জঙ্গিবিরোধী অভিযানের ৩ বছর পূর্ন করলো আতিয়া মহলের ‘অপারেশন টোয়াইলাইট’

7

স্টাফ রিপোর্টার :
৩ বছর পূর্ন করলো আলোচিত সিলেটের দক্ষিণ সুরমা শিববাড়ী এলাকার পাঠানপাড়ায় জঙ্গিবিরোধী অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’ আতিয়া মহল। ৫ দিনের শ্বাসরুদ্ধকর এই অভিযানে প্রাণ হারায় ৪ জঙ্গি, সেই সাথে প্রাণ হারান আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যসহ ১১ জন। বিস্ফোরণে আহত হয়েছিলেন সেই সময়ে র‌্যাব, পুলিশ ও সাংবাদিকসহ অনেকেই।
২০১৭ সালের ২৫ মার্চ দক্ষিণ সুরমার আতিয়া মহলে জঙ্গি অভিযানে র‌্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লে. কর্নেল আবুল কালাম আজাদ, পুলিশ পরিদর্শক মনিরুল ইসলাম ও চৌধুরী মোহাম্মদ আবু কায়ছরসহ ৭জন নিহত হন। ৫ দিন ব্যাপী শ্বাসরুদ্ধকর জঙ্গিবিরোধী অভিযান ও বোমা বিস্ফোরণের ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছিল মোগলাবাজার থানায়। বর্তমানে মামলা দুটি বিচারাধীন রয়েছে।
আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান এবং অভিযান চলাকালে বোমা বিস্ফোরণের ঘটনায় দায়েরকৃত দুটি মামলা তদন্ত করে গত বছরের ৮ সেপ্টেম্বর চার্জশিট দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এতে বিস্ফোরণে নিহত জঙ্গি মর্জিনার স্বজন আর্জিনা, মর্জিনার ভাই জহুরুল হক ওরফে জসিম এবং হাসান নামের আরেক জঙ্গিকে অভিযুক্ত করা হয়েছে।
জানা গেছে, আতিয়া মহলে জঙ্গিদের অবস্থান নিশ্চিত হয়ে প্রথমে ভবনটি ঘেরাও করে সিলেট মহানগর পুলিশ। কিন্তু জঙ্গিদের শক্ত অবস্থান আঁচ করতে পারায় অভিযানে ঢাকা থেকে আসে সিআইডির বিশেষ বাহিনী ‘সোয়াট’ দল। কিন্তু চূড়ান্ত অভিযানে অংশ নেন বাংলাদেশ সেনাবাহিনীর কমান্ডোরা। চৌকষ সেনা সদস্যরা সেই অভিযানের নাম দেন ‘অপারেশন টোয়াইলাইট’। অভিযান শেষে আতিয়া মহল থেকে চার জঙ্গির মরদেহ উদ্ধার করা হয়। আর কমান্ডোদের অভিযান চলাকালে আতিয়া মহলের পাশেই একটি সড়কে দুই দফা বোমা বিস্ফোরণে র‌্যাবের গোয়েন্দা বিভাগের পরিচালকসহ ৭ ব্যক্তির মৃত্যু হয়। আহত হন অনেকে।