সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভায় বক্তারা ॥ সড়ক পরিবহন আইন ২০১৮ সংশোধনের দাবী, অন্যথায় আন্দোলন

14

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে ২০১৮ এর সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৭ নভেম্বর দক্ষিণ সুরমার ভাবনাস্থ কার্যালয়ে এই সভা হয়।
বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সজিব আলীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, সংগঠনের সাংগঠনিক সম্পাদক জাকারিয়া আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক রফিক উদ্দিন, সিলেট জেলা বাস-মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন রেজি নং বি-১৪১৮ এর কার্যকরি সভাপতি রুনু মিয়া, সহ সভাপতি শাহ জামাল, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুল মুহিন, সহ সাধারণ সম্পাদক মঈনুল ইসলাম, প্রচার সম্পাদক শেখ সোনাফার আলী লাকি, কোষাধ্যক্ষ মো. সামসুল হক মানিক, সদস্য মো. হাফিজুর রহমান হাবিব, সোয়েব আহমদ, সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজি নং ৭০৭ এর সহ সভাপতি সুন্দর আলী খান, সাধারণ সম্পাদক মো. আজাদ মিয়া, সিলেট জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন ২০৯৭ কার্যকরি সভাপতি মতছির আলী, দিয়ারিছ মিয়া, মৌলভীবাজার শাখার জামাল মিয়া, ইমা-লেগুনা সভাপতি মামুনুর রশীদ, হাজী জয়নুল ইসলাম, সুনামগঞ্জের শ্রমিক নেতা নুর উদ্দিন, আজাদুর রহমান প্রমুখ।
সভায় বক্তারা বলেন, শ্রমিকদের স্বার্থ বিবেচনা করে সড়ক পরিবহন আইন ২০১৮ অবিলম্বে সংশোধন করতে হবে। এ আইনে ১২৫টি ধারার মধ্যে ৫২টি ধারায় শ্রমিকের বিরুদ্ধে। মালিকের বিরুদ্ধে কোন আইন হয় নি। এই আইন সম্পর্কে সাধারণ শ্রমিকরা অবগত নয়। আমরা মনে করি বাংলাদেশের ক্ষেত্রে এই আইন প্রযোজ্য নয়। রাস্তাঘাট মেরামত না করে এবং সড়কের শৃঙ্খলা না ফিরিয়ে ৫ হাজার টাকা জরিমানা ২৫ হাজারে বর্ধিত করা কখনো মেনে নেওয়া যায় না। ফেডারেশনের পক্ষ থেকেও এর কোন সদুত্তর পাওয়া যায়নি। ফেডারেশন যদি শ্রমিকদের কল্যাণে কোন কাজ না করতে চান, তাহলে আমরা সিলেট থেকে দুর্বার গণআন্দোলনের কর্মসূচী ঘোষণা করতে বাধ্য হবো। বিজ্ঞপ্তি