কাল বিশ্ব ডায়াবেটিক দিবস

42

ডায়াবেটিক একটি বিপাক জনিত রোগ। ইনসুলিন নামক এক প্রকার হরমোনের অভাব হলে কিংবা উৎপাদিত ইনসুলিনের কার্যকারিতা কমে গেলে রক্তের গ্লুকোজ দেহকোষে প্রয়োজনমত ঢুকতে পারে না। ফলে গ্লুকোজের পরিমান বেড়ে যায়। মানব দেহে এমনতর পরিস্থিতি সৃষ্টি হলেই ডায়াবেটিস হয়েছে বলে নিশ্চিত হওয়া যায়। ডায়াবেটিস একটি দীর্ঘ মেয়াদী রোগ তাই সুস্থ থাকতে চাইলে গভীর পর্যবেক্ষণ এবং নিজে নিজের প্রতি যতœশীল হওয়া আবশ্যক। জনগনের মধ্যে ডায়াবেটিসের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি এবং আগামী প্রজন্মকে ডায়াবেটিসের হাত থেকে রক্ষা করতে; “ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ” প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে আগামী ১৪ নভেম্বর বুধবার বিশ্ব ডায়াবেটিস দিবসে সিলেট ডায়াবেটিক সমিতি যথাযোগ্য মর্যাদায় দিনটি পালনের লক্ষ্যে ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে।
কর্মসূচীগুলোর মধ্যে রয়েছে:-
সকাল ৯ টা থেকে বেলা ১২টা পর্যন্ত “বিনামূল্যে ডায়াবেটিস সনাক্তকরণ কর্মসূচী” অনুষ্ঠিত হবে।
সকাল ১০ টায় পুরানলেন, জিন্দাবাজারস্থ হাসপাতাল প্রাঙ্গণ থেকে বাদ্যযন্ত্র বাজিয়ে এক “বর্ণাঢ্য র‌্যালী” শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাসপাতাল প্রাঙ্গণে এসে শেষ হবে।
বেলা ১১টায় পুরানলেন, জিন্দাবাজারস্থ সমিতির সভাকক্ষে দিনটির তাৎপর্য তুলে ধরে এক “আলোচনা সভা” অনুষ্ঠিত হবে।
বিশ^ ডায়াবেটিক দিবসে সিলেট ডায়াবেটিক সমিতি কর্তৃক গৃহীত কর্মসূচীগুলো সফল ও সার্থক করার লক্ষ্যে সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব ও সাধারণ সম্পাদক লোকমান আহমদ এক যুক্ত বিবৃতিতে সমিতির সম্মানিত কার্যকরি সদস্যবৃন্দ, হাসপাতালের চিকিৎসকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারী, আমন্ত্রিত অতিথি সহ সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে উপস্থিত থাকার উদাত্ত আহবান ও অনুরোধ জানান। বিজ্ঞপ্তি