ধানী জমি থেকে ইঁদুর তাড়াতে পলিথিন

15

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
ইঁদুর তাড়াতে ভিন্ন কৌশল তাহিরপুরে এক আমন চাষীর। কীট নাশক কিংবা বিষ প্রয়োগ করেও যখন ক্ষেত থেকে ইঁদুর তাড়ানো যাচ্ছিল না তখন জমিতে পলিথিন ব্যবহার করে ইঁদুর তাড়াতে কিছুটা সক্ষম হয়েছেন তিনি। উপজেলার বাদাঘাট ইউনিয়নের সোনাপুর গ্রামের পশ্চিম হাওরে দেখা গেল ইঁদুর তাড়ানোর এ ভিন্ন কৌশল। সম্প্রতি তাহিরপুর উপজেলা সদর থেকে বাদাঘাট যাওয়ার পথে দেখা গেল এ চিত্র। সবুজ ধানের উপর সূতোয় বাধা শত শত পলিথিন ব্যাগ বাতাসে দোল খাচ্ছে। বিষয়টি দেখতে বাইক থামিয়ে জমির ভেতর প্রবেশ করার পর চোখে পড়লো জমির এ প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত শত শত ছোট পলিথিন ব্যাগ সূতোয় টানানো রযেছে। খুব ভালো করে দেখার চেষ্টা কিন্তু পলিথিন ব্যাগের ভেতর কোন প্রকার কীটনাশনক কিংবা অন্য কিছু দেখা গেল না। বিষয়টি প্রথমে বুঝতে পারছিলাম না। পরে স্থানীয় লোকজেনর কাছে জানতে চাইলে জানান, স্থানীয় সোনাপুর গ্রামের কৃষক আব্দুর রহমান জমি থেকে ইঁদুর তাড়ানোর জন্য এ ভিন্ন কৌশল অবলম্বন করেছেন। পরবর্তীতে কথা হয় গ্রামের কৃষক আব্দুর রহমানের সাথে তিনি জানান, তিনি তার ৫ একর জমিতে ইঁদুর তাড়ানোর জন্য জমিতে পলিথিন ব্যাগ ব্যবাহার করেছেন। এতে করে তিনি কিছুটা উপকৃত হয়েছেন। সে সময় তিনি আরো জানান, জমিতে সুতোয় বাঁধা শত শত পলিথিনে বাতাস আটকে শব্দের সৃষ্টি হয় । আর দিন রাত শব্দের কারণে ইঁদুর ভয়ে জমি থেকে পালিয়ে যায়।
তাহিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবুল হাসান বলেন, আমিও সোনাপুর হওরে আমন জমিতে পলিথিন ব্যবহার দেখেছি, কৃষক আমাকে জানিয়েছেন ইঁদুর তাড়াতে তার এ ভিন্ন কৈৗশল।
উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, ইঁদুর তাড়ানোর জন্য কৃষকরা এ পদ্ধতি অবলম্বন করছেন,শুনেছি এতে কৃষক কিছুটা সুফল পাচ্ছেন তারা।