উন্নয়ন কাজে অনিয়মের অভিযোগ ॥ সিটি কর্পোরেশনের প্রকৌশলী আলী আকবরসহ ৪ জনকে শোকজ

35
স্টাফ রিপোর্টার নগরীর কাজিরবাজার সেতু সংলগ্ন তেলিহাওরে পুলিশভ্যান ও সিএনজি অটোরিক্সার সংঘর্ষে ৩জন আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার সকালে তেলিহাওরের নর্থইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশের সামনে এ দুর্ঘটনাটি ঘটে। আহতরা হলেন- নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার সোনাজুড় গ্রামের লাইব আলীর পুত্র আলিম মিয়া (৪০), তাহের উদ্দিন (৩০) ও সিএনজিচালিত অটোরিক্সা চালক জালালাবাদ এলাকার নাজিরেরগাঁওয়ের শানুর আলীর পুত্র জাহাঙ্গীর (২৪)। আহতদের মধ্যে মাথায় আঘাতপ্রাপ্ত আলিম মিয়ার অবস্থা গুরুতর বলে জানিয়েছেন ওসমানী হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক। প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে পুলিশভ্যান দ্রুতগতিতে পুলিশ লাইন্সের দিকে যাচ্ছিলো। গাড়ীটি কাজিরবাজার সেতু সংলগ্ন তেলিহাওরের নর্থইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশের সামনে এলে সিএনজি চালিত একটি অটোরিক্সাকে পেছন থেকে ধাক্কায় দেয়। এতে অটোরিকশাচালকসহ ২ পথচারী আহত হন। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে সিলেট ওসমানী হাসপাতালে পাঠান। এ ব্যাপারে কোতোয়ালি থানাধীন ওসমানী মেডিকেল ফাঁড়ির ইনচার্জ (এসআই) ফারুক হোসেন বলেন, খবর পেয়ে কোতোয়ালি থানার লামাবাজার ফাঁড়ি পুলিশ দুর্ঘটনাকবলিত গাড়ি দু’টি উদ্ধার করেছে। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম মিঞা বলেন, পুলিশ আহতদেরকে উদ্ধার করে ওসমানী হাসপাতালে ভর্তি করেছে। এছাড়াও লামাবাজার ফাঁড়ি পুলিশ দুর্ঘটনাকবলিত গাড়ির মধ্যে সিএনজি গাড়ীটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে এবং পুলিশভ্যান গাড়ীটি পুলিশ লাইনে রাখা হয় বলে জানান তিনি।

স্টাফ রিপোর্টার :
উন্নয়ন কাজে অনিয়মের অভিযোগে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) নির্বাহী প্রকৌশলীসহ ৪ জনকে শোকজ করেছেন মেয়র আরিফুল হক চৌধুরী। আগামী ৩দিনের মধ্যে এই শোকজের জবাব দিতে নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্টদের। গত সোমবার এই শোকজ নোটিশ দেয়া হয়েছে বলে সিসিক সূত্র জানিয়েছে। শোকজপ্রাপ্তরা হলেন- সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আলী আকবর, সহকারী প্রকৌশলী অরবিন্দ দেব, উপ সহকারী প্রকৌশলী লিপু সিংহ ও কার্য্য সহকারী মোহাম্মদ ঈসা।
সিসিক সূত্রে জানা যায়, নগরীর ১৪ নম্বর ওয়ার্ডের চালিবন্দর এলাকার একটি ছড়া সংস্কার ও উদ্ধারের কাজ পরিদর্শনে যান মেয়র আরিফুল হক চৌধুরী। গত সোমবার পরিদর্শনে গিয়ে কাজের নিম্নমান দেখে উন্নয়ন কাজটি স্থগিত করে দেন। কাজে অনিয়ম, দায়িত্বে অবহেলা ও গাফিলতির দায়ে মেয়র ওইদিনই ৪ জনকে শোকজ করেন।
এ ব্যাপারে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নিম্নমানের পাথর, বালু ও সিমেন্ট দিয়ে কাজ হচ্ছে অভিযোগ পেয়ে নির্মাণ কাজ বন্ধ রাখা হয়েছে। পরীক্ষার জন্য নির্মাণ সামগ্রী ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীসহ ৪ জনকে শোকজ করা হয়েছে।
এ ব্যাপারে নির্বাহী প্রকৌশলী আলী আকবরকে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।