বিশ্বনাথে আগুনে পুড়লো চার বসতঘর

31

বিশ্বনাথ থেকে সংবাদদাতা :
বিশ্বনাথে অগ্নিকান্ডে চার ভাইয়ের পরিবারের আধাপাকা টিনসেডের বসতঘর পুড়ে গেছে। সেই সাথে কৃষক ওই চারভাইর বসতঘরে থাকা সকল আসবাবপত্রও পুড়ে ছাই হয়েছে। গতকাল সোমবার (২৫ ফেব্রুয়ারি) ভোররাতে উপজেলার খাজান্সি ইউনিয়নের জয়নগর গ্রামের মৃত আব্দুস শহীদের ছেলে মনির মিয়া, সিরাজ মিয়া, ইলিয়াস মিয়া ও মৃত মুক্তার মিয়ার বাড়িতে অগ্নিকান্ডের এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্তরা দাবি করেছেন স্বর্ণালঙ্কার, নগদ টাকা, মোবাইল ফোন, ফ্রিজ, টেলিভিশনসহ সকল আসবাবপত্র পুড়ে চার পরিবারের প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। তবে, ফায়ার ব্রিগেডের কর্মীদের দাবি এ ঘটনায় ৩ থেকে ৪ লাখ টাকার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। ছাতক ফায়ার ব্রিগডের সাব-অফিসার নাজমুল হক এ প্রতিবেদককে বলেন বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে আর এতে সর্বোচ্চ ৪ লাখ টাকার ক্ষতি সাধন হওয়ার সম্ভাবনা রয়েছে।
অগ্নিকান্ডের খবর পেয়ে গতকাল দুুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিতাভ পরাগ তালুকদার স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান তালুকদার গিযাস উদ্দিনকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় ৪টি পরিবারের লোকজনকে শীত নিবারণের জন্য ২টি করে ৮টি কম্বল এবং ৫ লিটার করে ২০ লিটার সয়াবিন তৈল, চিড়া মুড়িসহ শুকনো খাবার দিয়েছেন।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিতাভ পরাগ তালুকদার এ প্রতিবেদককে বলেন, প্রাথমিকভাবে শীতের কম্বলসহ শুকনো খাবার দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্তরা র্অকোটি টাকার ক্ষতি সাধনের দাবি করলেও আসলে ততটা নয়। তদন্ত সাপেক্ষে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করে সিলেটের জেলা প্রশাসক বরাবরে আবেদন করবেন বলেও জানান তিনি।
স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার ভোররাত ৩টারদিকে প্রথমে মৃত মুক্তার মিয়ার বসতঘরে অগ্নিাকন্ডের সূত্রপাত হয়। এ সময় আগুনের লেলিহান শিখা পাশের ঘরের মনির মিয়া, সিরাজ মিয়া, ইলিয়াস মিয়ার ঘরে ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিকভাবে ওই চার পরিবারের সদস্যরা শুধুমাত্র পরণের কাপড় নিয়ে বের হয়ে কোন উপায়ে প্রাণ রক্ষা করেন। খবর পেয়ে রাত সাড়ে ৩টার দিকে ছাতক উপজেলার ফায়ার ব্রিগেডের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে গ্রামবাসীর সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনেন। কিন্তু এরআগেই ওই চারটি পরিবারের বসতঘরসহ সকল আসবাবপত্র পুড়ে ছাই হয়ে যায়।