সেনাবাহিনী প্রধানের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা পরিবারকে আবাসন প্রদান ॥ মুক্তিযোদ্ধাদের কল্যাণে সবকিছু করা হবে – লে. কর্ণেল কামাল পাশা

19
সিলেট সেনানিবাস সিলেটের পৃষ্ঠপোষকতায় ও সদর দপ্তর ৫২ পদাতিক ব্রিগেডের ব্যবস্থাপনায় বীর মুক্তিযোদ্ধা ও (অব.) সেনা সৈনিক মৃত মো: হান্নান মিয়ার পরিবারের নিকট আনুষ্ঠানিকভাবে নতুন ঘরের চাবি হস্তান্তর করছেন প্রধান অতিথি ৫২ পদাতিক ব্রিগেডের অধিনস্থ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ কামাল পাশা পিএসপি।

সিলেট সেনানিবাসে ৫২ পদাতিক ব্রিগেডের অদীনস্থ ব্যটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ কামাল পাশা, পিএসসি বলেন দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের বিনিময়ে অর্জিন হযেছে আমাদের স্বাধীনতা। আর এই অর্জনে মুক্তিযোদ্ধাদের কল্যাণে প্রয়োজনীয় সবকিছু করার অঙ্গীকার ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বীর মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ভূমিহীন অস্বচ্ছলমুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে সেনাবাহিনী প্রধানের নির্দেশনায় দুস্থ গৃহহীন বীর সেনা মুক্তিযোদ্ধা পরিবারকে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক গৃহনির্মাণ করে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
সেনাবাহিনী প্রধানের এই উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে গতকাল ২৬ জুলাই রবিবার সকালে দক্ষিণ সুরমা উপজেলার মোগলাবাজার ইউনিয়নের সজিদাবাদ গ্রামের বীর মুক্তিযোদ্ধা ও (অবঃ) সেনা সৈনিক মৃত মোঃ হান্নান মিয়া এর পরিবারের নিকট আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ সেনাবাহিনীর কাছ থেকে নতুন ঘরের দলিলপত্র ও এরিয়া সদর দপ্তর, সিলেট এর পৃষ্ঠপোষকতায় ও সদর দপ্তর ৫২ পদাতিক ব্রিগেডের ব্যবস্থাপনায় মুজিববর্ষ উপলক্ষে সেনাবাহিনী প্রধানের উপহার হিসেবে মুক্তিযোদ্ধাদের নতুন গৃহনির্মাণ করে দেওয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সেনানিবাসে ৫২ পদাতিক ব্রিগেডের অধিনস্থ পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ কামাল পাশা পিএসসি। তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের বীরত্বের ঋণ কখনো পরিশোধ করা যাবে না। তাদের সুষ্ঠ ও সুশৃঙ্খল জীবনযাপন নিশ্চিতকরণের লক্ষ্যে সেনাবাহিনী প্রধানের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের এই উপহার প্রদান করা হয়েছে।
তিনি আরও উল্লেখ করেন গত ২ মার্চ বাংলাদেশ সেনাবাহিনীর কল্যাণ তহবিল হতে প্রকৃত দুস্থ ও গৃহহীন সেনা মুক্তিযোদ্ধাদের জন্য নিজস্ব জমিতে গৃহনির্মাণের সিদ্ধান্ত হয়। ৩৮ ইস্ট বেংগল রেজিমেন্ট এর দায়িত্বপূর্ণ এলাকা দক্ষিণ সুরমা উপজেলায় গত ১৭ জুন ২০২০ তারিখ হতে অত্র ইউনিটের সার্বিক তত্ত্বাবধানে এই গৃহনির্মাণের কাজ শুরু হয়।
মুক্তিযোদ্ধাদের পর হতে অদ্যবধি পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনী মুক্তিযোদ্ধাদের অবদান সর্বদাই স্বীকার করে আসছে এবং তা জাতির সামনে উপস্থাপন করে আসছে। এরই ফলশ্র“তিতে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক দুস্থ ও গৃহহীন মুক্তিযোদ্ধা পরিবারকে আবাসন প্রদান সেনাবাহিনী প্রধান কর্তৃক গৃহীত এক মহৎ পদক্ষেপ। পরে ব্রিগেডের অদীনস্থ ব্যটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ কামাল পাশা, পিএসসি, বীর মুক্তিযোদ্ধা (অবঃ) মৃত মোঃ হান্নান মিয়ার ১ম স্ত্রী রোকেয়া বেগম ও ২য় স্ত্রী আমিনা বেগমের হাতে ঘরের চাবি ও প্রয়োজনীয় কাগজপত্র হস্তান্তর করেন।
এ সময় বীর মুক্তিযোদ্ধা (অবঃ) মৃত মোঃ হান্নান মিয়ার মেয়ে রোকসানা বেগম ও রুহুল আমিন রুহেল উপস্থিত ছিলেন। এর আগে প্রধান অতিথি ফলক উন্মোচন করে মোনাজাত করেন। বিজ্ঞপ্তি