এসএসসির ফলাফল ॥ দিরাইয়ে ২৩ বিদ্যালয়ের মধ্যে শহরের বিদ্যালয় দুটির অবস্থান ১৮ ও ১৯ তম

64

একে কুদরত পাশা সুনামগঞ্জ থেকে :
সুনামগঞ্জের দিরাই উপজেলার এসএসসি পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে দেখা যায় উপজেলা সদরের স্কুলগুলো থেকে গ্রামের স্কুলগুলো ভালো ফলাফল করেছে। উপজেলার ২৩টি উচ্চ বিদ্যালয়ের মধ্যে উপজেলা সদরের দিরাই মডেল উচ্চ বিদ্যালয় ১৮তম এবং দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় ১৯ তম স্থানে রয়েছে। এনিয়ে অভিভাবকদের মধ্যে চলছে চুলছেড়া বিশ্লেষণ। এবার দিরাই উপজেলায় ৯৬.৮৭ ভাগ ফলা ফল নিয়ে প্রথম স্থান অধিকার করেছে হাতিয়া উচ্চ বিদ্যালয় আর ৩৭.০৩ ভাগ ফলাফল নিয়ে ২৩ তম স্থানে রয়েছে রজনীগঞ্জ উচ্চ বিদ্যালয়।
২৩ টি বিদ্যালয়ের ফলা পর্যালোচনা করে দেখা যায়, ৯৬.৮৭ ভাগ ফলা ফল নিয়ে প্রথম স্থান অধিকার করেছে হাতিয়া উচ্চ বিদ্যালয়, ৯৬.৮৭ ভাগ ফলা ফল নিয়ে ২য় হয়েছে হাতিয়া উচ্চ বিদ্য পাশের, ৫টি জিপিএ -৫ সহ ৯৫.৬৮ ভাগ ফলা ফল নিয়ে ৩য় হয়েছে ফকির মোহাম্মদ আদর্শ উচ্চ বিদ্যালয়, ৯৪.৬২ ভাগ ফলা ফল নিয়ে ৪র্থ হয়েছে ভাটি পাড়া উচ্চ বিদ্যালয়, ৯১.৮৯ ভাগ ফলা ফল নিয়ে ৫ম হয়েছে মাতারগাও মোহাম্মদীয়া উচ্চ বিদ্যালয়, ৮৮.৭৮ ভাগ ফলা ফল নিয়ে ৬ষ্ঠ হয়েছে জগদল আল ফারুক উচ্চ বিদ্যালয়, ৮৬.৭৯ ভাগ ফলা ফল নিয়ে ৭ম হয়েছে দত্তগ্রাম মাধ্যমিক বিদ্যালয়, ৮৪.২১ ভাগ ফলা ফল নিয়ে ৮ম হয়েছে আলহাজ আব্দুল্লাহ উচ্চ বিদ্যালয়. ১টি জিপিএ -৫ সহ ৮১.৯৬ ভাগ ফলা ফল নিয়ে ৯ম আলহাজ আব্দুল ওয়াহাব উচ্চ বিদ্যালয়, ৮১.০৮ ভাগ ফলা ফল নিয়ে ৯ম হয়েছে চরনারচর এস ই এস ডি পি মডেল উচ্চ বিদ্যালয়, ২টি জিপিএ-৫ সহ ৭৯.৬৮ ভাগ ফলা ফল নিয়ে ১০ম হয়েছে ব্রজেন্দ্রগঞ্জ উচ্চ বিদ্যালয়, ৭৯.১৬ ভাগ ফলা ফল নিয়ে ১১ তম সরমঙ্গল আলোর দিশারী মাধ্যমিক বিদ্যালয়, ৬৮.০০ ভাগ ফলা ফল নিয়ে ১২ তম হয়েছে তাড়ল উচ্চ বিদ্যালয় ৬৬.৬৬ ভাগ ফলা ফল নিয়ে ১৩তম হয়েছে বাংলাদেশ ফিমেইল একাডেমি, ৬৬.১১ ভাগ ফলা ফল নিয়ে ১৪তম হয়েছে গছিয়া সামছুদ্দিন সিকান্দর উচ্চ বিদ্যালয়, ৬৪.৮৭ ভাগ ফলা ফল নিয়ে ১৫ তম হয়েছে ধল পাবলিক উচ্চ বিদ্যালয়, ৬২.৭৭ ভাগ ফলাফল নিয়ে ১৬তম হয়েছে রফিনগর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, ৬১.২৮ ভাগ ফলা ফল নিয়ে ১৭তম হয়েছে আলহাজ আব্দুল মতলিব উচ্চ বিদ্যালয়, ৬টি জিপিএ ৫ সহ পাসের হার ৫৭.২৯ ভাগ ফলা ফল নিয়ে ১৮তম দিরাই মডেল উচ্চ বিদ্যালয়, ৫ টি জিপিএ -৫ সহ পাসের হার ৫৫.৪০ ভাগ ফলা ফল নিয়ে ১৯তম হয়েছে দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, ৫৪.১৬ ভাগ ফলা ফল নিয়ে ২০তম হয়েছে মাটিয়া পুর এস ই এস ডি পি মডেল উচ্চ বিদ্যালয়, ৫২.২৯ ভাগ ফলা ফল নিয়ে ২১ তম হয়েছে রাজানগর কৃষ্ণচন্দ্র পাবলিক উচ্চ বিদ্যালয়, ৫০.৪৯ ভাগ ফলা ফল নিয়ে ২২ তম হয়েছে এইচ এম পি উচ্চ বিদ্যালয় এবং ৩৭.০৩ ভাগ ফলা ফল নিয়ে ২৩ তম হয়েছে রজনীগঞ্জ উচ্চ বিদ্যালয়।
দিরাই মডেল উচ্চ বিদ্যালয়, দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় এবং রাজানগর কৃষ্ণচন্দ্র পাবলিক উচ্চ বিদ্যালয়ের ফলা নিয়ে অভিভাবকদের মাঝে হতাশা বিরাজ করছে। উপজেলার সবচেয়ে প্রাচীনতম বিদ্যালয় হচ্ছে দিরাই মডেল উচ্চ বিদ্যালয় ও রাজানগর কৃষ্ণচন্দ্র পাবলিক উচ্চ বিদ্যালয়। এক সময় সিলেট এইডেড হাইস্কুলের সাথে প্রতিযোগিতা হতো রাজানগর কৃষ্ণচন্দ্র পাবলিক উচ্চ বিদ্যালয়ের। কিন্তু দিন দিন বিদ্যালয়ের ফলাফল খারপ থেকে খারাপের দিকে যাচ্ছে।