ফুটপাতে মোটর সাইকেল চলাচল বন্ধে ‘ খাম্বা’

7

স্টাফ রিপোর্টার :
ফুটপাত দিয়ে যান চলাচল বন্ধে প্রতিবন্ধক বসিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। ট্রাফিক পুলিশের সঙ্গে পরামর্শ করে এমনটি করেছে সিসিক। সম্প্রতি নগরীর ভিআইপি সড়কখ্যাত নগরীর চৌহাট্টা থেকে রিকাবীবাজার সড়কের ফুটপাতে লাগানো হয়েছে স্টিলের খাম্বা। ফলে যানবাহনের যন্ত্রণা থেকে রক্ষা পেয়েছি ফুটপাতটি। স্বস্তি পাচ্ছেন পথচারীরা।
সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান জানান, ফুটপাত দিয়ে মোটরসাইকেল চালানো বন্ধ করতে এসএমপি পুলিশের ট্রাফিক বিভাগের সঙ্গে আলাপ করে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, প্রথম অবস্থায় আলিয়া মাদরাসা মাঠ সংলগ্ন ভিআইপি সড়কের ফুটপাতে তিনটি এবং চৌহাট্টা এলাকার সড়কের ফুটপাতে আরো চার লাইনের প্রতিবন্ধক খাম্বা তৈরি করা হয়েছে। এসবের ভেতর দিয়ে লোকজন হেঁটে যেতে পারবেন, তবে মোটরসাইকেল নিয়ে যাওয়া যাবে না। এভাবে নগরীর বিভিন্ন স্থানে ফুটপাতে প্রতিবন্ধক খাম্বা তৈরি করা হবে।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার ( ট্রাফিক) নিকোলিন চাকমা জানান, ফুটপাত দিয়ে মোটরসাইকেল কিংবা কোনো ধরনের যানবাহন চালানো শাস্তিযোগ্য অপরাধ। ২০১৮ সালের মোটরযান আইনের ৯২(১) ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা যায়। এখন পর্যন্ত এ অপরাধে অন্তত ৩০টি মামলা হয়েছে। এরপরও যাতে কেউ ফুটপাত দিয়ে গাড়ি চালাতে না পারেন, সেজন্য প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে।