সরকারী স্কুলে নতুন শিক্ষাবর্ষে ভর্তি শুরু হচ্ছে

11

কাজিরবাজার ডেস্ক :
রাজধানী ঢাকার ৪১সহ সারাদেশের সকল সরকারী স্কুলে (সংযুক্ত প্রাথমিক ও মাধ্যমিক) শুরু হতে যাচ্ছে নতুন শিক্ষা বর্ষের ভর্তি কার্যক্রম। সবচেয়ে আকর্ষণীয় রাজধানীর প্রতিষ্ঠানগুলোকে তিনটি গ্রুপে ভাগ করে ভর্তি বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। আগামী ১ ডিসেম্বর রাত ১২টায় শুরু হয়ে আনলাইনে আবেদন গ্রহণ চলবে ১৪ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। টেলিটকের নির্ধারিত ওয়েবসাইটের ww(w.gsa.teletalk.com.bd)

মাধ্যমে আবেদন করা যাবে।
এর আগে গত সপ্তাহে নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা অনুসারে যথারীতি এবারও লটারির মাধ্যমে প্রথম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করানো হবে। ষষ্ঠ ও নবম শ্রেণীতে হবে সমাপনী পরীক্ষার ফল ও বাকি শ্রেণীতে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি। মহানগরী, বিভাগীয় শহর ও জেলা সদরের সকল সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ঢাকা মহানগরীর স্কুল পার্শ্ববর্তী শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ এলাকা কোটা সংরক্ষণ করার নির্দেশনা দিয়ে নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।
নীতিমালা অনুসারে এবার প্রকাশ করা হয়েছে ভর্তির বিজ্ঞপ্তি। ঢাকা মহানগরীর সরকারী স্কুলগুলোতে তিনটি গ্রুপে ভাগ করে ঢাকা মহানগরীর সরকারী স্কুলগুলোতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা। আগামী ১ ডিসেম্বও থেকে শুরু হবে অনলাইনে আবেদন গ্রহণ। ১৮ ডিসেম্বর এ গ্রুপের স্কুলগুলোর মাধ্যমে শুরু হবে ভর্তি পরীক্ষা। ২৪ ডিসেম্বর ঢাকা মহানগরীর সরকারী স্কুলগুলোতে প্রথম শ্রেণীর ভর্তির লটারি অনুষ্ঠিত হবে।