প্রবাসীদের করোনা টেস্ট বর্ধিতকরণ ও ফলাফল ওয়েবসাইটে প্রকাশের জন্য আবেদন

6

সিলেটে প্রবাসী যাত্রীদের করোনা ভাইরাস পরীক্ষার সংখ্যা বৃদ্ধি ও পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে প্রকাশের জন্য আটাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট সিলেট অঞ্চলের উদ্যোগে অধ্যক্ষ ও চেয়ারম্যান আরটিপিসিআর ল্যাবরেটরি, সিলেট এম. এ. জি. ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল বরাবরে আবেদন করা হয়।
২৫ জুলাই শনিবার দুপুরে এই আবেদনপত্র দেন আটাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট সিলেট অঞ্চলের নেতৃবৃন্দ।
আবেদনপত্রে তারা উল্লেখ করেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে পৃথিবীর বিভিন্ন দেশ হতে দেশে ফিরত প্রবাসীরা বিমান চলাচল বন্ধ হওয়ার কারনে বহিবির্শ্বে স্ব স্ব কর্মস্থলে ফেরত যেতে পারছেন না। তাই সম্প্রতি বহির্বিশ্বের সাথে ফ্লাইট চলাছল শুরু হওয়ায় প্রবাসী যাত্রীরা আশার আলো দেখছেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী প্রবাসীদের বিদেশ গমনের সময় কোডিভ-১৯ এর পরীক্ষার ফলাফলের সার্টিফিকেট প্রদর্শন বাধ্যতামূলক। এমতাবস্থায় সিলেট মেট্রোপলিন চেম্বার ও আটাব গণতান্ত্রিক এক্য ফ্রন্টের আবেদনের প্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী ড এ.কে. আব্দুল মোনে এমপি ও বাংলাদেশে আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের প্রচেষ্টায় প্রবাসীদের জন্য আলাদা বুথ করে কোডিভ-১৯ পরীক্ষা কর্যক্রম শুরু হয়। কিন্তু বিদেশ গমনকারী প্রবাসীদের চাহিদার তুলনায় সিলেটের প্রবাসীদের করোনায় পরীক্ষা কম করা হচ্ছে এবং পরীক্ষার ফলাফল অনলাইনে না থাকার কারনে যাত্রীরা হয়রানীর স্বীকার হচ্ছেন, এমনকি গত ২৪ জুলাই ই. কে. এয়ারলাইসেন্সের ২৫-৩০ জন যাত্রীর ফ্লাইট বাতিল হয়। বর্তমানে যে হারে পরীক্ষা করা হচ্ছে এর সংখ্যা বৃদ্ধি করা না হলে আগামীতে সিলেট লন্ডন-ফ্লাইট বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সিলেটের প্রবাসীরা অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হবেন। এমতাবস্থায় ২৫ জুলাই আটাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট সিলেটের প্রবাসীদের সুবিধার্থে প্রতিদিন কমপক্ষে ১০০ জন প্রবাসীর করোনা নমুনা পরীক্ষা করা ও ২৪ ঘন্টার মধ্যে সার্টিফিকেট প্রদান ও ফলাফল ওয়েবসাইটে আপলোড করার দাবিতে সিলেট এম. এ. জি. অধ্যক্ষ ও চেয়ারম্যান আরটিপিসিআর ল্যাবরেটরি, সিলেট এম. এ. জি. ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল বরাবরে আবেদন করা হয়। বিষয়টি অতীব জনগরুত্বপূর্ণ ও মানবিক বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এমপিকে অবহিত করা হয় এবং আবেদনের অনুলিপিতে জেলা ব্যবস্থাপক, সিলেট বিমান অফিস ও সিভিল সার্জন কার্যালয়ে প্রেরণ করা হয়।
আবেদনপত্র প্রদানকালে উপস্থিত ছিলেন, আটাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের সচিব মো. ইসমাইল হোসেন কয়েছ, আটাব সিলেট জোনের সাবেক জয়েন্ট সেক্রেটারী মাহমুদ আহমদ চৌধুরী, আটাব সদস্য মো. আব্দুল কাদির রঞ্জন রায় প্রমুখ। বিজ্ঞপ্তি