আমাদের দেশ তলাবিহীন ঝুড়ি থেকে এখন উন্নয়নশীল দেশের তালিকায় – সিভিল সার্জন

6

সিলেটের সিভিল সার্জন ডাক্তার হিমাংশু লাল রায় বলেছেন ১৯৭২ সালের পর আমাদের দেশকে বলা হত তলাবিহিন ঝুড়ি। আমরা নিজেদের চেষ্টায় দেশ এখন উন্নয়নশীল দেশের তালিকায় স্থান পেয়েছে। এদেশের সকলের প্রচেষ্টায় বঙ্গবন্ধুকণ্যা প্রধানমন্ত্রী শেখ হসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দেশ স্বাধীনের পর দেশে যদি সঠিক শাসন ব্যবস্থা থাকত আমাদের দেশ আর এগিয়ে যেত। তিনি আরো বলেন দেশ গঠনে গ্রাম ডাক্তারদের ভূমিকাও কম নয়। জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় সাড়ে সাত কোটি বাঙালির জন্য আড়াই হাজার ডাক্তার ছিল। গ্রাম ডাক্তার গন গ্রামে গঞ্জে যেনও ভয়হীন ভাবে কাজ করতে পারেন তিনিই প্রথম গ্রাম ডাক্তারদের স্বীকৃতি দেন। গ্রাম ডাক্তারগন যদি সীমালংঘন না করে সরকারের নীতিমালা অনুযায়ী কাজ করেন তাহলে গ্রামের সাধারণ মানুষ আপনাদের দ্বারা উপকৃতি হবে। গ্রাম ডাক্তারদের উদ্দেশ্যে তিনি বলেন আপনাদের অনেক কিছু জানার দরকার। প্রশিক্ষণের মাধ্যমে এই জ্ঞান অর্জন করতে হবে।
তিনি গতকাল বৃহস্পতিবার ( ২২ আগষ্ট) দুপুরে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ কমপ্লেক্স মিলনায়তনে গ্রাম ডাক্তারদের ২১ দিন ব্যাপী পেশাগত দক্ষতা বৃদ্ধির রিফ্রেসার প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রণয় কান্তি দাসের সভাপতিত্বে ও বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির কোম্পানীগঞ্জের কো-অর্ডিনেটর ইকবাল হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কোম্পানীগঞ্জের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ডাঃ আব্দুন নূর, সাবেক ভাইস চেয়ারম্যান ইয়াকুব আলী ও কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোঃ আবুল হোসেন। প্রধান বক্তা ছিলেন কোর্সের সমন্বয়কারী ডাঃ জুবায়ের মোহাম্মদ খান আজাদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা যুবলীগের যুগ্মআহবায়ক রাসেল আহমদ, শফিকুল ইসলাম, জহির উদ্দিন, ওয়াহিদ রেজা, রইস আলী, আব্দুস সুবহান, সরিশ উদ্দীন, মুখলিছুর রহমান, বাবুল মিয়া, তৈয়ব উদ্দিন, হুমায়ন কবির, রফিকুর ইসলাম, জাহিদুল ইসলাম, আব্দুল মান্নান, অজয় চন্দ্র দাস, রেজাউল করিম, রমজান আলী, নজরুল ইসলাম, রুহুল আমিন, আব্দুল আলিম, আলাল আহমদ, আব্দুল কাদির, ওমর ফারুক, মহাম্মদ আলী, অলিউল্লাহ, বরকত উল্লাহ চৌদুরী, মোঃ রানা, আক্তার হোসেন, শরিফুল ইসলাম, গুলজার হোসেন, আমান উল্লাহ, আব হানিফ, আনোয়ার হোসেন, মহিউদ্দিন, মিজানুর রহমান, জুবায়ের আহমদ, এখলাছুর রহমান, মনিরুল ইসলাম, শামিম আহমদ, বিনয় ভূষন, শিতল চন্দ্র দাস, আশরাফুজ্জামান, বদিউজ্জামান, ওয়াজেদ আলী, রুহুল আমিন প্রমুখ। বিজ্ঞপ্তি