দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বিপাকে শ্রীলঙ্কা

24

স্পোর্টস ডেস্ক :
আফগানিস্তান-ইংল্যান্ডকে হারিয়ে এবং পরিত্যক্ত হওয়া দুইটি ম্যাচ থেকে দুই পয়েন্ট পেয়ে সেমিফাইনালে খেলার ভালো সম্ভাবনা তৈরি করেছিল শ্রীলঙ্কা। কিন্তু শুক্রবার বাদ পড়া দক্ষিণ আফ্রিকার কাছে বিশাল ব্যবধানে হেরে বিপাকে পড়ল লঙ্কানরা। এদিন চেস্টার-লি-স্ট্রিটে অনুষ্ঠিত ম্যাচটিতে লঙ্কানদের ৯ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা।
সাত ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে এখন সপ্তম অবস্থানে আছে শ্রীলঙ্কা। তাদের বাকি দুইটি ম্যাচ ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিপক্ষে। অন্যদিকে, আট ম্যাচ খেলে ৫ পয়েন্ট নিয়ে অষ্টম অবস্থানে আছে দক্ষিণ আফ্রিকা। অবশ্য এই ম্যাচের আগেই টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে ফাফ ডু প্লেসিসদের। টুর্নামেন্টে প্রোটিয়াদের শেষ ম্যাচটি অস্ট্রেলিয়ার বিপক্ষে।
এদিন শ্রীলঙ্কার দেয়া ২০৪ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৩৭.২ ওভারে ১ উইকেটে হারিয়ে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে ৯৬ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ৮০ রান করে অপরাজিত থাকেন হাশিম আমলা। দলীয় ৩১ রানে ওপেনার কুইন্টন ডি কক ফিরে যাওয়ার পর এই দুই ব্যাটসম্যান দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। তারা ১৭৫ রানের পার্টনারশিপ গড়েন।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৪৯.৩ ওভারে ২০৩ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ রান স্কোরার কুশল পেরেরা ও অভিশকা ফার্নান্দো। দুজনেরই সংগ্রহ ৩০ রান। শ্রীলঙ্কার ১০ উইকেটের মধ্যে ৯ উইকেটই নেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। পেসার ডোয়াইন প্রিটোরিয়াস ৩টি, আন্দিল ফেলুকায়ো ১টি, কাগিসো রাবাদা ২টি ও ক্রিস মরিস ৩টি করে উইকেট শিকার করেন। একটি উইকেট নেন স্পিনার জেপি ডুমিনি।
ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম বলেই উইকেট হারায় শ্রীলঙ্কা। রাবাদার বলে সেকেন্ড স্লিপে ফাফ ডু প্লেসিসের হাতে ক্যাচ হন লঙ্কান অধিনায়ক করুণারতেœ। এরপর ৬৭ রানের পার্টনারশিপ গড়েন কুশল পেরেরা ও অভিশকা ফার্নান্দো। কিন্তু এই দুই ব্যাটসম্যান ইনিংসকে বড় করতে পারেননি। দুজনই অল্প সময়ের ব্যবধানে ফিরে যান সাজঘরে। দশম ওভারে অভিশকা ও ১২তম ওভারে ফিরে যান কুশল পেরেরা।
এই দুই ব্যাটসম্যান সাজঘরে ফেরার পর চাপে পড়ে লঙ্কানরা। কিন্তু এই চাপ থেকে দলকে আর কেউ টেনে তুলতে পারেননি। অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথুজ ২৯ বলে করেন ১১ রান। আরেক প্রতিভাবান ব্যাটসম্যান কুশল মেন্ডিস ৫১ বল খেলে করেন ২৩ রান। ৪১ বল খেলে ধনঞ্জয়া ডি সিলভা করেন ২৪ রান।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ৯ উইকেটে জয়ী দক্ষিণ আফ্রিকা।
শ্রীলঙ্কা ইনিংস: ২০৩ (৪৯.৩ ওভার)
(দিমুথ করুণারতেœ ০, কুশল পেরেরা ৩০, অভিশকা ফার্নান্দো ৩০, কুশল মেন্ডিস ২৩, অ্যাঞ্জেলো ম্যাথুজ ১১, ধনঞ্জয়া ডি সিলভা ২৪, জীবন মেন্ডিস ১৮, থিসারা পেরেরা ২১, ইসুরু উদানা ১৭, সুরঙ্গা লাকমল ৫*, লাসিথ মালিঙ্গা ৪; কাগিসো রাবাদা ২/৩৬, ক্রিস মরিস ৩/৪৬, ডোয়াইন প্রিটোরিয়াস ৩/২৫, আন্দিল ফেলুকায়ো ১/৩৮, ইমরান তাহির ০/৩৬, জেপি ডুমিনি ১/১৫)।
দক্ষিণ আফ্রিকা ইনিংস: ২০৬/১ (৩৭.২ ওভার)
(কুইন্টন ডি কক ১৫, হাশিম আমলা ৮০*, ফাফ ডু প্লেসিস ৯৬*; লাসিথ মালিঙ্গা ১/৪৭, ধনঞ্জয়া ডি সিলভা ০/১৮, সুরঙ্গা লাকমল ০/৪৭, থিসারা পেরেরা ০/২৮, জীবন মেন্ডিস ০/৩৬, ইসুরু উদানা ০/২৯)।
ম্যাচ সেরা: ডোয়াইন প্রিটোরিয়াস (দক্ষিণ আফ্রিকা)।