মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও প্রসারে সরকার ব্যাপক উদ্যোগ গ্রহণ করছে – ড. মোমেন

34

জাতিসংঘে বাংলাদেশ মিশনের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত প্রফেসর এমিরেটাস ড. এ.কে আব্দুল মোমেন বলেছেন, বর্তমান সরকার আধুনিক শিক্ষার পাশাপাশি মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও প্রসারে ব্যাপক উদ্যোগ গ্রহণ ও বহুমুখি কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। যার ফলে মাদ্রাসা শিক্ষার্থীরা এখন ধর্মীয় শিক্ষা অর্জনের পাশাপাশি আধুনিক যুগোপযোগী শিক্ষায় নিজেদের গড়ে তুলে সমাজ ও দেশের উন্নয়ন ও কল্যাণে ভূমিকা রাখতে পারবেন।
বৃহস্পতিবার দুপুরে সিলেট সদর উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) হিসেবে স্বীকৃত শহরতলীর টুকেরবাজার ইউনিয়নের মইয়ারচরস্থ মাদ্রাসায়ে তৈয়্যবিয়া তাহিরিয়া হেলিমিয়া সুন্নিয়া মাদ্রাসা পরিদর্শন শেষে ড. মোমেন এর সম্মানে মাদ্রাসা প্রাঙ্গণে আয়োজিত সম্বর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত মন্তব্য করেন।
ড. মোমেন বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মাদ্রাসা শিক্ষার উন্নয়নে যতসব উদ্যোগ নিয়েছে এর আগে কোনো সরকার এসব উন্নয়ন করার সাহস দেখাতে পারেনি। তারা শুধু ধর্মের দোহাই দিয়ে নিজেদের স্বার্থ হাসিল করেছেন, দেশের আলেম ওলামাদেরকে প্রতারিত ও বঞ্চিত করেছে। ড. মোমেন মাদ্রাসার ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বলেন, জ্ঞান অর্জনে ধর্মে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। জীবনকে সুন্দর ও প্রস্ফুটিত করতে শিক্ষার কোনে বিকল্প নেই। তাই কোনোভাবে সময় নষ্ট না করে প্রতিটি মুহূর্তকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। ‘আমি পারি, আমরা পারি’ -এ অঙ্গীকার নিয়ে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যেতে হবে। মনে রাখতে হবে মানুষ, সমাজ ও দেশের কল্যাণে নিজেদেরকে নিবেদিত করার মধ্যেই পরম শান্তি ও তৃপ্তি নিহিত রয়েছে।
মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি আলহাজ আমির উদ্দিন আহমদের সভাপতিত্বে ও মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা নুরুল হক চিশতীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা জালাল উদ্দিন আল কাদরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অধ্যক্ষ সুজাত আলী রফিক, সিলেট জেলা পরিষদের ১নং ওয়ার্ডের সদস্য মোহাম্মদ শাহনুর, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিলেট ব্যুারো প্রধান মকসুদ আহমদ মকসুদ, স্থানীয় ইউপি সদস্য ফরিদ আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি