ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে সড়ক নিরাপত্তা নিশ্চিতকরণের দাবিতে মেয়র বরাবরে স্মারকলিপি প্রদান

19
সড়ক নিরাপত্তা নিশ্চিতকরণের দাবিতে মেয়র আরিফুল হক চৌধুরীর নিকট স্মারকলিপি প্রদান করছেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল রাজনৈতিক ফেলো জান্নাতুন নাসরিন উর্মি ও মো: আজহার আলী অনিক।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল একটি আন্তর্জাতিক সংস্থা যা ইউ.এস.এইড ও এ.সি.ডি.ও এর যৌথ অর্থায়নে এস.পি.এ নামে একটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। উক্ত প্রকল্পের উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে সিলেট সিটি কর্পোরেশন এলাকার সড়ক নিরাপত্তা নিশ্চিত করনে সম্ভাব্য করণীয় ও এর আলোকে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীর নিকট ৩টি প্রস্তাব সম্বলিত একটি প্রদান করা হয়।
২৩ মে রবিবার নগর ভবনে মেয়র এর কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর ফেলোশিপ প্রোগ্রামের ১৫তম ব্যাচ এর রাজনৈতিক ফেলো ও রাজনৈতিক কর্মী জান্নাতুন নাসরিন উর্মি ও মোঃ আজহার আলী অনিক। এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর মহিলা আওয়ামীলীগের সহ সভাপতি মাহমুদা নাজিম রুবি, সিলেট মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মকুল মুর্শেদ প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ করেন, নেতৃবৃন্দ সিলেট নগরীর ২১ ও ২৫নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা ও ভোটার। ইদানিং সড়ক দুর্ঘটনা ও সড়কে মৃত্যু একটি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে সিলেট নগর এলাকার বিভিন্ন সড়কে নানা রকমের বিদ্যমান বিচ্যুতি সড়ক দুর্ঘটনার পিছনে অন্যতম কারণ। এই সড়ক দুর্ঘটনা রোধে ৩টি প্রস্তাব করা হয়। যা হচ্ছে-
সড়ক দুর্ঘটনা রোধে ও নিরাপদ পথচারী পারাপারে দুর্ঘটনা প্রবণ এলাকা ছিহ্নিত করে জেব্রা ক্রসিং স্থাপন ও ব্যবহার বিধি প্রদর্শন। হুমায়ুন রশীদ চৌধুরী চত্ত্বর, টিলাগড় পয়েন্ট, পুরাতন রেলওয়ে স্টেশনের ট্রাফিক পয়েন্টে ফুটওভার ব্রিজ স্থাপন ও এর সঠিক ব্যবহার নিশ্চিতকরণ। বন্দরবাজারস্থ কোর্টে পয়েন্টে স্থাপিত ফুটওভার ব্রিজ এর ব্যবহার নিশ্চিতকরণ অথবা বেশি ঝুঁকিপূর্ণ জায়গায় স্থানান্তর। ফায়ার ব্রিগেডের গাড়ির অবাধ যাতায়াত নিশ্চিত করতে সরু রাস্তা প্রশস্তকরণ ও বিদ্যমান প্রতিবন্ধনকতা অপসারণ।
সড়ক নিরাপত্তা নিশ্চিতকরণে উল্লেখিত বিষয়সমূহ বাস্তবায়নের দাবী জানান। বিজ্ঞপ্তি