মনোনয়নপত্র বাছাই আজ

75

কাজিরবাজার ডেস্ক :
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের জমা দেয়া মনোনয়নপত্র বাছাই করা হচ্ছে আজ রবিবার। গত ২৮ নবেম্বর শেষ দিনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে তিনশ’ আসনে ৩ হাজার ৬৫ প্রার্থী নিজ নিজ এলাকার রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন। ইতোমধ্যে কমিশনের পক্ষ থেকে বাছাইয়ে প্রার্থীর যোগ্যতা অযোগ্যতার বিষয়ে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। বিশেষ করে দ-প্রাপ্তরা যারা এবারে নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিয়েছেন, ইসির নির্দেশনা অনুযায়ী তাদের প্রার্থিতা বাতিল হবে। এছাড়া ঋণখেলাপীরা প্রার্থী হতে পারবেন না। বাছাইতে যারা নির্বাচনে যোগ্য বলে বিবেচিত হবেন তারা ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ পাবেন।
তবে ইসির নির্দেশনা অনুযায়ী বাছাইয়ে যাদের প্রার্থিতা বাতিল হবে তারা ইচ্ছে করলে প্রার্থিতা ফিরে পেতে কমিশন বরাবর আবেদন করতে পারবেন। এজন্য বাতিলের তিনদিনের মধ্যে আবেদন জানাতে পারবেন। কমিশন তদন্তে প্রার্থিতা বাতিল হলে শেষ আশ্রয় হিসেবে আদালতেও আপিল করা যাবে। তবে আদালত থেকে প্রার্থিতা বাতিল করা হলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।
নির্বাচন আইন অনুযায়ী কোন ব্যক্তি কমপক্ষে দুই বছর আদালতের রায়ে সাজাপ্রাপ্ত হলে সাজার মেয়াদ পাঁচ বছর অতিক্রান্ত না হওয়া পর্যন্ত তিনি নির্বাচন করতে পারবেন না। তবে উচ্চ আদালতে আপীল করা হলে আদালত যদি সাজা স্থগিত করে সেক্ষেত্রে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। সম্প্রতি নি¤œ আদালতে দেয়া সাজা স্থগিত করতে বিএনপির পক্ষ থেকে হাইকোর্টে আবেদন জানানো হয়। তাদের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট তাদের আবেদন খারিজ করে দিয়ে বলেছে, কারো দুই বছরের বেশি সাজা হলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।