নার্সেস এসোসিয়েশনের সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী ॥ সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীত করা হবে

47
সফির উদ্দিন হাই স্কুল এন্ড কলেজে ছাত্র-শিক্ষক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

স্টাফ রিপোর্টার :
পররাষ্ট্র মন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেন বলেছেন- অতি শিগগিরই সিলেট সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীত করা হবে। সিলেটের রাজনৈতিক নেতৃবৃন্দ, চিকিৎসক এবং জনগণ এক হয়ে কাজ করতে পারলে সিলেটে একটি আন্তর্জাতিক মানের হাসপাতাল গড়ে তোলা সম্ভব হবে। এরজন্য আমার ভাই সাবেক অর্থমন্ত্রী জায়গাও নির্ধারণ করেছিলেন। কিন্তু কিছু লোক সেখানে হাসাপাতাল না হওয়ার জন্য বাধা সৃষ্টি করে। কিন্তু এখন আমি মন্ত্রণালয়ে সেটি তুলে ধরব।
গতকাল শনিবার বিকেল ৫টার দিকে নগরীর একটি হোটেলের হলরুমে বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন ওসমানী মেডিকেল কলেজ শাখার

বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল শাখার উদ্যোগে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

উদ্যোগে তাকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পররাষ্ট্র মন্ত্রী বলেন- অনেকেই আগে অভিযোগ করতেন ওসমানী হাসপাতাল নোংরা, এতে পর্যাপ্ত সেবা পাওয়া যায় না। কিন্তু আমি আনন্দিত যে ব্রিগেডিয়ার মাহবুবুল হক এই হাসপাতালের পরিচালক হিসেবে দায়িত্ব নেয়ার পর হাসপাতালের পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সেবায় অনেক উন্নতি হয়েছে। তিনি আরো বলেন- আমি খুবই আনন্দিত কারণ আগে ওসমানী হাসপাতালে নার্স ছিলেন ছিল ৪০০ জন, এখন ৬৩৮ জন নার্স সেখানে রোগীদের সেবা দিচ্ছন।
বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন সিওমেক হাসপাতাল শাখার সভাপতি শামীমা নাসরিনের সভাপতিত্বে ও সেবা তত্ত্বাবধায়ক শিউলী আকতার, নার্সিং সুপারভাইজার পরিমল বণিক ও নার্সিং কর্মকর্তা মো. আমির উদ্দিনের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক।
এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইসরাইল আলী সাদেকের স্বাগত বক্তব্যে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থ, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা. দেবপদ রায়।
এমসি কলেজে সেমিনার : সকাল ১১টায় সিলেটের মুরারি চাঁদ কলেজ (এমসি কলেজ) অডিটোরিয়ামে ‘কলেজ পর্যায়ে উচ্চ শিক্ষার মানোন্নয়নে প্রাতিষ্ঠানিক উন্নয়ন মঞ্জুরী’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন ড. এ কে আব্দুল মোমেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য় ড. হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে ড. মোমেন বলেন, দেশের জন্য মানব সম্পদ খুবই গুরুত্বপূর্ণ। এই সম্পদকে কাজে লাগাতে না পারলে তা অভিশাপে পরিণত হয়। বাংলাদেশের মোট জনগোষ্ঠীর ৪৯ শতাংশের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। দেশের সুন্দর ভবিষ্যতের জন্য এবং দেশের উন্নয়নে তাদের মেধাকে কাজে লাগাতে তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর। তিনি বলেন, বাংলাদেশের মধ্যে লেখাপড়ায় সিলেটের অবস্থান এক সময় খুবই ভাল ছিল। এখন অন্যান্য এলাকার চেয়ে এ অঞ্চলের অবস্থান নি¤েœ রয়েছে। ইহা থেকে উত্তরণের জন্য এ অঞ্চলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা আরো বাড়াতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন বিগত ১০ বছরে যা হয়েছে তার চেয়ে আরো বেশি প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।
বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে কলেজ এডুকেশন ডেভলামেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর আওতাধীন জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত অনার্স/মাস্টার্স পর্যায়ে পাঠদানকারী নির্দিষ্ট সংখ্যক কলেজকে শিখন-শিক্ষা পরিবেশের মান উনোন্নয়নের লক্ষ্যে প্রতিযোগিতার ভিত্তিতে ইন্সটিটিউশনাল ডেভলাপমেন্ট গ্রান্ট (আইডিজি) প্রদান করা হবে। সেমিনারে জানানো হয় এ প্রকল্পের আওতায় ১ হাজার ৪০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশে কলেজ শিক্ষার মান উন্নয়নে এটি প্রথম প্রকল্প। এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে গৃহীত সকল পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। প্রাথমিকভাবে সিলেট অঞ্চলে ১১২টি কলেজ এ প্রকল্পের আওতায় আনা হয়েছে। দেশের মধ্যে এ প্রকল্পের অধীনে ১৬ হাজার ৫৭৫ জন কলেজ শিক্ষককে দেশে ও বিদেশে প্রশিক্ষণ দেওয়া হবে।
এমসি কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর শামীমা চৌধুরীর উপস্থাপনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ উল হক, গ্লোবাল এডুকেশন প্র্যাকটিস, বিশ্বব্যাংক এর টাস্ক টিম লিডার ড. মো. মুখলেছুর রহমান, এমসি কলেজের অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সিলেট অঞ্চলের পরিচালক প্রফেসর হারুনুর রশিদ। উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট জেলা প্রশাসক কাজী এম. এমদাদুল ইসলাম প্রমুখ।
ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজে একাডেমিক ভবন উদ্বোধন : দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন সিলেট নগরীর সুবিদবাজারস্থ ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজে ৫তলা বিশিষ্ট একাডেমিক ভবনের উদ্বোধন করেন। শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে ৩ কোটি ১৯ লক্ষ টাকা ব্যয়ে এ ভবন নির্মাণ করা হয়। গত সরকারের আমলে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
শনিবার দুপুরে এ ভবনের উদ্বোধন উপলক্ষে ব্লু-বার্ড ক্যাম্পাসে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভবন উদ্বোধন শেষে সেখানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ড. এ. কে আব্দুল মোমেন। ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ পরিচালনা কমিটির সভাপতি সিলেট জেলা প্রশাসক কাজী এম. ইমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ উল হক, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হোসনে আরা। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সদস্য এডভোকেট আব্দুর রকিব বাবলু। এতে কলেজের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।