প্রতিদিন ডায়াবেটিস রোগীর ইনসুলিন কেনা ও রোগ মনিটর করা ব্যয়বহুল বিষয় – অধ্যাপক ডা. এম. এ. আহবাব

25
বিশ্ব ডায়াবেটিক দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম এ আহবাব।

চলতি বছরের বিশ্ব ডায়াবেটিস দিবসের ক্যাম্পেইনে ডায়াবেটিস ব্যবস্থাপনা, যতœ, প্রতিরোধ এবং এ সংক্রান্ত শিক্ষা বিষয়ে পরিবারের ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। প্রতিদিন ডায়াবেটিস রোগীর জন্য ইনসুলিন কেনা ও রোগ মনিটর করা একটি পরিবারের জন্য বেশ ব্যয়বহুল বিষয়। তাই পরিবারের অন্য সদস্যদের

সিলেট ওসমানী মেডিকেল কলেজের এন্ড্রোক্রাইনোলজি বিভাগের উদ্যোগে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য র‌্যালী।

ডায়াবেটিস প্রতিরোধে জ্ঞানার্জন জরুরী বিষয় বলে বিবেচিত হচ্ছে। তাই আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ২০১৯-২০ সালের বিশ্ব ডায়াবেটিস দিবসের জন্য প্রতিপ্রাদ্য নির্ধারণ করেছে- ‘আসুন, পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’।
সিলেট ডায়াবেটিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ললিত মোহন নাথ এর পরিচালনায় ১৪ নভেম্বর বৃহস্পতিবার, বিশ^ ডায়াবেটিক দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্য প্রদানকালে উপরোক্ত কথাগুলো বলেন সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব।
স্বাগত বক্তব্যে ডায়াবেটিক হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. এ জেড মাহবুব আহমদ বলেন, বাংলাদেশে ডায়াবটিস এর হার বেশি কারণ এদেশের মানুষের মধ্যে খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ নেই। দেশের ৫৭ % লোকই জানেনা যে তার ডায়াবেটিস আছে কিনা। তাই ডায়াবেটিক প্রতিরোধে গণ সচেতনাতা খুবই জরুরী।
প্রতিপাদ্য বিষয়ের উপর সারগর্ভ বক্তব্য প্রদান করেন সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সমিতির সহ-সভাপতি ডা. মোঃ আলতাফুর রহমান, কার্যকরি কমিটির সদস সাংবাদিক আফতাব চৌধুরী, প্রকৌশলী মোঃ আইয়ুব আলী, আব্দুস সামাদ নজরুল প্রমুখ।
এদিকে বিশ^ ডায়াবেটিক দিবসের কর্মসূচীর অংশ হিসেবে সকাল সাড়ে নয়টায় সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব ও হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ জেড মাহবুব আহমদ এর যৌথ নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বাদ্যযন্ত্র সহকারে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাসপাতাল প্রাঙ্গণে এসে শেষ হয়। সকাল ১০ থেকে বেলা ১২ টা পর্যন্ত কালেকটরেট মসজিদ গেইট প্রাঙ্গণে বিনামূল্যে ডায়াবেটিক পরীক্ষা কর্মসূচীর উদ্বোধন করেন সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব এবং হাসপাতাল প্রাঙ্গণে বিনামূল্যে ডায়াবেটিক পরীক্ষা কর্মসূচীর উদ্বোধন করেন সমিতির কার্যকরি কমিটির সদস্য সাংবাদিক আফতাব চৌধুরী। সিলেট ডায়াবেটিক সমিতি আয়োজিত বিশ^ ডায়াবেটিক দিবসের কর্মসূচীগুলোতে অন্যান্যের মধ্যে উপস্তিত ছিলেন কার্যকরি কমিটির সদস্য জামিল আহমদ চৌধুরী, এ. কে. এম. আহাদুস সামাদ, নাজনীন বেগম, মোঃ মুজিবুর রহমান শওকত, যুগ্ম-কোষাধ্যক্ষ শিবব্রত ভৌমিক চন্দন, সম্মানিত জীবন সদস্য আলাউদ্দিন আহমদ মুক্তা, সাংবাদিক আব্দুর রশিদ রেনুসহ সমিতি ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
এদিকে বিশ্ব ডায়াবেটিস দিবস হল বিশ্বজুড়ে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি ক্যাম্পেইন, যা প্রতি বছরের ১৪ নভেম্বরে অনুষ্ঠিত হয়। সারা বিশ্বের ন্যায় এবারেও সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজের এন্ড্রোক্রাইনোলজি বিভাগের উদ্যোগে দিবসটি অনাড়ম্বরপূর্ণভাবে পালন করা হয়।
এ দিবসটির গুরুত্ব হল মানুষের মধ্যে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা। এই উপলক্ষে সকাল বৃহস্পতিবার সকাল ৯টায় কলেজ ক্যাম্পাস থেকে একটি র‌্যালী বেলুন উড়িয়ে শোভ উদ্বোধন করা হয়। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান সভায় ডায়াবেটিস সচেনতা নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।
এতে উপস্থিত ছিলেন, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ময়নুল হক, উপাধ্যক্ষ নন্দ কিশোর সিনহা ও অন্যন্য শিক্ষকবৃন্দ, ছাত্র-ছাত্রী, হাসপতালের কর্মকর্তাকর্মচারীবৃন্দের অংশগ্রহণে এক বিশাল র‌্যালী কলেজ ও হাসপাতাল ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
বেলা ১২টায় এ বারের প্রতিপাদ্যের বিষয় ফ্যামিলি ও ডায়াবেটিস সম্পর্কে এক সেমনিার আয়োজন করা হয়।
এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এন্ড্রোক্রাইনোলজি বিভাগের সহকারি অধ্যাপক ড. মো. শাহ এমরান।
অন্যান্যের মধ্যে মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর এ এফএম নাজমুল ইসলাম বলেন, পারিবারিক সচেতনতাই পারে আমাদেরকে ডায়াবেটিস থেকে মুক্ত করতে। উক্ত অনুষ্ঠানে সার্বিক আয়োজন করেন নভোনরডিক্স ফার্মা প্রা. লি. বাংলাদেশ। বিজ্ঞপ্তি