রাতারগুলের উপকার ভোগীদের সাথে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

14

গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
দেশের একমাত্র মিঠা পানির জলারবন গোয়াইনঘাট উপজেলার পর্যটন কেন্দ্র সোয়াম ফরেস্ট রাতারগুলের উপকার ভোগীদের সাথে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সাক্ষাত করেছেন। সোমবার বিকেলে তিনি সোয়াম ফরেস্ট ঘুরে দেখে স্থানীয় উপকারভোগীদের সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সাক্ষাতে তিনি সোয়াম ফরেস্ট রাতারগুলের পরিবেশ রক্ষার বিষয়ে নানা দিক নির্দেশনামূলক কথা বলেন।
এ সময় উপস্থিত ছিলেন, গোয়াইনঘাটের ইউএনও বিশ্বজিত কুমার পাল, গোয়াইনঘাট সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার (এএসপি) নজরুল ইসলাম, থানার ওসি মো. আব্দুল আহাদ, সারী রেঞ্জ কর্মকর্তা মো, সাদ উদ্দিন, ফতেহপুর ইউপি চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী, নৌকাঘাট ম্যানেজার সোহেল আহমেদ ও ফখর উদ্দিন প্রমুখ।
এর আগে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে রাতারগুলে আগত পর্যটকদের বিরম্বনা রোধে এবং তাদের সার্বিক নিরাপত্তার বিষয় নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার দুপুরে গোয়াইনঘাটের ইউএনও বিশ্বজিত কুমার পাল এর সভাপতিত্বে সোয়াম ফরেস্ট রাতারগুল এলাকায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় ইউএনও বিশ্বজিত কুমার পাল বলেন, সিলেটের গোয়াইনঘাট উপজেলার পর্যটন কেন্দ্রগুলো দিনে দিনে দেশি-বিদেশি পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। যার ফলে প্রতিদিনই পর্যটকদের পদচারণায় মুখরতি থাকে রাতারগুল, বিছনাকান্দি ও জাফলংসহ সবক’টি পর্যটন কেন্দ্র। তাই এখানে এসে পর্যটকরা যাতে কোন ভাবেই বিরম্বনার শিকার বা প্রতারিত না হন, সে দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। বিশেষ করে পর্যটন কেন্দ্র রাতারগুলে পর্যটকদের নৌকা নিয়ে বেশি বিরম্বনায় পড়তে হয়। তাদের বিরম্বনা দূর করতে নৌকা ভাড়ার একটি তালিকা করে দেওয়া হয়েছে। যাতে করে কেউ পর্যটকদের কাছ থেকে অতিরিক্ত নৌকা ভাড়া আদায় করতে না পারে। আশা করছি এখন থেকে পর্যটকরা কোন রকম বিরম্বনা ছাড়াই স্বাচ্ছন্দে রাতারগুল ভ্রমণ করতে পারবেন।
এ সময় পর্যটকদের যেকোন সমস্যায় অভিযোগ জানানোর সুবিদার্থে দুটি নির্দিষ্ট ফোন নম্বর সংবলিত মোবাইল সেট উপজেলা প্রশাসনের মনোনীত স্থানীয় দুই ব্যক্তির হাতে তুলে দেওয়া হয়। ওই দুটি ফোন নম্বর রাতারগুলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সাটানো সাইনবোর্ডে লেখা রয়েছে। বিজ্ঞপ্তি