রংপুর-ঢাকা ফাইনালে ওঠার লড়াই আজ

70

স্পোর্টস ডেস্ক
ঢাকা ডায়নামাইটস মোমেন্টাম পেয়ে গেলে কি হয় তা তো লীগপর্বেই দেখা মিলেছে। টানা জিততেই থাকে। তাহলে কী আজও রংপুর রাইডার্সকে হারিয়ে দেবে ঢাকা? তা যদি হয় তাহলে ফাইনালে খেলা নিশ্চিত করে নেবে সাকিবের দল। আজ যে ঢাকা ও রংপুরের মধ্যকার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ হবে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হওয়া ম্যাচটিতে যে দল জিতবে, তারাই যে বিপিএলের ষষ্ঠ আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা নিশ্চিত করে নেবে। যে ম্যাচটিতে এরই মধ্যে খেলার জন্য প্রস্তুত হয়ে আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
কে উঠবে ফাইনালে? কঠিন প্রশ্ন। দুই দলই যে শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে। ঢাকায় উপুল থারাঙ্গা, সুনীল নারাইন, রনি তালুকদার, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড ও শুভাগত হোমের মতো ব্যাটসম্যানরা রয়েছেন। প্রত্যেকেই আছেন ফর্মে। লীগপর্বের শেষ ম্যাচ এবং এলিমিনেটর ম্যাচ অনায়াসে জিতে দলটি আবার চাঙ্গা আছে। দলটিতে রাসেল, সাকিব, রুবেল হোসেন, নারাইনের মতো বোলাররাও রয়েছেন। মিরপুর স্টেডিয়ামে আবার ঢাকার জয়ের সম্ভাবনাও বেশি থাকে। স্লো উইকেটে খেলা হয়। এমন উইকেটে সাকিব ও নারাইনতো ভয়ঙ্কর হয়ে ওঠেন। মিরপুরে শুরুতেতো টানা চার ম্যাচ জিতেছিল ঢাকা। শেষ দুই ম্যাচও মিরপুরেই জিতল তারা। আজও কী জয়ের ধারা বজায় থাকবে? তা থাকলেতো ঢাকার আবারও ফাইনালে খেলা নিশ্চিত করে নেয়ার কথা।
কাজটি কী এতই সহজ? ঢাকার অধিনায়ক সাকিব অবশ্য আগেই বলেছেন, ‘দলগত নৈপুণ্য দারুণ হচ্ছে। সবাই চ্যালেঞ্জ নিয়ে খেলছে। আমাদের সঙ্গে মোমেন্টামও আছে। এটাই অনেক বড় বিষয়। আমরা ঢাকায় (মিরপুরে) সবসময়ই ভাল খেলেছি। সমর্থনও মিলেছে দারুণ। জয়ের ধারাবাহিকতা ধরে রাখা গেলেই হলো।’
ঢাকা যেখানে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায়, সেখানে রংপুর জয়ে ফিরতে চায়। তা করতে না পারলেই যে বিদায় ঘণ্টা বেজে যাবে। আজ যে দল হারবে তারাই যে বিদায় নেবে। যে দল জিতবে, তারাই যে ফাইনালে খেলবে। রংপুর আগের তুলনায় দুর্বল হয়ে পড়েছে। এ্যালেক্স হেলস নেই। এবি ডি ভিলিয়ার্সও চলে গেছেন। দুইজনই নিয়মিত রান করতেন। এ দুইজন চলে যাওয়াতে বিপদেই পড়েছে রংপুর। সেই বিপদ চিহ্ন প্রথম কোয়ালিফায়ারে দেখাও গেছে। সেই ম্যাচটিতে জিততে পারেনি রংপুর। তবে রংপুর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ফাইনালে ওঠার ক্ষেত্রে দুটি সুযোগ পাওয়াকে কাজে লাগাতে চান। যে দুই দল লীগপর্ব শেষে পয়েন্ট তালিকার সেরা দুইয়ে থাকে তারা ‘প্লে-অফে’ এক ম্যাচ হারলেও আরেক ম্যাচ জিতে ফাইনালে খেলার আশায় থাকে। রংপুরের সেই সুযোগ মিলেছে। আর তাই মাশরাফি বলেছেন, ‘ভাগ্য ভাল। পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকাতে আরেকটি সুযোগ মিলছে।’ এই সুযোগটিই এখন কাজে লাগাতে চান রংপুরের ক্রিকেটাররা। ঢাকাকে হারিয়ে ফাইনালে খেলতে চায় রংপুর।
দলটিতে আছেন ক্রিস গেইল। আশা করা হচ্ছে, লীগপর্ব এবং প্রথম কোয়ালিফায়ারে ঝিমিয়ে থাকা গেইল আজ জেগে উঠবেন। তিনি জেগে উঠলেতো বিশ্বের কোন দলই পাত্তা পায় না। ঢাকারও কাহিল অবস্থাই হওয়ার কথা। সেই সঙ্গে ধারাবাহিক ব্যাটিং নৈপুণ্য দেখানো রাইলি রুশোও রয়েছেন। রবি বোপারার সঙ্গে নাহিদুল ইসলাম, মোহাম্মদ মিঠুনরা যদি নিজেদের মেলে ধরতে পারেন তাহলে ঢাকার বারোটা বেজে যাওয়ার কথা। কারণ বল হাতে ম্যাচ জেতানোর মতো বোলার রয়েছেন। মাশরাফি বিন মর্তুজা, ফরহাদ রেজা, নাহিদুল, শহিদুল, বোপারার মধ্যে কেউ যদি বল হাতে জ্বলে ওঠেন, তাহলে ঢাকার বিদায় ঘণ্টা বেজে যেতে পারে। দেখা যাক, শেষ পর্যন্ত আজ ঢাকা ও রংপুরের মধ্যকার ফাইনালে ওঠার ম্যাচে বাজিমাত করে কোন দল।