শ্রদ্ধা ও ভালোবাসায় পরিচ্ছন্ন রাজনীতিবিদ আ ন ম শফিককে শেষ বিদায়

44

ষ্টাফ রিপোর্টার :
সিলেটবাসী শেষবারের মতো শ্রদ্ধা আর ভালোবাসায় বিদায় জানালো প্রিয় নেতা, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক বর্ষীয়ান রাজনৈতিক ব্যক্তিত্ব আ ন ম শফিকুল হককে। তাকে শ্রদ্ধা জানাতে গতকাল বৃহস্পতিবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে নামে জনতার ঢল। বিকেল সাড়ে ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত শফিকুল হকের মরদেহ রাখা হয় নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে।
এ সময় আওয়ামী লীগের বর্ষীয়ান এই নেতাকে শেষ বিদায় জানান সিলেটের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের জনতা। মানুষের ফুলেল ভালোবাসায় সিক্ত হন প্রয়াত আ ন ম শফিক। আওয়ামী লীগ, জাসদসহ সকল দল মতের মানুষ ফুলেল শ্রদ্ধায় শেষ বিদায় জানান প্রবীন এই রাজনীতিককে।
শ্রদ্ধা নিবেদন করেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সদস্য ও মহানগর

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতি আনম শফিকুল হকের মরদেহ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে নিয়ে আসা হলে কেমুসাস এর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের পর মোনাজাত করছেন নেতৃবৃন্দ।

আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, বিএমএ মহাসচিব ডা. এহতেশামুল হক দুলাল, জাসদ সিলেট মহানগরের সভাপতি জাকির হোসেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার বদরুল ইসলাম শোয়েবসহ জেলা-মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, তাঁতীলীগ এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতি, রাজনৈতিক ও পেশাজীবি সংগঠন। পরে সেখান থেকে তার মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে।
বৃহস্পতিবার বাদ জোহর আ ন ম শফিকুল হকের বাড়ি বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের মৌলভীরগাঁওয়ে প্রথম ও বাদ আসর শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। পরে বর্ষীয়ান এ রাজনৈতিক ব্যক্তিত্বকে শাহজালাল মাজার গোরস্থানে দাফন করা হয়।
সাহিত্য সংসদ : কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতি আ.ন.ম শফিকুল হকের লাশ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিকেলে সাহিত্য সংসদে নিয়ে আসা হয়। সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী সাহিত্য সংসদের কর্মকর্তা-সদস্যদেরকে নিয়ে মরহুমের লাশ গ্রহণ করেন। সাহিত্য সংসদের পক্ষ থেকে লাশে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় সাহিত্য সংসদের সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরী, সংসদের প্রবীণ কর্মকর্তা মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, সংসদের সহ-সভাপতি কর্ণেল সৈয়দ আলী আহমদ (অব.), মুহম্মদ বশিরুদ্দিন, সেলিম আউয়াল, কোষাধ্যক্ষ সৈয়দ মুহিবুর রহমান, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট আব্দুল মুকিত অপি, লাইব্রেরি সম্পাদক আহমদ মাহবুব ফেরদৌস, কার্যকরী পরিষদ সদস্য আফতাব চৌধুরী, জাহেদুর রহমান চৌধুরী, এডভোকেট আবদুস সাদেক লিপন, অধ্যক্ষ সৈয়দ মুহাদ্দিস আহমদ, সৈয়দ মোহাম্মদ তাহের, নাজমুল হক নাজু, কার্যকরী পরিষদেও সাবেক সহ-সাধারণ সম্পাদক সৈয়দ মবনু, সাবেক সদস্য রুহুল ফারুক, সাবেক সাহিত্য সংস্কৃতি সম্পাদক নাজমুল আনসারী প্রমুখ। এ সময় মরহুমের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাওলানা শোয়াইবুর রহমান।
এদিকে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতি আ.ন.ম. শফিকুল হক স্মরণে সাহিত্য সংসদের উদ্যোগে আগামী ১৯ আগষ্ট সন্ধ্যে ৭টায় সাহিত্য সংসদের সাহিত্য আসর হলে এক শোক সভার আয়োজন করা হয়েছে।