যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত ॥ বিনম্র শ্রদ্ধায় জাতির জনককে স্মরণ

119
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে জেলা ও মহানগর আওয়ামী লীগের শোক র‌্যালী।

ষ্টাফ রিপোর্টার :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস সারাদেশের ন্যায় সিলেটেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শোকে আচ্ছাদিত পুরো সিলেট।
গতকাল বৃহস্পতিবার নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, পুলিশের সিলেট রেঞ্জ, মহানগর পুলিশ, জেলা পুলিশ, জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গসহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
এর আগে সকালে সিলেট জেলা প্রশাসন কার্যালয় থেকে প্রশাসনের উদ্যোগে এবং সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ রেজিষ্ট্রারি মাঠ থেকে পৃথক শোক র‌্যালি বের করে নগরীতে। র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে চৌহাট্টা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সমবেত হয়। এছাড়া বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা পরিষদ মিলনায়তনে দলীয় উদ্যোগে এবং কবি নজরুল অডিটরিয়ামে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, শিশু-কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করছেন সিলেট সিটি কর্পোরেশন এর কর্মকর্তারা।

শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মুস্তাফিজুর রহমান, ডিআইজি কামরুল আহসান, পুলিশ কমিশনার গোলাম কিবরিয়াসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সহ সভাপতি মাসুক উদ্দিন আহমদ, আশফাক আহমদ, শাহ ফরিদ আহমদ, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট নিজাম উদ্দিন, সুজাত আলী রফিক, এডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সহ সভাপতি আব্দুল খালিক, যুগ্ম সম্পাদক ফয়জুল আনোয়ার, বিজিত চৌধুরী, অধ্যাপক জাকির হোসেনসহ জেলা, মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। একইসঙ্গে সিলেট প্রেসক্লাব ও সিলেট জেলা প্রেসক্লাব নেতারাও উপস্থিত ছিলেন শ্রদ্ধা জানাতে।
এদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস উপলক্ষে পৃথক কর্মসূচি পালিত হয়েছে। দলীয় উদ্যোগে বিভিন্ন স্থানে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগষ্ট ভোর রাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরকে সপরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারান বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল। পৃথিবীর এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃস্বত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দু’কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।
সিলেটে পালিত কর্মসূচি :
পুলিশ লাইন্স : জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সিলেট জেলা পুলিশ আলোচিত্র ও প্রামাণ্য চিত্র প্রদর্শনসহ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য ও চ্যালেঞ্জিং রাজনৈতিক এবং পারিবারিক জীবনের বিরল আলোকচিত্রসমূহ এই প্রদর্শনীতে স্থান পায়। পাশাপাশি প্রজেক্টরের মাধ্যমে বঙ্গবন্ধুর বিভিন্ন আদর্শিক ও রাজনৈতিক ঘটনাসমূহের প্রামান্যচিত্র তুলে ধরা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী দেবজিৎ সিংহ।

১৯৭৫ সালের ১৫ আগষ্ট ভোর বেলায় জাতির পিতাকে তাঁর পরিবারের অন্যান্য সদস্যসহ নৃশংসভাবে হত্যা করা হয়। এই প্রদর্শনীতে সেই সকল শাহাদাতবরণকারীদের ছবি এবং ঘটনা প্রবাহের আলোকে সংগৃহীত আলোকচিত্রের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের নাগরিকদের কাছে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং দেশপ্রেমের এক হৃদয়গ্রাহী আবেদন উপস্থাপন করা হয়েছে। ভব্যিষৎ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে স্কুল শিক্ষার্থীদের মাঝে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ৫টি গ্র“পে অংশগ্রহণ করে। বাদ মাগরিব সিলেট জেলা পুলিশ লাইন্স এ অবস্থিত বীরমুক্তিযোদ্ধা শহীদ এসপি এম. শামসুল হক মিলনায়তনে জাতীয় শোক দিবস-২০১৯ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। সিলেট জেলার পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের ডিআইজি জনাব কামরুল আহসান বিপিএম। আলোচনা সভায় সিলেট জেলার অতিরিক্ত পুলিশ (উত্তর) মাহবুবুল আলম, জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মো: আমিনুল ইসলামসহ জেরা পুলিশ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার ও ফোর্সগণ উপস্থিত ছিলেন। এ সময় প্রধান অতিথি রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী স্কুল শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। পরে জেলা পুলিশ লাইন্স হল রুমে জাতির পিতা ও তাঁর পরিবারে শাহাদাৎ বরণকারী সকল সদস্যের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
মুক্তিযোদ্ধা যুব কামান্ড সিলেট জেলা শাখা : স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা যুব কামান্ড সিলেট জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল বৃহস্পতিবার বাদ মাগরীব সিলেট সদর উপজেলা কামারগাঁওস্থ সদর যুবলীগের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। মুক্তিযোদ্ধা যুব কামান্ড সিলেট জেলার আহবায়ক মো: জিল্লুর রহমানের সভাপতিত্বে ধর্ম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবি‘র পরিচালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, বিশিষ্ট আওয়ামীলীগ নেতা জসিম উদ্দিন, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা যুব কমান্ড মনোজ সদস্য মনোজ কপালী মিন্টু,সদর উপজেলা মুক্তিযোদ্ধা যুব কমান্ডের সদস্য আব্দুস সামাদ, কয়েছ আহমদ, ইসমাইল হোসেন, রাসেল আহমদ, মাসুক আহমদ, পারভেজ আহমদ, আশিক মিয়া, রুমেল আহমদ, সেলিম মিয়া, শাহীনুর ইসলাম, মিনাজ আহমদ, নাছিফ আহমদ, আলাল মিয়া, রাসেল আহমদ, ইমন মিয়া, মতি মিয়া, শখলেছ, ইয়াকুব আলী, সুমন মিয়া, সজিব

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করছেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।

আহমদ, আলীনুর, জুয়েল আহমদ, আব্দুল আলী, আহাদ মিয়া, ইউসুফ মিয়া, শামীম আহমদ, ইমন মিয়া, কেমরান, কামরান আহমদ,আউয়াল মিয়া, করিম মিয়া, রহমান মিয়া, সজিব আহমদ, পলাশ, আফিক আহমদ ও পাবেল আহমদ প্রমুখ।
বিশ্বনাথ থেকে সংবাদদাতা জানিয়েছেন : যথাযোগ্য মর্যাদায় সিলেটের বিশ্বনাথেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার উপজেলার সকল সরকারি-বেসরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে শোক দিবসের কার্যক্রম শুরু হয়। সকাল ১০টায় কালো ব্যাজ ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে অপর্ণ করা হয় পুষ্পস্তবক। সকাল সাড়ে ১০টায় উপজেলা ও থানা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের শিক্ষার্থী’সহ বিভিন্ন শ্রেণী-পেশার নেতৃবৃন্দের অংশগ্রহণে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরার নেতৃত্বে এক শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।
সকাল ১১টায় উপজেলা বিআরডিবি মিলনায়তনে আলোকচিত্র ও প্রামান্যচিত্র প্রদর্শনী করার পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগীতা, চিত্রাংকন, কবিতা আবৃত্তি ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। দুপুর ১২টায় একই স্থানে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরার সভাপতিত্বে ও একাডেমিক সুপার ভাইজার ফজলুল হকের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ওয়াহিদ আলী, ডেপুটি কমান্ডার রঞ্জিত ধর রণ, বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামীম মূসা, উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী, শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দে, বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমির আলী, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ নেহারুন নেছা, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আজিজ, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান মহব্বত আলী জাহান ও উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেন।
সমাজসেবা কার্যালয় : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ১৯৭৫ সালের ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সাথে নিহত অন্যান্যদের শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, বাংলাদেশের উন্নতিকে বাধাগ্রস্ত করতেই বিপদগামী সেনারাসহ দেশী বিদেশী ষড়যন্ত্রের মাধ্যমে এ নির্মম হত্যাকান্ড ঘটানো হয়। এরপরও দেশ আজ উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, আর এই উন্নতির রুপকার ছিলেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে তার আদর্শ বাস্তবায়নে সবাইকে একযোগে কাজ করতে হবে,আগামী প্রজন্মকে তৈরী করতে হবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করতে এবং দেশের উন্নয়নে সঠিক নেতৃত্বের মাধ্যমে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা যুবলীগের শোক র‌্যালী।

দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হবে। আমাদের আগামী প্রজন্মকে মহান স্বাধীনতার সঠিক ইতিহাস জানাতে হবে এবং তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলতে হবে। তিনি শ্রদ্ধা ভরে বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অভিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারবর্গকে স্মরণ করেন এবং তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। তিনি ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষে সরকারি শিশু পরিবার (বালক) বাগবাড়ি আয়োজিত র‌্যালি,আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
শিশু পরিবারের উপ-তত্ত্বাবধায়ক জয়তি দত্তের সভাপতিত্বে ও আরটিসির প্রভাষক সানজিদা সুলতানার সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক নিবাস রঞ্জন দাস, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আব্দুর রফিক। বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের রেজিষ্ট্রেশন অফিসার আবু ইউসুফ, সাঁটলিপিকার আপিল উদ্দিন। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন আল-আমিন। গীতা পাঠ করেন স্মৃতি রাণী সূত্রধর। পরে সরকারি শিশু পরিবার (বালিকা) রায়নগরে অনুরূপ কর্মসূচি পালন করা হয়।
১৩নং ওয়ার্ড আওয়ামী লীগ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মহানগরের ১৩নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে বৃহস্পতিবার বিকাল ৩টায় কাজির বাজার আ’লীগের অস্থায়ী কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
মিলাদ মাহফিল শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা, শেখ জামাল, শেখ কামাল, শেখ রাসেলসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মিলাদ মাহফিল শেষে উপস্থিত সকলের মাঝে শিরণী বিতরণ করা হয়।
মিলাদ ও দোয়া মাহফিলের পূর্বে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ১৩নং ওয়ার্ড আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. ফখরুল হাসানের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেনের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য, মহানগরের সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। প্রধান বক্তা ছিলেন মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ জাকির হোসেন, মহানগর আ’লীগ নেতা চন্দন রায়, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নাজমূল আলম রোমেন, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি ডা. রকিবুল ইসলাম জুয়েল।
এছাড়াও উপস্থিত ছিলেন ১৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ সভাপতি নিশাদ আহমদ, দপ্তর সম্পাদক কিবরিয়া খান, প্রচার সম্পাদক রফিক আহমদ, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক সাবেক ছাত্রনেতা রকি দেব, ওয়ার্ড কৃষক লীগের আহ্বায়ক আব্দুল আলীম, আওয়ামী লীগ নেতা আদি অনন্ত নিতাই দাস, সারওয়ার হোসেন, ইবাদ খান দিনার, জাহিদ এনাম সাব্বির, হেলাল, দুলাল, মহানগর ছাত্রলীগ নেতা হৃদয় ঘোষ অনিক, প্রিতম চক্রবর্তী, রক্তিম রায়, মেহরাব হোসেন প্রমুখ।
মিলাদ মাহফিল শেষে মোনাজাত পরিচালনা করেন কাজিরবাজার পিয়াজপট্টি জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা আব্দুল হাসিব।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখছেন পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম।

জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতাল : বাঙালি জাতির জনক, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে বিভিন্ন কর্মসূচী হাতে নেয়া হয়েছে। উক্ত কর্মসূচী সমূহের অংশ হিসেবে বৃহস্পতিবার (১৫ আগষ্ট) দিনের শুরুতেই জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে জাতীয় ও কলেজ পতাকা অর্ধনমিত রাখা হয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়। জাতির জনকের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে দিনব্যাপী ফ্রি চিকিৎসা প্রদান করা হয়েছে।
উল্লেখ্য যে, জাতীয় শোক দিবস উপলক্ষে আগামী ১৮ আগষ্ট সকাল ১১টায় জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের লেকচার গ্যালারী-১ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। সেই সাথে ওই দিন স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীও পালন করা হবে।
সিলেট মুক্তিযোদ্ধা সংসদ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেটের উদ্যোগে বৃহস্পতিবার বিকেলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েলের সভাপতিত্বে ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সিনিয়র সহসভাপতি এম.এ কাদিরের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সানাওর আলী, বীর মুক্তিযোদ্ধা পান্না লাল রায়, বীর মুক্তিযোদ্ধা বুরহান উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ওমর আলী, বীর মুক্তিযোদ্ধা সুবেদার মেজর রফিক উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা সুবল চন্দ্র পাল, বীর মুক্তিযোদ্ধা সান্তুরাম বনিক, জেলা সন্তান কমান্ড নেতা শাহীন আহমদ সাবুল প্রমুখ।
স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সিলেট বিভাগ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বৃস্পতিবার (১৫ আগষ্ট) সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি শ্রদ্ধা নিবেদন করেন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সিলেট বিভাগের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন-নির্বাহী প্রকৌশলী কে এম হাসানুজ্জামান, প্রকৌশলী প্রিয়চন্দ্রনাথ, উপ-সহকারী প্রকৌশলী সোহাগ মিয়া, মো. শাহজাহান ইবনে আবেদীন, মো. খায়রুল আলম, হাফিজুর রহমান, মো. ইসমাইল হোসেন প্রমুখ।
জেলা যুবলীগ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেটে শোকর‌্যালী করেছে সিলেট জেলা যুবলীগ।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১০ টায় শোকর‌্যালীটি ঐতিহ্যবাহী রেজিষ্ট্রারি মাঠে গিয়ে জেলা ও মহানগর আওয়ামী লীগের মূল র‌্যালীতে অংশগ্রহণ করে। পরে সেখান থেকে শুরু হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে শহীদ মিনারে স্থাপিত বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা যুবলীগের নেতৃবৃন্দ।
র‌্যালী ও শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মোঃ শামীম আহমদসহ যুবলীগের নেতাকর্মীরা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করছেন মহানগর স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ।

দক্ষিণ সুরমা উপজেলা আ’লীগ : দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল গতকাল ১৫ আগষ্ট বৃহস্পতিবার রাতে সিলেট রেলওয়ে জামে মসজিদে অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাজী সাইফুল আলম, সহ-সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক হাজী রইছ আলী, আওয়ামীলীগ নেতা, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবু জাহিদ, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, তাহছিন আহমদ চৌধুরী দীপু, তপন চন্দ্র পাল, হাজী আব্দুস ছত্তার, সিলেট জেলা পরিষদের সদস্য মতিউর রহমান মতি, জাহেদ আলী, নেছারুল হক বুস্তান, যুবলীগ নেতা লোকমান হোসেন, সোহেল, জেলা তাঁতীলীগের সদস্য আলী আহমদ, কিবরিয়া আহমদ অপু, দক্ষিণ সুরমা উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি সৈয়দ আলী হোসেন ইমানী, মীর মতিউর রহমান, ছাত্রলীগ নেতা আব্দুর রহমান, সৈয়দ আলী রাজা, নাঈম ইসলাম, শেখ শরিফ আহমদ রাজা, রাসেল খান, আবুল হোসেন, রুহেল আহমদ, জাকারিয়া চৌধুরী, শিপন আহমদ, জাহিদ হাসান ইরাছ, আবু তাহের, বাকের শিকদার প্রমুখ। এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।
দোয়া মাহফিলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যসহ শহীদদের এবং সিলেট জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আ ন ম শফিকুল হকের রূহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন রেলওয়ে জামে মসজিদের ইমাম।
দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দক্ষিণ সুরমা প্রশাসনের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার ১৫ আগষ্ট উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মিন্টু চৌধুরীর সভাপতিত্বে, উপজেলা প্রকৌশলী আফছর আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবু জাহিদ, ভাইস চেয়ারম্যান আইরিন রহমান কলি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার মিতা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুল আলম, দক্ষিণ সুরমা থানার ওসি খায়রুল ফজল, মোগলাবাজার থানার ওসি আখতার হোসেন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী চুনু মিয়া, যুগ্ম সম্পাদক রাজ্জাক হোসেন, উপজেলা আওয়ামীলীগ নেতা ফজলুল করিম হেলাল, উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা: সাঈদ এনাম। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সত্যব্রত রায়ের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক, সিলাম ইউপি চেয়ারম্যান ইকরাম হোসেন বখত, বীর মুক্তিযোদ্ধ সুবল চন্দ্র পাল, মকবুল হোসেন, আকলাছ মিয়া ও ইঞ্জিনিয়ার ওমর আলী, হাজী আতিকুর রহমান, জুলহাস আহমদ, সেলিম আহমদ মেম্বার, উপজেলা ছাত্রলীগ নেতা আব্দুল হাফিজ। এর আগে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, সংসদ সদস্য মাহমুদ-উস-

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

সামাদ’র পক্ষ থেকে, উপজেলা স্কাউট, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, দক্ষিণ সুরমা থানা, মোগলাবাজার থানার পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন উপজেলা পরিষদ মসজিদের ইমাম আব্দুল বাছিত সেলিম, গীতা পাঠ করেন অর্পিতা রাণী দাস।
উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতাল : জাতিয় শোক দিবস উপলক্ষে সিলেট উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের পক্ষ থেকে দিন ব্যাপি কর্মসূচি পালন।
কর্মসূচির মধ্যে ছিল ফ্রি মেডিকেল চেকাপ, মিলাদ ও দোয়া মাহফিল। দিনের শুরুতে জাতীয় পতাকা অর্ধ নিমিত রাখা হয়। এতে উপস্থিত ছিলেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের স্পন্সর প্রতিষ্ঠান হলি সিলেট হোল্ডিং লিমিটেডের সিনিয়র ভাইস চেয়ারম্যান মো: ফখরুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক ডা: ওয়েছ আহমদ চৌধুরী, উপাধ্যক্ষ অধ্যাপক ডা: ফজলুর রহিম কায়সার, হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: ফেরদৌস হাসান, প্যাথলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা: নজরুল ইসলাম ভাঁইয়া, হাসপাতালের শেয়ার হোল্ডার এমদাদ হোসেন চৌধুরী, হাসপাতালের সহকারি পরিচালক ও সহকারি অধ্যাপক ডা: হিমাংশু শেখর দাস, সহকারি পরিচালক ও সহকারি অধ্যাপক ডা: রিফাত, সহকারি অধ্যাপক মনোয়ারুল ইসলাম ভুঁইয়া, ডায়গনষ্টিক সেন্টারে কো অডিনেটর মো: কুতুব উদ্দিন আহমদ প্রমুখ।
মিলাদ ও দোয়া পরিচালনা করেন হাসপাতালের মসজিদের পেশ ইমাম মাওলানা জামাল উদ্দিন আহমদ।
সিলেট জেলা ও মহানগর ন্যাপ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করছেন ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) সিলেট জেলা ও মহানগর। বৃহস্পতিবার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা অনিল তালুকদারের নেতৃত্বে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে এ শ্রদ্ধা নিবেদন নেতৃবৃন্দ।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রামানন্দ দাস, হাজী মো. আব্দুস সালাম, সঞ্জীব চক্রবর্তী, মো. তোতা মিয়া, ডা. হিরন মোহন বিশ্বাস, কৃষ্ণ কান্ত সরকার, আব্দুল মজিদ, তপন দাস, নিখিল চন্দ্র সরকার, ধীরেন্দ্র পুরকায়স্থ, সুকেশ মহালদার, রতীশ রায়, মাসুদ পারভেজ, আশু মোহন ঘোষ, বিজয় দেব, সুনীল শর্মা, মহারতœ তালুকদার, চয়ন তালুকদার, লিটন সরকার, হারাধন নমঃ, পিযুষ তালুকদার, নিশি কান্ত দাস, মফিজ আলী, বিধান ঋষি, প্রশান্ত সরকার প্রমুখ।
সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ। বৃহস্পতিবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে এ শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন জেলা মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাউন্সিলর আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সহ সভাপতি মুজিবুর রহমান মালদার, সৈয়দ এনায়েতুল বারি মুর্শেদ, এম. এ. সামাদ, মো. জাহাঙ্গীর আলম, শফিকুল ইসলাম শফিক, এম. এ. রশীদ, ড. রকিবুল হাসান জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক মনসুর আহমদ, মাজহারুল ইসলাম সুমন, বদরুল হোসেন খান কামরান, সাংগঠনিক সম্পাদক মুমিনুর রশীদ সুজন, গোলাম হাসান চৌধুরী সাজন, ওয়ালীউল্লাহ বদরুল, দপ্তর সম্পাদক এম. কামরুল আই রাসেল, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রয়েদুর রহমান চৌধুরী মনি, কৃষি বিষয়ক সম্পাদক পারভেজ আহমদ, নাট্য বিষয়ক সম্পাদক রুহিন আহমদ, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ফয়সল আহমদ ফাহাদ, আইন বিষয়ক সম্পাদক এড. আজাদ আহমদ, সমাজকল্যাণ সম্পাদক মুয়ীতুর রহমান রনি, ধর্ম বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মনজু, সহ প্রচার সম্পাদক ইকবাল হোসেন, সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রুবেল আহমদ, সহ যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক কবির আলম, সহ সমাজকল্যাণ সম্পাদক হেলাল খান, সদস্য সাইফুল আলম সিদ্দিকী, আমির আলী, শাহরিয়ার হোসেন, আবুল কালাম, আব্দুল হাদি সোহেল, মিসবাহ মির্জা, আল সাদিক দুলাল, বাবুল আহমেদ, সায়মন আহমদ, অমর ফারুক রবিন, দিবাকর দাস, কামাল খান, রাসেল আহমদ, ৭নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল হাশেম, সাংগঠনিক সম্পাদক আরিফ হোসেন, ৮নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাদির খান, সাধারণ সম্পাদক সাগর সরকার, ১৬নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শফিক আহমদ, সাধারণ সম্পাদক মুরাদ আহমদ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন পরবর্তীতে সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক বর্ষীয়ান রাজনৈতিক ব্যক্তিত্ব আ ন ম শফিকুল হকের মরদেহ নেতৃবৃন্দ ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান।
মৎস্যজীবী লীগ আহ্বায়ক কমিটি : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী মৎস্যজীবী লীগ আহ্বায়ক কমিটি সিলেট জেলা শাখার পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে ফুলেল শ্রদ্ধা নিবেদন কালে উপস্থিত ছিলেন, মৎস্যজীবী লীগ আহ্বায়ক সুসেন্দ্র চন্দ্র নমঃ খোকন, নুরল ইসলাম, মঈনউদ্দিন, ইসমাইল আলী মেম্বার, ফয়জুর রহমান, আব্দুল কাদির, গৌরাঙ্গ বিশ্বাস, সারী বালা দাস, কানু দাস, প্রমুখ।
বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন পরবর্তীতে শহিদ মিনার প্রাঙ্গণে বাংলাদেশ আওয়ামীলীগের সিলেট জেলার সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক আ. ন. ম শফিকুর হকের মরদেহে আওয়ামী মৎস্য জীবি লীগের নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।
ওসমানী জাদুঘর : মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে ওসমানী জাদুঘর, সিলেট স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শীর্ষক শিশু কিশোরদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। চার বিভাগে শতাধিক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন। চিত্রাংকন প্রতিযোগিতার শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ওসমানী জাদুঘরের সহকারী কিপার মো. জিয়ারত হোসেন খান এর সভাপতিত্বে ও জাতীয় ভাবে শ্রেষ্ঠ যুব সংগঠক পদক প্রাপ্ত সিলেট কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতার সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহের এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ, শাহজালাল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের অধ্যক্ষ প্রফেসর আতাউর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এনাটমি এন্ড হিষ্টলজী বিভাগের প্রফেসর ও চেয়ারম্যান ড. সাইফুল ইসলাম সিদ্দিকী, রাগীব রাবেয়া কলেজের সহকারী অধ্যাপক মো. খালেদ উদ জামান খালেদ, দৈনিক সোনার বাংলা ডট কমের সম্পাদক আহম্মেদ বকুল। অভিভাবকদের মধ্যে হতে বক্তক্য রাখেন শামীম আহমেদ। চিত্রাংকন প্রতিযোগিতায় চার বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানের ১২ জনসহ মোট ৫২ জনকে পুরস্কার দেয়া হয়।
কানাইঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস কানাইঘাটে শোকাবহ পরিবেশে পালিত হয়েছে। শোক দিবস উপলক্ষে কানাইঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তপক পরবর্তী শোক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ হলরুমে শোকদিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানার সভাপতিত্বে ও ভূমি কর্মকর্তা লুসিকান্ত হাজংয়ের পরিচালনায় শোক সভায় বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের আহ্বায়ক লুৎফুর রহমান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সিরাজুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওঃ আব্দুল্লাহ শাকির, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, কৃষি কর্মকর্তা কাজী আনোয়ার হোসেন, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম, বড়চতুল ইউপি চেয়ারম্যান মাওঃ আবুল হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নাজমুল হক, কানাইঘাট প্রেসক্লাবের সাধারন সম্পাদক নিজাম উদ্দিন, সদর ইউপি আ’লীগের সাধারন সম্পাদক তাজ উদ্দিন, উপজেলা যুবলীগের আহ্বায়ক এনামুল হক, সিনিয়র যুগ্ম আহ্বায়ক এসএম মাহবুুবুল আম্বিয়া, উপজেলা ছাত্রলীগের সভাপতি আখতার হোসেন, পৌর শাখার সভাপতি নোমান আহমদ রোমান, কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহমান প্রমুখ। শোক দিবসের আলোচনা সভা ও র‌্যালীতে আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুধীজন, শিক্ষক, শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। শোক সভায় বক্তারা বলেন, স্বাধীন বাংলার স্থপতি নির্যাতিত নিপীড়িত মানুষের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৫ আগষ্টের কালো রাত্রিতে ঘাতকরা হত্যা করলেও তাঁর আদর্শকে মুছে ফেলতে পারেনি। যুগযুগান্তরে তিনি বাংলার মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন চিরদিন। তার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সবাইকে দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে দুর্নীতি পরিহার করে সামনের দিকে আমাদের এগিয়ে যেতে হবে। এছাড়াও শোক দিবস উপলক্ষে কানাইঘাট উপজেলা আওয়ামীলীগ, সহযোগী সংগঠন, কানাইঘাট প্রেসক্লাব, মহিলা আওয়ামীলীগ সহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনভর আলোচনা সভা ও সকল শিক্ষাপ্রতিষ্ঠানে অনুরূপ কর্মসূচী পালিত হয়।
কানাইঘাটে আওয়ামীলীগ : ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কানাইঘাট উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কানাইঘাট উত্তর বাজারস্থ সংগঠনের কার্যালয়ে বিকেল ৪টায় শোক দিবসের আলোচনা সভায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি লুৎফুর রহমানের সভাপতিত্বে ও জেলা যুবলীগ নেতা বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হেকিম শামীমের পরিচালনায় বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীর তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগ নেতা নজির উদ্দিন প্রধান, জাকির হোসেন জাকারিয়া, পৌর কাউন্সিলর শাহাব উদ্দিন, উপজেলা যুবলীগের আহ্বায়ক এনামুল হক, যুগ্ম আহ্বায়ক এস.এম মাহবুবুল আম্বিয়া, পৌর কাউন্সিলর তাজ উদ্দিন, যুবলীগ নেতা নজরুল ইসলাম বেলাল, উপজেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন, পৌর কৃষকলীগের সাধারণ সম্পাদক হারিছ উদ্দিন, স্বেচ্ছাসেবকলীগ নেতা নজরুল ইসলাম রাজু, কলেজ ছাত্রলীগের সভাপতি আব্দুর রহমান সহ আওয়ামী ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। শোক দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন, জাতির জনককে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশে ষড়যন্ত্রের রাজনীতি শুরু হয়েছিল। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই ষড়যন্ত্রের রাজনীতি চিরতরে বন্ধ করে দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে জাতির জনকের খুনীদের ফাঁসির রায় কার্যকর করেছেন। আজ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। অপশক্তিরা যাতে করে আর মাথা চাড়া দিয়ে উঠতে না পারে এজন্য আওয়ামীলীগের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ থেকে দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে হবে, হাতে হাত রেখে কাজ করতে হবে। সভা শেষে বঙ্গবন্ধু সহ ১৫ আগষ্টের কালো রাত্রিতে শাহাদত বরণকারীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
সিলেট আনসার ও ভিডিপি : সিলেট আনসার ও ভিডিপি’র উদ্যোগে মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। শাহাদাত বার্ষিকী ও শোক দিবস উপলক্ষে দিনটি উদ্যাপনে সিলেট আনসার ও ভিডিপি বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয় যৌথ উদ্যোগে গতকাল (১৫ আগষ্ট) বৃহস্পতিবার সিলেট আনসার ও ভিডিপি’র অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আমিন উদ্দিন এর নেতৃত্বে ব্যাপক কর্মসূচী পালন করেন। কর্মসূচী সমূহের মধ্যে রয়েছে রাত্রে ছিল খতমে কোরআন ফজর নামাজ শেষে মিলাদ, দোয়া মাহফিল আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা অর্ধনির্মিত রাখা, সিলেট নগরিতে শোক র‌্যালী ও ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ১১:৩০ টায় মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে আলোচনা করেন সিলেট আনসার ও ভিডিপি’র অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আমিন উদ্দিন। এসময় আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা কার্যালয়ের সার্কেল অ্যাডজুট্যান্ট মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া, সদর উপজেলা পর্যায়ে কর্মকর্তা, ব্যাটালিয়ন, আনসার ও সংস্থায় নিয়োজিত সাধারণ আনসার ও ভিডিপি’র সদস্য গণ। আলোচনা শেষে কর্মকর্তা-কর্মচারী আনসার ভিডিপি সদস্যদের জাতির জনকের প্রামাণ্য চিত্র প্রর্দশনী সারা দিন ধরে দেখানো এবং বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিনটি অতিবাহিত হয়। খতমে কোরআন, মিলাদ, দোয়া মাহফিল পরিচালনায় ছিলেন মাওলানা মোঃ সাফওয়ান আহমদ।
নগর ভবন : জাতির পিতাকে হত্যা শুধু কিছু বিপথগামী সেনাসদস্যের কাজ নয়, এটি একটি আন্তর্জাতিক চক্রান্ত ছিল উল্লেখ করে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেছেন, সেদিন যে চক্রান্তে কালরাতের সৃষ্টি হয়েছিল, যে চক্রান্তে জাতির পিতাকে হত্যা করা হয়েছিল, চক্রান্ত সেদিন যেমন ছিল আজও তেমনি আছে।
তিনি বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সিলেট সিটি কর্পোরেশনের সভা কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সিসিকের নির্বাহী প্রকৌশলী আলী আকবরের কোরআন তেলাওয়াত ও লাইসেন্স শাখার কর্মকর্তা জ্যোতিষ চক্রবর্তীর গীতা পাঠের মধ্য দিয়ে শুরু হওয়া সভায় স্বাগত বক্তব্য দেন নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল আজিজ।
সিটি কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ মোহাম্মদ তৌফিক বক্স লিপনের সভাপতিত্বে ও এসেসর চন্দন দাশের পরিচালনায় অলোচনা সভায় বক্তব্য রাখেন সিটি কাউন্সিলর আজম খান, ইলিয়াছুর রহমান ইলিয়াছ, তারেক উদ্দিন তাজ, মহিলা কাউন্সিলর এডভোকেট ছালমা সুলতানা, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, সিসিকের অফিসার এসোসিয়েশনের আহবায়ক নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, কর কর্মকর্তা রমিজ উদ্দিন ও কর্মচারী সংসদের সভাপতি মো. আব্দুল বাসিত।
পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত সিসিকের পরিচালনাধীন বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের চিত্রাঙ্কন ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সনদ ও উপহার সামগ্রী তোলে দেন অতিথিরা।
এর আগে নগর ভবন থেকে এক শোক র‌্যালী নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
সিলেট জেলা পরিষদ : সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী দেবজিৎ সিংহ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আর্দশে বিশ্বাসী হয়ে দেশকে একটি উন্নয়নশীল দেশে পরিণত করতে হবে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনই হবে আমাদের মূল লক্ষ্য। এজন্য নিজ নিজ অবস্থান থেকে সকলকে কাজ করতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই।
তিনি গতকাল (১৫ আগষ্ট) দুপুরে সিলেট জেলা পরিষদ এর উদ্যোগে ও জেলা সমাজ সেবা কার্যালয়ের ব্যবস্থাপনায় রায়নগরস্থ সরকারি শিশু পরিবার (বালিকা) জাতীয় শোক দিবস ২০১৯ইং ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সিলেট বিভাগীয় সমাজ সেবা পরিচালক সদ্ধীপ কুমার সিংহের সভাপতিত্বে ও সমাজ সেবা অফিসার লুতফুর রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন জেলা সমাজ সেবা উপ পরিচালক নিবাস রঞ্জন দাস, সিলেট জেলা পরিষদের সদস্য মতিউর রহমান মতি, রাগীব-রাবেয়া মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডাঃ নমিতা রানী সিনহা, বিভাগীয় সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক মোঃ আব্দুর রফিক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান শামীম আহমদ, জেলা পরিষদের সদস্য আমাতুজ জাহরা রওশন জেবীন রুবা, সিলেট সরকারি বালিকা শিশু পরিবার এর উপ তত্বাবধায়ক জাহানারা বেগম।
শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সিলেট কালেক্টরেট জামে মসজিদের ইমাম মাওলানা নুরুল কামাল, গীতা পাঠ করেন লিপি রানী তালুকদার, হামদ ও নাত পরিবেশন করেন শারমিন ও তারদল। আলোচনা সভা শেষে হামদ ও নাত পরিবেশনকারীদের জেলা পরিষদের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয় এবং শিরণী বিতরণ করা হয়।
এদিকে সকাল ৯টায় জেলা পরিষদ সিলেট এর উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জয়নাল আবেদিন, প্রধান নির্বাহী দেবজীৎ সিংহ, জেলা পরিষদের সদস্য মোঃ শাহনুর, স্যায়িদ আহমদ সুহেদ, নুরুল ইসলাম, মতিউর রহমান, মোঃ লোকন মিয়া প্রমুখ।