কৃষিখাতে আগামীতে আরো অগ্রাধিকার পাবে – পরিকল্পনামন্ত্রী

7

আল-হেলাল সুনামগঞ্জ থেকে :
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, সরকার দুটি খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। স্বাস্থ্য ও কৃষি খাত। স্বাস্থ্য ও কৃষি খাত একটা আরেকটার পরিপূরক। দুটি ছাড়াই আমরা বাঁচবনা। আসন্ন বাজেটে ২২ হাজার কোটি টাকা ব্যয় হবে স্বাস্থ্য খাতে উল্লেখ করে মন্ত্রী বলেন, এই প্রকল্প প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। কৃষিখাতে ১৯ হাজার কোটি টাকাও অনুমোদিত হয়ে গেছে। তিনি বলেন, আগামী বছরের বাজেটেও স্বাস্থ্য ও কৃষিতে বরাদ্দ বাড়ানো হবে। বর্তমান সরকার কৃষিকেও আরো উঁচুতে নিয়ে যেতে চায়। বুধবার দুপুরে নিজ নির্বাচনী এলাকা দক্ষিণ সুনামগঞ্জের সাংহাই হাওরে ধানকাটা পরির্দশনে এসে এসব কথা বলেন মন্ত্রী।
পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান আরো বলেন, কৃষিখাত আমাদের মা। এটা আমাদের মূলভিত্তি খাত। এটাকে তুলে ধরতেই হবে। এই খাত আগামীতে আরো বড় করা হবে। অগ্রাধিকার পাবে। মন্ত্রী বলেন, কৃষিতে আধুনিকায়ন আনা হবে। যাতে আরো ভালো ফলন ফলাতে পারি। তবে আধুনিকায়ন করতে গিয়ে আমাদের কৃষি শ্রমিকদের রোজগার যাতে মারা না যায় সেদিকে আমাদের নজর আছে। তাদের জন্য আমরা বিশেষ ব্যবস্থা করব। কৃষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনার কোন চিন্তা নাই, কৃষির জন্য টাকার অভাব হবেনা। চারদিক থেকে টাকা আসবে।
স্বাস্থ্যখাতের উন্নয়ন প্রসঙ্গে মন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতে ইতোমধ্যে দুটি প্রকল্প নেওয়া হয়েছে। ১১ শ কোটি টাকার একটি প্রকল্প গত সপ্তাহে পাশ করেছি। ১২ শ কোটি টাকার আরেকটি প্রকল্প এই সপ্তাহে পাশ করব। তিনি বলেন, এই প্রকল্পগুলো খয়রাতি টাকায় নয়, ঋণের টাকায় বাস্তবায়িত হবে। কম সুদে এডিবিসহ তিনটি ব্যাংক থেকে নিম্নহারে সুদ নিয়ে এই প্রকল্প বাস্তবায়ন করব। এ সময় কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক, সুনামগঞ্জ-৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ-২ আসনের এমপি ড.জয়া সেন গুপ্তা, সুনামগঞ্জ-১ আসনের এমপি মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জ-৪ আসনের এমপি এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, সুনামগঞ্জ-সিলেট সংরক্ষিত আসনের এমপি এডভোকেট শামীমা শাহরিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল, ধান গবেষণা ইন্সষ্টিটিউট এর মহাপরিচালক ড. মোহাম্মদ শাহজাহান কবীর, সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এনামুল কবির ইমন, তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনাসিন্ধু চৌধুরী বাবুল, সুনামগঞ্জ কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি মনীষ কান্তি দে মিন্টুসহ দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামীলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।