ভারতের দিকে ফণী

13

কাজিরবাজার ডেস্ক :
দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ শক্তি সঞ্চয় করে ভারতের উপকূলের দিকে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে আশপাশের বিস্তীর্ণ এলাকা থেকে টেনে নিচ্ছে মেঘ। ফলে বাংলাদেশে বয়ে যাওয়া মাঝারি তাপপ্রবাহ এখনই অবসানের কোনো সুখবর দিতে পারছে না আবহাওয়া অধিদপ্তর।
ভারতের আবহাওয়া অফিস বলছে, ফণী আরও শক্তি বাড়িয়ে দক্ষিণ উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। চেন্নাইয়ের দক্ষিণ-পূর্বে ১ হাজার কিলোমিটারেরও কম দূরত্বে বঙ্গোপসাগরের ওপর ফণী অবস্থান করছে। এটি আরও শক্তি নিয়ে যে কোনও সময় অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকার উপর দিয়ে ১৮৫ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে।
এ পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বেগ প্রকাশ করে ইতোমধ্যেই সংশ্লিষ্ট রাজ্যগুলোকে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়া তামিলনাড়ু, কেরালা, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িষ্যায় জেলেদের ফণীর কারণে উত্তাল সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরও জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফণী প্রবল শক্তিশালী রূপ নিচ্ছে। তবে ঘূর্ণিঝড়টির বর্তমান গতিপথ অনুযায়ী বাংলাদেশের উপকূলে আঘাত হানার সম্ভাবনা কম। গতকাল সোমবারও বাংলাদেশের সমুদ্রবন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখানো হয়েছে।