৭ম বারের মতো ওয়ার্ল্ড ফাইনালে প্রোগ্রামিংয়ে দেশসেরা শাবি

20

শাবি থেকে সংবাদদাতা :
ক¤িপউটার প্রোগ্রামিংয়ের সবচেয়ে মর্যাদাকর ইভেন্ট ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এসিএম আইসিপিসি ) প্রতিযোগিতায় দেশ সেরা হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
এতে রানার আপ হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের একটি দল। তৃতীয় স্থান অর্জন করে ঢাকা বিশ^বিদ্যালয়ের একটি দল। শাহজালাল ও বুয়েটের এই দুটি দলই ২০১৯ সালের ৩১ মার্চ থেকে ৫ এপ্রিল পর্তুগালে অনুষ্ঠিতব্য প্রোগ্রামিং প্রতিযোগিতার ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেবে।
শনিবার ঢাকার ড্যাফোডিল ইউনিভার্সিটিতে ঢাকা সাইটের এই প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে রাতে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
এতে চ্যা¤িপয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের দল ‘সাস্ট ডেসিফ্রেডর’ । এই টিমের তিন সদস্য হলেন- বিশ্ববিদ্যালয়ের ক¤িপউটার সায়েন্স অ্যান্ড ইজ্ঞিনিয়ারিং (সিএসই) বিভাগের তিন শিক্ষার্থী মওদুদ খান শাহরিয়ার, জুবায়ের আরাফ ও অভিষেক পাল।
এই দলের কোচ ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, আমরা আমাদের পরিকল্পনা মোতাবেক এগিয়েছি, যার ফলশ্রতিতে ফলাফলের ধারাবাহিকতা ধরে রাখতে পেরেছি।
চ্যা¤িপয়ন দলকে অভিনন্দন জানিয়েছেন শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘দেশের বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে চ্যা¤িপয়ন হওয়াটা সত্যিই গর্বের। সাফল্য ধরে রেখে আন্তর্জাতিক অঙ্গনে সাফল্য বয়ে আনবে এই টিম এমনটাই প্রত্যাশা করি।’
উল্লেখ্য, এ বছরের প্রতিযোগীতায় বিভিন্ন বিশ^বিদ্যালয়ের ২৯৮ টি দল অংশ নেয়। এর মধ্যে একমাত্র শাবির দলটি ৬ টি সমস্যার সমাধান করতে সক্ষম হয়। ২০১২ সালে প্রথমবার ফাইনালে যাওয়ার পর এ নিয়ে গত ৮ বছরে ৭ম বার মর্যাদাপূর্ণ এ প্রতিযোগীতার ফাইনালে অংশ নিবে শাবি।