প্রকৃতির অভিশাপ থেকে বাঁচতে হিদাইর খালের অবৈধ বাঁধ অপসারণ করুন —— শারমীন মুরশিদ

15
গোয়াইনঘাটে হিদাইরখালে অবৈধভাবে নির্মিত বাঁধ অপসারণের দাবিতে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখছেন জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমীন মুরশিদ।

গোয়াইানঘাট থেকে সংবাদদাতা :
জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমীন মুরশিদ বলেছেন, বাউলীখাল নদীর উৎসমুখে বাঁধ নির্মাণের মাধ্যমে সে নদীকে হত্যার আয়োজন করা হয়েছে। অবৈধ এ বাঁধের প্রভাবে নদী ভাঙ্গন তীব্ররূপ ধারণ করেছে, নদীগর্ভে হারিয়ে যাচ্ছে মানুষের বসতবাড়ী, শিক্ষা প্রতিষ্ঠান ও ক্ষেত-খামার। নদী-নালা, খাল-বিল-হাওর-বাওর-বিলের প্রাণ, পরিবেশ ও বাস্তুসংস্থান হুমকির মুখে পড়েছে। বদলে যাচ্ছে ভূ-প্রকৃতি ও জীববৈচিত্র্য। তাই অবিলম্বে অবৈধ এ বাঁধ অপসারণ করতে হবে। হিদাইরখালের বাঁধ অপসারণ করে নদী ও খালের নিজস্বগতি বজায় রাখতে হবে। এনিয়ে আমি নদী রক্ষা কমিশনের মাধ্যমে সরকারের নজরে আনব। লক্ষাধিক মানুষের ক্ষতি করে খাল বন্ধ করে বাঁধ রাখা যাবে না। এটিকে অপসারণ করতে হবে।
তিনি গতকাল শুক্রবার বিকেলে বাউলীখাল নদীর উৎসমুখে অবৈধভাবে নির্মিত হিদাইরখালের বাঁধ অপসারণের দাবীতে নদী ও পরিবেশ বিষয়ক এক গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সারি নদী বাঁচাও আন্দোলন, ওয়াটারকিপার্স বাংলাদেশ ও স্থানীয় এলাকাবাসীর উদ্যোগে জৈন্তাপুর উপজেলার ৪ নম্বর বাংলাবাজারে রাংপানি নদীর তীরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সারি নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আব্দুল হাই আল-হাদীর সঞ্চালনায় ও জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এখলাছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাপা’র যুগ্ম সম্পাদক শরীফ জামিল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কামাল আহমদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. লিয়াকত আলী, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা, সিলেট শাখার সাধারণ সম্পাদক ও সুরমা ওয়াটার কিপার্সআবদুল করিম কিম, যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক ছামির মাহমদু, পূর্বজাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুর রহমান লেব,ু বাসিয়া বাঁচাও ঐক্য পরিষদের আহবায়ক ফজল খান, বিশ্বানাথ বাঁচাও হাওর আন্দোলনের আহবায়ক সাজিদুর রহমান সোহেল প্রমুখ।