সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে টিসিজেএর মানববন্ধন

5

রাজধানীতে দায়িত্ব পালনকালে দুই সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েসন (টিসিজেএ) সিলেট। বৃহস্পতিবার দুপুরে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গণে এই মানবন্ধনের আয়োজন করা হয়। সাংবাদিক ছাড়াও সিলেটের সুধী সমাজের প্রতিনিধিত্বশীল ব্যক্তিরা মানববন্ধনে উপস্থিত হয়ে একাত্মতা প্রকাশ করেন।
টিসিজেএ’র সভাপতি দিগেন সিংহের সভাপতিত্বে ও সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এস সুটন সিংহের পরিচালনায় মানবন্ধনে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি ইকরামুল কবির, সাধারণ সম্পাদক আব্দুর রশীদ রেনু, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কীম, সিলেট বিভাগীয় ফটো জার্নালিস্ট এসোসিয়েসনের সভাপতি মামুন হাসান, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাশমির রেজা, ইমজার সাবেক কোষাধ্যক্ষ সাদিকুর রহমান সাকি, আইনজীবী বদরুল হক, নিউজ টুয়েন্টিফোরের রিপোর্টার সৈয়দ রাসেল প্রমুখ।
বক্তারা বলেন, দেশে সাংবাদিকদের ওপর নির্যাতন ধারাবাহিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এতে প্রমাণিত হয় দেশে সুশাসন অনুপস্থিত অথবা কোনো একটি সুযোগে সন্ত্রাসীচক্র গণমাধ্যমের মুখ বন্ধ করতে ওঠেপড়ে লেগেছে। তারা সরকারের ভেতরে ঢুকে সরকারের ভাবমূর্তি নষ্ট করতে চাইছে। কিন্তু তাদের বিরুদ্ধে যদি সরকার কঠোর ব্যবস্থা না নেয় তাহলে বুঝতে হবে সরকারেরও এ ব্যাপারে সম্মতি রয়েছে।
সরকারে শীর্ষ নেতৃত্বের দৃষ্টি আকর্ষণ করে তারা বলেন, রাজধানীতে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকা-ের এখনো কোনো কূলকিনারা হয়নি। সিলেটে আদালত চত্বরে সাংবাদিকদের ওপর হামলায়ও কঠোর কোনো পদক্ষেপ আমরা দেখিনি। এ অবস্থার উন্নতি না হলে তা দেশের জন্য সুফল বয়ে আনবে না।
বক্তারা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, শাস্তির দৃষ্টান্ত স্থাপিত হলে সন্ত্রাসীরা এমন হামলা আর সাহস পাবে না। কারণ একটি দেশের গণমাধ্যম মুক্ত না হলে সে দেশে গণতন্ত্র টিকতে পারে না। বিজ্ঞপ্তি