জগন্নাথপুরে নির্দিষ্ট সময়ের মধ্যে বেড়িবাঁধের কাজ শেষ না হলে পিআইসিদের শাস্তি

23

মো. শাহজাহান মিয়া জগন্নাথপুর থেকে :
জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ প্রায় শেষ পর্যায়ে হলেও এখন পর্যন্ত শেষ হয়নি। রাত পোহালেই ২৮ ফেব্রুয়ারি। বেড়িবাঁধের কাজ শেষ করার জন্য সরকারের বেঁধে দেয়া নির্দিষ্ট শেষ সময়। অথচ ২৭ ফেব্রুয়ারি বুধবার বেড়িবাঁধের বিভিন্ন প্রকল্প সরজমিনে দেখা যায়, এখনো অনেক প্রকল্পের কাজ শেষ হয়নি। তাই নির্দিষ্ট সময় বলতে আর মাত্র এক দিন বাকি আছে। এ এক দিনের মধ্যে কাজ শেষ না হওয়ার আশঙ্কা বিরাজ করছে কৃষকদের মধ্যে।
জানা যায়, এবার জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওর পোল্ডার-১ ও পোল্ডার-২ এলাকায় প্রায় ৫২ কিলোমিটার বেড়িবাঁধের মেরামত কাজ শুরু হয় গত ১২ জানুয়ারি। ৫০ টি প্রকল্পের মাধ্যমে কাজ শুরু হয়। এবার পিআইসি কমিটির অধীনে কাজ করা হচ্ছে। কাজ শেষ করার তারিখ নির্ধারণ করা হয় ২৮ ফেব্রুয়ারি। দীর্ঘ প্রায় ২ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত অনেক প্রকল্পের কাজ শেষ হয়নি। যদিও প্রশাসনের কঠোরতা ও ঘনঘন তদারকিতে দ্রুত কাজ করতে বাধ্য হন পিআইসি কমিটির নেতৃবৃন্দ। এরপরও এখন পর্যন্ত কাজ শেষ না হওয়ায় কৃষক সহ জনমনে নানা প্রশ্ন ও ক্ষোভ বিরাজ করছে।
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, ২৮ ফেব্রুয়ারির মধ্যে অবশ্যই বেড়িবাঁগুলোর মাটি ভরাটের কাজ শেষ হয়ে যাবে। যদি সরকারের বেঁধে দেয়া নির্দিষ্ট সময়ের মধ্যে বেড়িবাঁধের কাজ শেষ না হয়, তা হলে পিআইসি কমিটির বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে টাকা ফেরত আনা হবে। তবে বাঁধে ঘাস লাগানো সহ অন্যান্য পরিচর্চার কাজ নির্দিষ্ট সময়ের পরে করলেও হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাধের কাজের মেয়াদ বাড়ানোর বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।