লালমাটিয়ায় বর্জ্য অপসারণ ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের অগ্রগতি বিষয়ে পর্যালোচনা

35

নগরীর ২৭ নং ওয়ার্ডের দক্ষিণ সুরমার লাল মাটিয়ায় সিলেট সিটি কর্পোরেশনের বর্জ্য অপসারণ ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক এক মত বিনিময় সভা ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০ টায় নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় নাগরিক সমাজ ও রাজনৈতিক ফেলোদেরকে নিয়ে মতবিনিময় ও পর্যালেচনা সভায় সভাপতিত্ব করেন সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক হাজী এম আহমদ আলী।
ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মুর্শেদ আহমদ মুকুল ও সিলেট মহানগর যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহিদ সারোয়ারের পরিচালনায় সভায় প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন- সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ।বিশেষ আলোচক ছিলেন- সিলেট সিটি কর্পোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহানারা বেগম, সিলেট জেলা পরিষদ সদস্য মতিউর রহমান মতি।
প্রধান আলোচক সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ বলেন, বর্জ্য ব্যবস্থাপনা একটি জাতীয় সমস্যা। সরকার ও সিলেট সিটি কর্পোরেশন বিভিন্ন আঙ্গিকে এ সমস্যার সমাধানের চেষ্টা করছে। এজন্যে সিলেট সিটি কর্পোরেশন ৫২ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। সিলেট আধ্ম্যাত্মিক নগরী। সিলেট পিছিয়ে থাকার কোন কারণ নেই। সুষ্ঠু ব্যবস্থাপনা ও জন সচেনতার মাধ্যমেই আবর্জনাকে সম্পদে রুপান্তর করা সম্ভব। এজন্যে আমাদের সুষ্ঠু পরিকল্পনা দরকার। পরিকল্পিত ভাবে এগিয়ে যেতে হবে। বিকল্প পদ্ধতি খুঁজতে হবে। বৈঞ্জানিক পদ্ধতিতে সমস্যার সমাধান করতে হবে। ঘরের ময়লা ড্রেনে ফেলা থেকে বিরত থাকতে হবে। টয়লেটের লাইন সরাসরি স্যুয়ারেজে বা ড্রেনের সাথে যুক্ত করা যাবেনা।এটা দন্ডনীয় অপরাধ। সচেতন নাগরিক হিসাবে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। পরিবেশ প্রকৃতি ও মানুষ একে অপরের পরিপুরক। পরিবেশ দূষণ হলে প্রকৃতির বিরুপ প্রতিক্রিয়া দেখা দেবে, নেমে আসবে বিপর্যয়। নির্মর পরিবেশ,মান সম্মত, স্বাস্থ্য সম্মত সিলেট নগরী গড়ে তুলতে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে। সভায় বক্তব্য রাখেন-ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিলেট রিজিওনালের ডেপুটি কো- অর্ডিনেটর রাহিমা বেগম, রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত উদ্ভাবক ও পরিবেশ গবেষক আব্দুল হাই আজাদ বাবলা, সিলেট জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাবেক সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল কাশেম, সিলেট জেলা যুবলীগ নেতা মনোয়ার হোসেন মনু, সিলেট মহানগর মহিলা দলেন সভানেত্রী জাহানারা বেগম, সিলেট মহানগর বিএনপির সহ-সাংস্কৃতিক সম্পাদক কয়েস আহমদ সাগর, সহ- যোগাযোগ বিষয়ক সম্পাদক উজ্জ্বল রঞ্জন চন্দ, সিলেট পরিবেশ রক্ষা আন্দোলনের নির্বাহী কমিটির সদস্য সহানগর বিএনপি নেতা আফজল উদ্দিন, দিলোয়ার হোসেন রানা প্রমুখ। বিজ্ঞপ্তি