ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে শীর্ষে রংপুর রাইডার্স

44

স্পোর্টস ডেস্ক :
বলতে গেলে ছোটখাটো একটা ঝড়ই বইয়ে গেল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। চট্টগ্রামে সোমবার রাতে এবি ডি ভিলিয়ার্স ও আলেক্স হেলসের ব্যাটিং তাণ্ডবে উড়ে গেল সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। ডি ভিলিয়ার্সের সেঞ্চুরি (৫০ বলে ১০০ রান) আর হেলসের দুর্দান্ত হাফ সেঞ্চুরিতে (৫৩ বলে ৮৫ রান) ৮ উইকেটের জয় পেয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে গেল মাশরাফি বিন মর্তুজার দল। দশ ম্যাচ খেলে রংপুরের এটি ষষ্ঠ জয়। ৯ ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে ঢাকা এখন আছে চতুর্থ অবস্থানে।
বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সোমবার দিনের দ্বিতীয় ম্যাচে চট্টগ্রামে মুখোমুখি হয় রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস। ঢাকার দেয়া ১৮৭ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ১৮.২ ওভারে দুই উইকেটে জয় তুলে নেয় রংপুর।
দলের হয়ে ৫০ বলে আটটি চার ও ছয়টি ছক্কার সাহায্যে ১০০ রান করে অপরাজিত থাকেন ডি ভিলিয়ার্স। এবারের বিপিএলে এটি পঞ্চম সেঞ্চুরি। বিপিএলে এর আগে এক আসরে এতো সেঞ্চুরি হয়নি। সবমিলিয়ে বিপিএলে এটি ১৭তম সেঞ্চুরি। আলেক্স হেলসও কম যাননি। ৫৩ বলে আটটি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৮৫ রান করে অপরাজিত থাকেন হেলস। তৃতীয় উইকেট জুটিতে ১৮৪ রানের জুটি গড়েন ডি ভিলিয়ার্স ও আলেক্স হেলস। বিপিএলে তো বটেই টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসেও তৃতীয় উইকেট জুটিতে এটিই সর্বোচ্চ রানের পার্টনারশিপ।
রংপুর ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায়। দ্বিতীয় ওভারে পরপর দুই বলে দুই উইকেট পড়ে যায় তাদের। আন্দ্রে রাসেলের করা এই ওভারের চতুর্থ বলে নারিনের হাতে ক্যাচ হন গেইল। ৬ বল খেলে ১ রান করেন তিনি। পঞ্চম বলে উইকেটরক্ষকের হাতে হাতে ক্যাচ হন রাইলি রুশো। এক বল মোকাবেলা করে কোনো রান না করেই ফিরে যান তিনি।
দুই উইকেট পড়ে গেলেও তা বুঝতে দেননি আলেক্স হেলস ও এবি ডি ভিলিয়ার্স। রুশো ফিরে গেলে ডি ভিলিয়ার্স ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই ছক্কা হাঁকান। এরপর একযোগে চলতে থাকে ডি ভিলিয়ার্স-হেলস ঝড়। ২৪ বলে ব্যক্তিগত অর্ধশত পূরণ করেন ডি ভিলিয়ার্স। ৩৩ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন আলেক্স হেলস। সেঞ্চুরি করতে ডি ভিলিয়ার্স খেলেন ৫০ বল।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৬ রান সংগ্রহ করে ঢাকা ডায়নামাইটস। দলের পক্ষে হাফ সেঞ্চুরি করেন রনি তালুকদার। ৩২ বলে ছয়টি চার ও একটি ছক্কার সাহায্যে ৫২ রান করেন তিনি।
অন্যদের মধ্যে ১৯ বলে ২৮ রান করেন সুনিল নারিন। অধিনায়ক সাকিব আল হাসান ১২ বলে করেন ২৫ রান। ২৩ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন কাইরন পোলার্ড। রংপুর রাইডার্সের পক্ষে মাশরাফি বিন মর্তুজা ১টি, ফরহাদ রেজা ২টি, নাজমুল ইসলাম অপু ১টি, শফিউল ইসলাম ১টি ও শহীদুল ইসলাম ১টি করে উইকেট শিকার করেন। ম্যাচ সেরা হন সেঞ্চুরিয়ান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ৮ উইকেটে জয়ী রংপুর রাইডার্স।
ঢাকা ডায়নামাইটস: ১৮৬/৬ (২০ ওভার)
(জাজাই ১৭, নারিন ২৮, রনি তালুকদার ৫২, সাকিব ২৫, রাসেল ১৪, পোলার্ড ৩৭*, শুভাগত ১, সোহান ৩*; নাহিদুল ০/২২, মাশরাফি ১/৩০, ফরহাদ রেজা ২/৩২, নাজমুল ইসলাম অপু ১/৩৫, শফিউল ১/৩৫, শহীদুল ১/২৬)।
রংপুর রাইডার্স ইনিংস: ১৮৯/২ (২০ ওভার)
(গেইল ১, হেলস ৮৫*, রুশো ০, ডি ভিলিয়ার্স ১০০*; শাহাদাৎ ০/১৬, রাসেল ২/৩০, সাকিব ০/৪১, নারিন ০/৪৫, রুবেল ০/৪২, অনিক ০/১৪)।
ম্যাচ সেরা: এবি ডি ভিলিয়ার্স (রংপুর রাইডার্স)।