বঙ্গবীর ওসমানীর জন্ম শতবার্ষিকী পালনের উদ্যোগ

44

মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, বঙ্গবীর মরহুম জেনারেল মুহম্মদ আতাউল গণি ওসমানীর জন্ম শতবার্ষিকী উদ্যাপন বিষয়ে আলোচনা ও মতবিনিময়ের উদ্দেশ্যে শনিবার (২০ জানুয়ারি ’১৮) বিকেলে নগরীর নাইওরপুলস্থ ওসমানী জাদুঘর প্রাঙ্গণে অংশীজনের অংশগ্রহণে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ জাতীয় জাদুঘরের সহকারি কীপার ও ওসমানী জাদুঘরের প্রধান জাদুঘরবিদ রাশেদুল আলম প্রদীপ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রবন্ধ উপস্থাপন করেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ম্যানেজমেন্ট এ- বিজনেস এডমিনিস্ট্রেশন-এর ডীন প্রফেসর ড. মোছাদ্দেক আহমদ চৌধুরী।
সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক সিলেট সংলাপ সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান এবং সিলেট স্টেশন ক্লাবের সভাপতি ও সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ই.ইউ.শহীদুল ইসলাম এডভোকেট। সভায় মুখ্য আলোচক ছিলেন সিলেট জজ কোর্টের স্পেশাল পিপি এডভোকেট নওশাদ আহমদ চৌধুরী।
মতবিনিময় সভায় সূচনা বক্তব্য দেন, ওসমানী জাদুঘরের সহকারি কীপার মো. জিয়ারত হোসেন খান। সভার সঞ্চালনায় ছিলেন সংগঠক শফিকুর রহমান শফিক। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ব্যবসায়ী আসাদুজ্জামান।
সভায় বক্তারা বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানীর জন্ম শতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায়, বর্ণাঢ্য আয়োজনে এবং ভাবগম্ভীর পরিবেশে উদযাপনের ব্যাপারে গুরুত্বারোপ করেন। এ ব্যাপারে উদ্যোক্তা প্রতিষ্ঠান বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তাঁরা।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি সংগঠক বেলাল আহমদ চৌধুরী, ব্যাংকার ও সাহিত্যকর্মি মোস্তাক আহমদ চৌধুরী, সাংবাদিক আকলিছ আহমদ চৌধুরী, ব্যাংকার বাহারুল হুদা চৌধুরী, সাহিত্য সংগঠক নাসির উদ্দিন আহমদসহ বিভিন্ন শ্রেণী-পেশার বিশিষ্টজন। তাঁরা জাতির এ সূর্যসন্তানের জন্ম শতবার্ষিকী উদ্যাপনে তাঁদের সুচিন্তিত অভিমত ও মূল্যবান পরামর্শ উপস্থাপন করেন। বিজ্ঞপ্তি