রাষ্ট্রপতির কাছে উকিল নোটিশ পাঠিয়েছে টেলিনর, আন্তর্জাতিক আদালতে যাওয়ার হুমকি

10

কাজিরবাজার ডেস্ক :
গ্রামীণফোনের কাছে বিটিআরসির দাবি করা নিরীক্ষা আপত্তির পাওনা সাড়ে ১২ হাজার কোটি টাকার বিষয়ে প্রতিষ্ঠানটির মূল মালিক টেলিনর রাষ্ট্রপতির কাছে উকিল নোটিশ পাঠিয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।
তিনি বলেন, এই নোটিসে ১২ হাজার কোটি টাকা পাওনার বিষয়টি নিয়ে সালিস (আরবিট্রেশন) চাওয়া হয়েছে। না হলে টেলিনর আন্তর্জাতিক আদালতে মামলা করবে। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী।
উকিল নোটিসের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, আমাদের যে উকিল নোটিস দেওয়া হয়েছে, সরকারের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত তা অবহিত করা আছে এবং ফরেন মিনিস্ট্রিসহ সবাই এই বিষয়টি জানে। আমরা আমাদের আইনজ্ঞদের সঙ্গে কথাবার্তা বলেছি। এই উকিল নোটিসটি নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়ার মতো কোনো কারণ নেই।
মন্ত্রী বলেন, তারা চাচ্ছে আরবিট্রেশন যেন করা হয়। আরবিট্রেশন করার জায়গা দিয়ে তো আমরা উন্মুক্ত হয়েই আছি। কিন্তু বাংলাদেশের আদালতে মামলা থাকলে আমার তো আদালতের বাইরে আরবিট্রেশন করার কোনো সুযোগ নেই। আমার আদালত যদি আমাকে আরবিট্রেশন করার জন্য হুকুম দেন, আমি আরবিট্রেশন করতে পারব।
টেলিনরের আন্তর্জাতিক আদালতে মামলার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা এটা নিশ্চিত হয়েছি যে, কোনো দেশে বিজনেস করে সেই দেশের আইন–আদালত অমান্য করে দুনিয়ার কোনো জায়গায় গিয়ে অন্য বিচার পাওয়ার কোনো সম্ভাবনা নেই। বাংলাদেশের কোর্টে যে অবস্থা আছে, সেই অবস্থার পরিপ্রেক্ষিতে নিশ্চিতভাবেই বলতে পারি, আমরা সঠিক পথে আছি এবং আদালত যে নির্দেশনা দিয়েছেন, সেই নির্দেশনা বরং আমরা আরো নমনীয় পর্যায়ে যাওয়ার চিন্তা করছি, তার চেয়েও আদালত তার দৃষ্টিভঙ্গি চমৎকারভাবে দেখিয়েছেন। দেশের জনগণের অর্থ জাতীয় সম্পদ, এটি আদায় করতেই হবে।
প্রসঙ্গত, গত ২৪ নভেম্বর মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোনকে আপাতত দুই হাজার কোটি টাকা দেওয়ার নির্দেশ দেন আপিল বিভাগ। আগামী তিন মাসের মধ্যে এই টাকা পরিশোধ করতে হবে। অন্যথায় গ্রামীণফোনের কাছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দাবি করা সাড়ে ১২ হাজার কোটি টাকার ওপর হাইকোর্টের জারি করা স্থগিতাদেশ প্রত্যাহার হয়ে যাবে বলেও সতর্ক করেন আদালত।