নতুন সংকটে ব্রিটেন-ইইউ

22
Tattered / divided flag of Great Britain (Union Jack) and Europe symbolizing the exit of UK from Europe (Brexit).

কাজিরবাজার ডেস্ক :
ব্রেক্সিটের পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্য চুক্তি ও অন্যান্য কয়েকটি বিষয়ে ভবিষ্যৎ সম্পর্ক কি হবে তা ঠিক করতে আবারও নতুন করে সংঘাতে জড়িয়ে পড়েছে ব্রিটেন।
বৃহস্পতিবার ইইউর সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে ব্রিটেনের বিরোধ দেখা দিয়েছে। এতে অনিশ্চিত হয়ে পড়েছে চুক্তির ভবিষ্যৎ। যদিও ব্রিটেন আশাবাদী আগামী সেপ্টেম্বরের মধ্যেই একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব।
ব্রিটেন এ বছরের জানুয়ারিতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পর বছরের শেষ নাগাদই ভবিষ্যৎ সম্পর্ক ঠিক করার কথা রয়েছে উভয়পক্ষের। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেন উভয়েই একে অপরের বিরুদ্ধে আপোস না করায় বাণিজ্যচুক্তিসহ ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে আলোচনায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে।
শেষ দফা আলোচনায় উভয়পক্ষই একে অপরের বিরুদ্ধে অভিযোগ করেছে। ব্রিটেন আলোচনায় অচলাবস্থা থেকে বেরিয়ে আসার কোনো সদিচ্ছা দেখাচ্ছে না বলে অভিযোগ করেছে ইউরোপীয় ইউনিয়নের নেতারা। অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে দেয়া প্রস্তাবে ব্রিটেনের দাবি পূরণ হচ্ছে না বলে অভিযোগ ব্রিটেনের।
ব্রেক্সিটের পর ব্রিটেনের অর্থনীতির ভবিষ্যতের জন্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তাদের বাণিজ্য চুক্তিতে উপনীত হওয়া জরুরি। বিশেষ করে করোনাভাইরাস সংকটের এ সময়ে তা আরও গুরুত্বপূর্ণ। তা না হলে ব্রিটেনের ভবিষ্যৎ অর্থনীতির ভাগ্য অনিশ্চিতই রয়ে যাবে।
দু’পক্ষের মধ্যে শেষ আলোচনায়ও কোন অগ্রগতি না হওয়ায় বাণিজ্য চুক্তির কোনো সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না। বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের প্রধান ব্রেক্সিট আলোচক বার্নিয়ার বলেছেন, ‘আমরা আমাদের ভবিষ্যৎ অংশীদারিত্ব নিয়ে চুক্তিতে পৌঁছতে না পারলে, এনিয়ে আরও বেশি সংকট দেখা দিতে পারে।’