক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছে ৮০ হাজার ১শ’ ৬২ জন শিক্ষার্থী। ছেলেদের মধ্যে ৪৯ হাজার ১০৫ জন অংশ নিয়ে পাস করেছে ৩৫ হাজার ৪৫৯ জন এবং মেয়েদের মধ্যে ৬৪ হাজার ৬৬ জন অংশ নিয়ে পাস করেছে ৪৪ হাজার ৭০৩ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭শ’ ৫৭ জন শিক্ষার্থী। এর মধ্যে এই বোর্ডে ১ হজার ৪শ’ ২৬ জন ছাত্র ও ১ হাজার ৩শ’ ৩১ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। তবে এবছর জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে ছাত্ররা। এবার ছেলেদের পাসের হার ৭২.২১% ও মেয়েদের পাসের হার ৬৯.৭৮%। এবছর সিলেট শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ৫৬৭ জন এবং পাশের হার ৯৪ দশমিক ১৭, মানবিক বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭৯ হাজার ২১৫ জন এবং পাশের হার ৬৩ দশমিক ৫ ও ব্যাবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৩৮৯ জন এবং পাশের হার ৭৭ দশমিক ২৫। এছাড়া এ বছরের এসএসসি পরীক্ষায় সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে সিলেটের ২২টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থীরা পাস করেছে।
এবার সিলেট জেলায় ৪১ হাজার ৮শ’ ৫৬ জন পরউক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছে ২৯ হাজার ৪শ’ ৬০ জন শিক্ষার্থী। ছেলেদের মধ্যে ১৮ হাজার ৪শ’ ১৩ জন অংশ নিয়ে পাস করেছে ১৩ হাজার ২৫০ জন এবং মেয়েদের মধ্যে ২৩ হাজার ৪৪৩ জন অংশ নিয়ে পাস করেছে ১৬ হাজার ২১০ জন। এর মধ্যে ১ হাজার ৪০০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ৭৪৪ জন ছাত্র ও ৬৫৬ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। তবে এবছর জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে ছাত্ররা। সিলেট জেলায় এবার পাসের হার ৭০.৩৮%। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭১.৯৬% ও মেয়েদের পাসের হার ৬৯.১৫%।
হবিগঞ্জ জেলায় এবার ২১ হাজার ৮শ’ ৭৭ জন পরউক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছে ১৫ হাজার ৬শ’ ৪৮ জন শিক্ষার্থী। ছেলেদের মধ্যে ৯ হাজার ৬শ’ ৩৯ জন অংশ নিয়ে পাস করেছে ৬ হাজার ৯৬১ জন এবং মেয়েদের মধ্যে ১২ হাজার ২৩৪ জন অংশ নিয়ে পাস করেছে ৮ হাজার ৬৮৭ জন। এর মধ্যে এ জেলায় ৪শ’ ৫৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ২৫৩ জন ছাত্র ও ২০২ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। তবে এবছর জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে ছাত্ররা। হবিগঞ্জ জেলায় এবার পাসের হার ৭১.৫৩%। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭২.২২% ও মেয়েদের পাসের হার ৭০.৯৮%।
মৌলভীবাজার জেলায় এবার ২৪ হাজার ৬শ’ ৮৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছে ১৭ হাজার ১শ’ ৭৫ জন শিক্ষার্থী। ছেলেদের মধ্যে ৯ হাজার ৯শ’ ৮৭ জন অংশ নিয়ে পাস করেছে ৭ হাজার ১৫৬ জন এবং মেয়েদের মধ্যে ১৪ হাজার ৭০১ জন অংশ নিয়ে পাস করেছে ১০ হাজার ১৯ জন। এর মধ্যে এ জেলায় ৬শ’ ৩৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ২৯৭ জন ছাত্র ও ৩৪১ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। তবে এবছর জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে ছাত্রীরা। মৌলভীবাজার জেলায় এবার পাসের হার ৬৯.৫৭%। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭১.৬৫% ও মেয়েদের পাসের হার ৬৮.১৫%।
সুনামগঞ্জ জেলায় এবার ২৪ হাজার ৭শ’ ৫০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছে ১৭ হাজার ৮শ’ ৭৯ জন শিক্ষার্থী। ছেলেদের মধ্যে ১১ হাজার ৬৬ জন অংশ নিয়ে পাস করেছে ৮ হাজার ৯২ জন এবং মেয়েদের মধ্যে ১৩ হাজার ৬৮৪ জন অংশ নিয়ে পাস করেছে ৯ হাজার ৭৮৭ জন। এর মধ্যে এ জেলায় ২শ’ ৬৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ১৩২ জন ছাত্র ও ১৩২ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। সুনামগঞ্জ জেলায় এবার পাসের হার ৭২.২৪%। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭৩.১২% ও মেয়েদের পাসের হার ৭১.৫২%।