আইনজীবীদের প্রতি প্রধান বিচারপতির আহবান ॥ মাসে অন্তত দুটি মামলা বিনা খরচে পরিচালনা করুন

44

কাজিরবাজার ডেস্ক :
সরকারি খরচে আইনী সহায়তা প্রদানের পাশাপাশি সকল আইনজীবীকে মাসে অন্তত দুটি মামলা বিনা খরচে পরিচালনা করার আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।
আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, আইন পেশার সুমহান মর্যাদা রক্ষা করতে সকল অনিয়মের বিরুদ্ধে বার (আইনজীবী সমিতি) ও বেঞ্চকে (বিচারপতি) সোচ্চার থাকতে হবে। সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের মহান উদ্যোগের পাশাপাশি প্রত্যেক আইনজীবীরও উচিত প্রতি মাসে অন্তত দু’একটি মামলা বিনা ফি-তে পরিচালনা করা। বিকল্প বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে আরও অধিক আগ্রহী হতে হবে।
শুক্রবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বৃহত্তর ময়মনসিংহ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এসব কথা বলেন।
উৎসবটির আয়োজন করে বৃহত্তর ময়মনসিংহ সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতি। সভায় প্রধান বিচারপতি ভাষার মাসে ভাষা শহীদ ও বাঙালি জাতির স্থপতি বঙ্গবন্ধুকেও কতৃজ্ঞচিত্তে স্মরণ করেন।
পরে আইন পেশা পরিচালনায় আইনজীবীদের দায়িত্ববোধের কথা তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, একজন আইনজীবীর জীবন কখনই মসৃণ নয়। বিভিন্ন চড়াই-উৎড়াই পেড়িয়ে সাফল্যের শিখরে পৌঁছাতে প্রয়োজন একাগ্র নিষ্ঠা, সময়ানুবর্তিতা, ধৈর্য্য, সততা, পরিশ্রম এবং নিরন্তর অধ্যয়ন। প্রতিটি মামলা পরিচালনায় তার শিক্ষা, মেধা এবং বিচক্ষণতার প্রয়োগ হতে হবে। জেনে-শুনে মামলার ঘটনার বিকৃত উপস্থাপনা করা একজন আইনজীবীর কখনই উচিত নয়। সঠিক সাক্ষ্য-প্রমাণ এবং আইনি বিশ্লেষণের মাধ্যমে সঠিক সিদ্ধান্তে উপনীত হতে আদালতকে সহায়তা করা মূল উদ্দেশ্য।
একজন ভালো বিচারক এবং আইনজীবী হওয়ার জন্য সঠিক আইনি শিক্ষা, উপযুক্ত প্রশিক্ষণ ও ব্যবহারিক অভিজ্ঞতার উপরেও গুরুত্বারোপ করেন তিনি।
প্রধান বিচারপতি আরও বলেন, আইনজীবীগণ সমাজ বিনির্মাণে এবং বিচারপ্রার্থী জনগণের ন্যায়বিচার প্রাপ্তির পথ সুগম করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। অন্যদিকে বিচারকগণ সমাজের বিবেক হিসেবে আইন অনুযায়ী তাদের দায়িত্ব পালনে যে শপথ ও অঙ্গীকার নিয়েছেন তা থেকে নির্ভৃত হওয়ার কোনো সুযোগ নেই। তাই বিচারক ও আইনজীবী কারোর দায়িত্ব পালনেই অবহেলা কাম্য নয়।
আয়োজক সংগঠনের সভাপতি আইনজীবী একেএম ফজলুল হক খান ফরিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি কৃষ্ণা দেবনাথ, বিচারপতি কেএম কামরুল কাদের, বিচারপতি মোস্তফা জামান ইসলাম, বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বিচারপতি এসএম মনিরুজ্জামান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন প্রমুখ।