মনোনয়ন পাওয়াদের উদ্দেশ্যে শেখ হাসিনা ॥ এলাকায় গিয়ে কাজ করুন, তরুণ ভোটারদের আকৃষ্ট করুন ॥ মন্ত্রী সভার শেষ বৈঠক ৩ ডিসেম্বর- ক্ষমতা হস্তান্তর না করা পর্যন্ত এ সরকারই কার্যকর থাকবে

55

কাজিরবাজার ডেস্ক :
বর্তমান সরকারের মন্ত্রিসভার শেষ বৈঠক অনুষ্ঠিত হবে আগামী ৩ ডিসেম্বর। সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানিয়েছেন। বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী সূত্রে এ তথ্য জানা গেছে। পাশাপাশি নির্বাচনী ইশতেহারে তরুণদের আকৃষ্ট করেÑ এমন কর্মসূচী রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তরুণ ভোটাররাই বড় ভূমিকা রাখবে। তরুণদের ভোট কাজে লাগাতে হবে। তাদের আকৃষ্ট করতে হবে। মনোনয়ন পাওয়া মন্ত্রীদের নিজ এলাকায় গিয়ে নির্বাচনী কাজ করারও নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের মেয়াদ তিন বছর থেকে কমিয়ে দুই বছর করে এ সংক্রান্ত আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) আইন, ২০১৮’-এর খসড়া অনুমোদন দেয়া হয়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ৩ ডিসেম্বরের পর এ আমলে মন্ত্রিসভার আর বৈঠক হবে না। তবে নতুন করে শপথ গ্রহণ বা ক্ষমতা হস্তান্তর পর্যন্ত বর্তমান সরকারই কার্যকর থাকবে। বৈঠকে চারজন টেকনোক্র্যাট মন্ত্রী নিয়ে কোন আলোচনা হয়নি বলে জানা গেছে।
উল্লেখ্য, নির্বাচন কমিশনের পুনঃতফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে জয়ী দল একাদশ জাতীয় সংসদের সরকার গঠন করবে।
বৈঠক শেষে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে তরুণদের আকৃষ্ট করেÑ এমন কর্মসূচী রাখার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তরুণ ভোটাররাই বড় ভূমিকা রাখবে। তরুণদের ভোট কাজে লাগাতে হবে। তাদের আকৃষ্ট করতে হবে।
সূত্র জানায়, দলীয় মনোনয়ন পাওয়া মন্ত্রিসভার সদস্যদের নিজ নিজ নির্বাচনী এলাকায় সময় দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। নৌকার বিজয় নিশ্চিত করতে সবাইকে সঙ্গে নিয়ে কাজ করার নির্দেশনা দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী একটি অংশগ্রহণমূলক নির্বাচনের আশাবাদ ব্যক্ত করে বলেছেন, ভাল নির্বাচন হবে আশা করি। তরুণ ভোটাররা ফ্যাক্টর হবে। তাদের আকৃষ্ট করতে হবে। ভোটাররা যাতে অবাধে ভোট দেয়ার সুযোগ পায় সেটা নিশ্চিত করা হবে। মনোনয়নপ্রাপ্তদের মাঠে গিয়ে তরুণ ভোটারদের আকৃষ্ট করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।
তফসিল ঘোষণার পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানিয়েছিলেন, নির্বাচনকালীন সরকার গঠনের পরও মন্ত্রিসভার বৈঠক অব্যাহত থাকবে। পরবর্তীতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং মন্ত্রিপরিষদ সচিব বিভিন্ন সময়ে বলেন, তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনকালীন সরকারের কর্মকান্ড শুরু হয়ে গেছে।
একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে গত ৬ নবেম্বর মন্ত্রিসভা থেকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। ওইদিন সন্ধ্যায় ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার মন্ত্রিপরিষদ বিভাগে তাদের পদত্যাগপত্র জমা দেন। এর পরদিন গত ৭ নবেম্বর প্রধানমন্ত্রী ওই চার মন্ত্রীকে তাদের দাফতরিক দায়িত্ব চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। এরপর থেকে তারা দাফতরিক কার্যক্রম চালিয়ে আসছেন। তাদের পদত্যাগপত্র গৃহীত না হওয়ায় এই চার মন্ত্রী সোমবার মন্ত্রিসভা বৈঠকে উপস্থিত ছিলেন বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ সচিব। কবে নাগাদ তাদের পদত্যাগপত্র গৃহীত হতে পারে সে বিষয়ে কোন তথ্য দিতে পারেননি তিনি।