পাঁচ দিনের সফরে চীনের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

39

কাজিরবাজার ডেস্ক :
টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রথম পাঁচ দিনের সরকারী সফরে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সফরসঙ্গীদের নিয়ে প্রধানমন্ত্রী সোমবার বিকেল সোয়া পাঁচটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে যাত্রা শুরু করেন।
স্থানীয় সময় রাত বারোটার পরে দালিয়ানের ঝৌশুইজি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর মোটর শোভাযাত্রাসহকারে প্রধানমন্ত্রীকে শাংগ্রিলা হোটেলে নিয়ে যাওয়ার কথা। দালিয়ানে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভায় অংশ গ্রহণকালে এ হোটেলেই অবস্থান করবেন শেখ হাসিনা। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে এ সফরে দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বাংলাদেশের সরকারপ্রধান। তার এই সফরে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি সই ছাড়াও রোহিঙ্গা সঙ্কট সমাধানের উপায় নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।
‘সামার দাভোস’ নামে পরিচিতি পাওয়া দালিয়ানের এই সম্মেলনে বিভিন্ন দেশের সরকার, ব্যবসায়ী, সুশীল সমাজ, শিক্ষা ও সাহিত্য-সংস্কৃতি ক্ষেত্রের প্রায় দুই হাজার প্রতিনিধি অংশ নেবেন।
শেখ হাসিনার এই সফর তার গত মেয়াদের বেজিং সফরের চেয়ে ভিন্ন হচ্ছে। ওই সফরে মূলত বিনিয়োগের ওপর জোর দেয়া হলেও এবার রোহিঙ্গা ইস্যুকে প্রাধান্য দেয়া হবে বলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন। তিনি শুক্রবার সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী ৪ জুলাই চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি তুলবেন।
২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে রোহিঙ্গারা পালিয়ে আসতে শুরু করার পর থেকেই এই সঙ্কট সমাধানে তাদের দীর্ঘদিনের মিত্র চীনের শরণ নেয়ার পরামর্শ আসছিল। দালিয়ানে ‘ডব্লিউএফ এ্যানুয়াল মিটিং অব দ্যা নিউ চ্যাম্পিয়ন্স-২০১৯’ বা সামার দাভোসে অংশ নেয়া শেষে বুধবার একটি বিশেষ চীনা ফ্লাইটে বেজিংয়ে যাবেন শেখ হাসিনা।