অতিরিক্ত ভাড়া দিয়েও নৌকা পাচ্ছেন না সুনামগঞ্জের হাওরে জ্যোৎস্না দেখতে আসা পর্যটকেরা

45
তাহিরপুরে জ্যোৎস্না দেখার জন্য পর্যটকদের ভিড়।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
অতিরিক্তি ভাড়া দিয়েও নৌকা পাচ্ছেন না হাওরে জ্যোৎস্না দেখতে আসা পর্যটকেরা। তাহিরপুরের শতাধিক নৌকা বুকিং শেষ গত সপ্তাহে। অর্ধ- শতাধিক নৌকা বুকিং হয়েছ পার্শবর্তী উপজেলা গুলো থেকে। বর্তমানে পার্শবর্তী উপজেলাতেও নৌকা পাওয়া যাচ্ছে না। এ দিকে শত শত পর্যটক এখনো নৌকা বুকিং না দিতে পারায় অনেকটা বেকায়দায় পড়েছেন।
জানা যায়, আগামী ১৪ সেপ্টেম্বর হারর্ভেস্ট ফুল মুন বা পূর্ণ ফসল চাঁদ পূর্ণিমা। আর এ পূর্ণিমা রাতকে সামনে রেখে হাওরে জ্যোৎ¯œা দেখার জন্য ইতি মধ্যে হাজারো পর্যটক বিভিন্ন মাধ্যমে দু’শতাধিক নৌকা বুকিং দিয়েছেন। তন্মধ্যে তাহিরপুর উপজেলায় টাঙ্গুয়া হাওরে পর্যটক দের নিয়ে ঘুরাফেরার জন্য নির্মিত শতাধিক নৌকা গত সপ্তাহের বুকিং শেষ হয়েছে। তাহিরপুরের নৌকা বুকিং শেষ হয়ে যাওয়ার পর পার্শবর্তী উপজেলা জামালগঞ্জ ও ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানা থেকে অর্ধশতাধিক নৌকা পর্যটকরা বিভিন্ন ভাবে বুকিং দেন হাওরে জ্যোৎ¯œা দেখার জন্য। তারপরেও হাওরে জ্যোৎ¯œা দেখার চাহিদা রয়ে যায় আরো অনেক পর্যটকের। গত তিন চারদিন ধরে শত শত পর্যটক বিভিন্ন মাধ্যমে অতিরিক্ত ভাড়া গুণার কথা বলেও খোঁজ নিচ্ছেন তাহিরপুর, জামালগঞ্জ ও মধ্যনগর কিন্তু তারা কোথাও নৌকা খুঁজে পাচ্ছেন না। এমনটাই জানালেন হাওরে জ্যোৎ¯œা দেখতে ইচ্ছুক একাধিক পর্যটকও ট্রাভেল গ্র“প। নৌকা না পেয়ে অনেকেই হতাশ হয়েছেন। তন্মধ্যে একাধিক পর্যটক তাদের নির্ধারিত তারিখ পরিবর্তন করতে বাধ্য হয়েছেন।
পয়েল ফটোগ্রাফি সিলেট এর স্বত্ত্বাধিকারী পয়েল আহমেদ জানান, তিনি পূর্ণিমায় হাওর জ্যোৎ¯œা দেখার ইচ্ছে পোষণ করেছিলেন কিন্তু নৌকা না পেয়ে তিনি তার মত পরিবর্তন করলেন।
চ্যানেল আই সুনামগঞ্জ জেলা প্রতিনিধি একেএম মুহিম বলেন, পূর্ণিমার দিন ঢাকা থেকে আমার ১০/১৫ জন বন্ধু বান্ধব আসবে টাঙ্গুয়া হাওরে জ্যোৎ¯œা দেখতে কিন্তু আমি অনেক চেষ্টা করেও একটি বড় নৌকা ম্যানেজ করতে পারিনি। তাহিরপুর জামালগঞ্জ দু’জায়গাই তিনি নৌকার খোঁজ করেছেন।
মৌলভীবাজার জেলার পর্যটক রিপন দে জানান, তিনি তাহিরপুর নৌকা না পেয়ে জামালগঞ্জ উপজেলা থেকে নৌকা নিয়েছেন, পূর্ণিমায় হাওরে জ্যোৎ¯œা দেখবেন বলে।
তাহিরপুর টাঙ্গুয়া এক্সপ্রেস নৌ পরিবহনের মালিক সামায়ুন কবির বলেন, ১৪ সেপ্টেম্বর পূর্ণিমার জন্য গত ১ মাস পূর্বেই আমার নৌকা বুকিং হয়ে গেছে।
তাহিরপুর বাজারও নৌ পরিবহন মালিক সমিতির সভাপতি আবিকুল ইসলাম বলেন, হাওরে জোৎ¯œা দেখার জন্য এ মাসের পূর্ণিমায় হাওরে প্রচুর লোকজন আসবে। যতদুর জেনেছি তাহিরপুরে শতাধিক ছোট বড় নৌকা এক সপ্তাহ পূর্বেই বুকিং শেষ হয়ে গেছে বর্তমানে অন্য উপজেলা থেকে নৌকা নিয়ে আসা হচ্ছে।
তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও দায়িত্ব প্রাপ্ত ইউএনও মুনতাসির হাসান বলেন, এমনিতেই শুক্র ও শনিবার নৌকার চাহিদা প্রচুর সেই সাথে পূর্ণিমা যোগ হয়ে যাওয়ায় এ চাহিদা আরো বেড়েছে।